জাতীয়

সবাই সচেতন হলে সমাজ থেকে এ অসভ্যতা দুর হবে

নিজস্ব প্রতিবেদক: শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, সবাই সচেতন হলে সমাজ থেকে এ অসভ্যতা দুর হবে। কর্মস্থলে হয়রানি এবং সহিংসতা সহ্য করলে সমাজ পিছিয়ে যাবে। বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ কঠিন হয়ে যাবে। কর্মস্থলে হয়রানি এবং সহিংসতার বিরুদ্ধে সবাই সচেতন হলে ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ দেশ গড়া সহজ হবে।

শনিবার (৪ সেপ্টেম্বর) গাজীপুরের সারাহ রিসোর্টে আন্তর্জাতিক শ্রম সংস্থা -আইএলও এর সহযোগিতায় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর আয়োজিত "ট্রেনিং অব ট্রেইনারর্স অন জেন্ডার ইকুয়ালিটি: হ্যারাজমেন্ট এন্ড ভায়ওলেন্স এ্যাগিনেষ্ট ওমেন এন্ড মেন ইন দি ওয়ার্ল্ড অব ওয়ার্ক" শিরোনামে এ প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, কর্মস্থলে হয়রানি এবং সহিংসতা কোন সভ্য মানুষের কাজ হতে পারে না। কর্মস্থলে শোভন কর্মপরিবেশ সকলের কাম্য। কর্মস্থলের সুন্দর পরিবেশ কারখানার উৎপাদনে ইতিবাচক প্রভাব ফেলে। মহিলারা আজকে কর্মস্থলে পুরুষের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে সমানতালে কাজ করছে। বাংলাদেশ শ্রম আইনেও কোন বৈষম্য নেই, বরং অধিকারের কথা বলা হয়েছে।

আজকে যেসব কর্মকর্তা প্রশিক্ষণ গ্রহণ করলেন তাদের উদ্দেশ্য করে প্রতিমন্ত্রী বলেন, কর্মস্থলে হয়রানি এবং সহিংসতার বিরুদ্ধে নিজে সচেতন হোন, অন্যকে সচেতন করুন। সবাই সচেতন হলে কর্মস্থলে হয়রানি এবং সহিংসতা শুন্যের কোটায় নামবে। সারা বিশ্বের কর্মপরিবেশের উন্নয়নে এর ইতিবাচক প্রভাব পড়বে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

মন্ত্রণালয়ের সচিব মো. এহসানে এলাহীর সভাপতিত্বে এ প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে আইএলও এর ঢাকা অফিসের চিফ টেকনিক্যাল এডভাইজার জর্জ ফলার বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন। অনুষ্ঠান পরিচালনা করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ-মহাপরিদর্শক(সেইফটি) কামরুল হাসান। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের গাজীপুরের উপ-মহাপরিদর্শক আহমেদ বেলাল তিনদিন ব্যাপী এ বিশেষ প্রশিক্ষণের সার্বিক সহযোগিতা করেন।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন(ডাইফ) অধিদপ্তরের কর্মকর্তাদের শ্রম পরিদর্শনে দক্ষতা বৃদ্ধিতে পর্যাপ্ত সংখ্যক দক্ষ প্রশিক্ষক তৈরির লক্ষ্যে তিনদিন ব্যাপী নিবিড় প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। তিনদিন ব্যাপী এ প্রশিক্ষণে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের ২৩ জন সহকারী মহাপরিদর্শক এবং শ্রম পরিদর্শক অংশ গ্রহণ করেন।


সাননিউজ/জেআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

ভালুকায় পানি ও স্যালাইন বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড...

শাহজালালে বন্ধ থাকবে ফ্লাইট ওঠানামা

নিজস্ব প্রতিবেদক: হযরত শাহজালাল আ...

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

লিফট কিনতে ফিনল্যান্ড গেলেন ঢাবির প্রো-ভিসি

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বিভিন্ন ভবনের...

লন্ডনে ফের মেয়র হলেন সাদিক খান

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যের র...

ইয়াবাসহ গ্রেফতার ১

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম জেলায় ক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা