ছবি: সংগৃহীত
সারাদেশ

জামানত হারালেন ৯ প্রার্থী

এস এম রেজাউল করিম, ঝালকাঠি: ঝালকাঠি জেলার দুটি সংসদীয় আসনেই জয়ী হয়েছেন আওয়ামী লীগের ২ হেভীওয়েট প্রার্থী। গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ অনুযায়ী, প্রাপ্ত মোট ভোটের কোনো প্রার্থী ১২ শতাংশের কম ভোট পেলে তার জামানত হারাবেন।

আরও পড়ুন: আরও ৯ মামলায় জামিন শুনানি কাল

জেলার ২টি সংসদীয় আসনের বিভিন্ন দলের বাকি ৯ জন প্রার্থী প্রাপ্ত ভোটের ১২ শতাংশ না পাওয়ায় জামানত হারিয়েছেন তারা। জামানতের ২৫ হাজার টাকা ফেরত পাবেন না তারা।

ঝালকাঠি-১ (রাজাপুর-কাঠালিয়া) আসনে বিপুল ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন বিএনপি ছেড়ে আসা আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী ব্যারিস্টার শাহজাহান ওমর বীর উত্তম ও ঝালকাঠি-২ (ঝালকাঠি সদর-নলছিটি) আসনে বিপুল ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী আমির হোসেন আমু।

আরও পড়ুন: ঢাকা-৪ আসনের ফল স্থগিত

নির্বাচন কমিশনে তথ্যমত, ঝালকাঠি-১ আসনে ৯০টি কেন্দ্রের ফলাফলে নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগ প্রার্থী ব্যারিস্টার শাহজাহান ওমর বীর উত্তম ৯৫ হাজার ৪৭৮ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাকের পার্টির আবু বকর সিদ্দিক গোলাপ ফুল প্রতীক নিয়ে পেয়েছেন ১৬২৪ ভোট। এছাড়া অন্যান্য প্রার্থীদের মধ্যে জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকে এজাজুল হক এজাজ পেয়েছেন ১২৭২ ভোট, ট্রাক প্রতীকে স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার আবুল কাশেম ফখরুল ইসলাম পেয়েছেন ৩৭০ ভোট, প্রার্থীতা থেকে সরে যাওয়া এম মনিরুজ্জামান মনির ঈগল প্রতীকে পেয়েছেন ৬২৫ ভোট, বাংলাদেশ কংগ্রেস পার্টি মজিবুর রহমান ডাব প্রতীকে পেয়েছেন ১৪২ ভোট, তৃণমূল বিএনপি মনোনীত সোনালী আঁশ প্রতীকে জসিম উদ্দিন তালুকদার পেয়েছেন ২৮২ ভোট ও সাংস্কৃতিক মুক্তিজোট মনোনীত মামুন সিকদার ছড়ি প্রতীকে পেয়েছেন ৯৭ ভোট।

আরও পড়ুন: বিএনপি হতাশায় নিমজ্জিত

এ আসনে শতকরা ৪৭.৭৮ ভাগ মোট প্রয়োগ করেছে। ভোটাধিকার প্রয়োগ করেছেন ১ লাখ ১৩ হাজার ১৫ জন। এর মধ্যে বৈধ ভোট ৯৯ হাজার ৮৯০টি এবং বাতিল হয়েছে ১৪২৫টি।

অন্যদিকে ঝালকাঠি-২ (নলছিটি ও সদর) আসনে মোট ১৪৭টি কেন্দ্রে ১ লক্ষ ৩৭ হাজার ১ ভোট পেয়ে বেসরকরীভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী আমির হোসেন আমু।

আরও পড়ুন: নির্বাচনী খেলা শেষ

তার নিকটমত প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী নাসির উদ্দিন এমরান পেয়েছেন ৪৩১৭ ভোট। এনপিপি’র আম প্রতীকের মো. ফোরকান হোসেন পেয়েছেন ৩২৫০ ভোট।

এ আসনে শতকরা ৪২.৯০ ভাগ প্রয়োগ হয়েছে। মোট ভোটাধিকার প্রয়োগ করেছেন ১ লাখ ৪৬ হাজার ৭৮৬ জন। এর মধ্যে বৈধ ভোট ১ লাখ ৪৪ হাজার ৫৬৮টি এবং বাতিল হয়েছে ২২১৮টি।

জেলা প্রশাসক কার্যালয়ের ফলাফল সংগ্রহ ও পরিবেশন কক্ষ থেকে সহকারী রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন কর্মকর্তা মো. আ. সালেক এ তথ্য নিশ্চিত করেছেন।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারী উপজেলা নির্বাচনে মনোনয়ন জমা দিয়েছেন ১৭ জন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ষষ্ঠ উপজেলা পরিষদ নির্ব...

সকালে রাজধানীতে মুষলধারে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে তীব্র তাপপ্রবাহের পর স্বস্তির বা...

ঢাকায় নতুন মার্কিন রাষ্ট্রদূত ডেভিড মিল

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত হিসেব...

টাইগারদের শ্বাসরুদ্ধকার জয়

স্পোর্টস ডেস্ক : জিম্বাবুয়ের বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচে ৫ র...

ইউপি চেয়ারম্যানকে গ্রেফতারের দাবি

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধ...

আবারও বাড়ল সোনার দাম

নিজস্ব প্রতিবেদক : আবারও দেশের বাজারে সোনার দাম বেড়েছে। শনিব...

এসএসসির ফল কাল, জানা যাবে যেভাবে

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে এসএসসি পরীক্ষার ফল আগামীকাল রোবব...

বজ্রপাতে দুই শ্রমিকের মৃত্যুৃ

জেলা প্রতিনিধি : বাগেরহাটের শরণখোলায় বজ্রপাতে ২ নির্মাণশ্রমি...

রাজনীতিতে পরিত্যক্তদের আওয়াজই বড়

নিজস্ব প্রতিবেদক : রাজনীতিতে কিছু পরিত্যক্ত মানুষ আছে, যারা...

সরিষাবাড়ীতে গুলিসহ পিস্তল উদ্ধার

জামালপুর প্রতিনিধি : জামালপুরের সরিষাবাড়ীতে দুই রাউন্ড গুলি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা