ছবি: সংগৃহীত
জাতীয়

ইসির নতুন দুটি অ্যাপের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক: জাতীয় নির্বাচনকে ঘিরে ‘অনলাইনে মনোনয়নপত্র জমা’ ও ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট’ সংক্রান্ত ২টি নতুন অ্যাপের উদ্বোধন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

আরও পড়ুন: ক্ষমতার চেয়ে দেশের মানুষের স্বার্থ বড়

রোববার (১২ নভেম্বর) আনুষ্ঠানিকভাবে এ অ্যাপ ২টির উদ্বোধনকালে নির্বাচন কমিশনাররা বলেন, এ অ্যাপের মাধ্যমে অধিকতর জবাবদিহিতা ও স্বচ্ছতা নিশ্চিত হবে।

এ সময় উপস্থিত ছিলেন- প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল, নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব) মো. আহসান হাবিব খান, বেগম রাশেদা সুলতানা, মো. আলমগীর, মো. আনিছুর রহমান ও ইসি সচিব মো. জাহাংগীর আলম।

ইসি মো. আনিছুর রহমান বলেন, এ অ্যাপসের মাধ্যমে অনলাইনে মনোনয়ন জমা দেওয়া যাবে। আগে সশরীরে মনোনয়ন জমা দিতে এসে অনেক লোকসমাগম হতো ও অনাকাঙ্ক্ষিত ঘটনার শিকার হতে হতো।

আরও পড়ুন: বৃহৎ ইউরিয়া সার কারখানা উদ্বোধন

এসব কারণেই আমরা একটা অনলাইন সিস্টেম চালু করেছি। এতোদিন এটা অনলাইনে ট্রায়ালে ছিল। বেশ কয়েকটি উপ-নির্বাচনে ও স্থানীয় সরকারের নির্বাচনে অনলাইনে মনোনয়ন জমা ট্রায়ালে ছিল।

পাশাপাশি ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট’ এর ফলে কার ভোটার নম্বর কত, কোন কেন্দ্রে ভোট দিতে হবে, এগুলোর দরকার হবে না। ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট’ অ্যাপে জন্ম তারিখ ও মোবাইল নম্বর দিয়েই রেজিস্ট্রেশন করতে পারবেন।

এ অ্যাপের মাধ্যমে অধিকতর জবাবদিহিতা ও স্বচ্ছতার টুল হিসেবে ব্যবহার হবে। এ কমিশন দায়িত্ব গ্রহণের পর থেকেই সব কিছু স্বচ্ছভাবে করে আসছে।

আমাদের প্রতিবেশী দেশ ভারতেও এরকম একটা আগে থেকেই ছিল, আমরা সেটা দেখেছি। এ অ্যাপে বেসরকারিভাবে নির্বাচিতদের নাম জানা যাবে। এ অ্যাপে প্রার্থী, সমর্থক ও ভোটাররা আগেভাগেই জানতে পারবেন।

আরও পড়ুন: তফসিল অনুযায়ী নির্বাচন হবে

আগে আমরা এগুলো টেলিভিশনে দেখতাম, যেখানে সব প্রার্থীদের অবস্থা দেখা যেত না। কিন্তু এ অ্যাপে সাথে সাথেই সব আসনের জয়ী ও ভোট পড়ার শতাংশের হার জানা যাবে। ফলে নির্বাচন কমিশন অধিকতর স্বচ্ছ ও জবাবদিহিতার মুখোমুখি হবে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণেও নির্বাচন কমিশন এগিয়ে গেল।

ইসি আলমগীর বলেন, গত কমিশন অনলাইনে মনোনয়ন দাখিলের বিষয়টি আইনে অন্তর্ভুক্ত করে। কিন্তু সেটা খুব একটা বাস্তবায়ন করতে পারেনি। আজ তা বাস্তবায়ন হলো, সেজন্য ভালো লাগছে।

নির্বাচনে প্রার্থীর তথ্য নিয়ে অপপ্রচার হয়। ভবিষ্যতে কোনো ভোটার যখন প্রার্থী সম্পর্কে জানতে চাইবেন, তখন কিন্তু তারা ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট’ অ্যাপে সব দেখতে পারবেন।

আরও পড়ুন: ঢাকায় আসছে ইইউ প্রতিনিধিদল

তিনি বলেন, এ অ্যাপে প্রার্থীর সব তথ্য-প্রমাণ থাকবে। এতে অপপ্রচারগুলো যাচাই করে নেওয়া যাবে। সেই সাথে নির্বাচনে ভোটের বিষয় নিয়ে মানুষের মধ্যে যে দ্বন্দ্ব থাকে, সেটা দূর হবে।

ইসি বেগম রাশেদা সুলতানা বলেন, আমাদের প্রত্যেকের জীবন এখন প্রযুক্তির ওপর নির্ভরশীল। প্রযুক্তিকে আমরা অস্বীকার করতে পারি না।

আমরা কমিশনার হিসেবে যোগ দেওয়ার পর থেকে যতগুলো ইলেকশন হয়েছে, প্রায় সবগুলোতেই মনোনয়ন সাবমিশনের দিন থেকে আচরণবিধি ভঙ্গ শুরু হয়ে যায়।

আরও পড়ুন: হজ নিবন্ধন শুরু ১৫ নভেম্বর

তিনি বলেন, মনোনয়ন সাবমিশন করতে এসে বিভিন্ন শোডাউন করে। কিন্তু আইনে বলা আছে, মনোনয়ন জমার সময় শোডাউন করা যাবে না। এ অ্যাপের ফলে ভোট অনেক স্বচ্ছ ও জবাবদিহিতামূলক হবে। সাধারণ জনগণ এটাকে খুব ভালোভাবে নেবে।

ইসি ব্রিগেডিয়ার আহসান হাবিব খান (অব.) বলেন, আমরা অতীতে দেখেছি, প্রথম দিনেই মনোনয়ন সাবমিশন করতে আসে, তখন কিন্তু আমাদের সম্মানিত প্রার্থীরা শত শত মোটরসাইকেল নিয়ে আসেন। এতে তাদের শক্তি প্রদর্শিত হতো। তারা প্রথম দিনেই নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করেন।

এ অ্যাপ তাদের আচরণবিধি ভঙ্গ করতে দেবে না। আমাদের সমাজে দেখা যায়, অনেকে মনোনয়নপত্র জমা দিতে গেলে বাধা দেওয়া হয় বা মনোনয়নপত্র প্রত্যাহার করতে বল প্রয়োগ করা হয়। এ অ্যাপের ফলে কেউ এরকম সুযোগ পাবে না।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : আমাদের কাছে সব প্রার্থী সমান। দল বা প্রার...

প্রাইভেটকারে কাভার্ডভ্যানের ধাক্কা, নিহত ৩

নিজস্ব প্রতিবেদক: মুন্সীগঞ্জের গজ...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

রিকশাচালকের ঝুলন্ত লাশ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর খিলগাঁ...

নারীর অর্ধগলিত লাশ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বাড্ডা...

আরও ৬১ নেতাকে বহিষ্কার করল বিএনপি

নিজস্ব প্রতিবেদক : দলীয় সিদ্ধান্ত অমান্য করে স্থানীয় সরকার...

বাগেরহাটে সুন্দরবনে আগুন

জেলা প্রতিনিধি: বাগেরহাট জেলায় সু...

ভবন থেকে পড়ে রোগীর মৃত্যু

জেলা প্রতিনিধি: গাজীপুর জেলার শ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা