লাইফস্টাইল

শীতে প্রয়োজনীয় খাবার

লাইফস্টাইল ডেস্ক: এখন শীত মৌসুম। এ সময় একটু বেশি উষ্ণতা সেই সাথে শীতের খাবারও নিঃসন্দেহে আকর্ষণীয়। তবে এ সময় সবচেয়ে ক্ষতিকর প্রভাব পড়ে আমাদের ত্বকে যা শুরু হয় শীত আসার আগে থেকেই।

আরও পড়ুন : সারা বছর মশলা ভালো থাকবে যেভাবে

শীতের শুরুতেই ত্বকের রুক্ষতা সবার আগে নজরে আসে। তবে বেশি দেখা যায় ঠোঁট, পায়ের গোড়ালি, কনুই ফেটে যায় ও চুল হয়ে যায় বিবর্ণ। তবে এ সমস্যা সমাধানে সচেতন হতে হবে।

তাই শীতে কিছু খাবার যোগ-বিয়োগ করতে হবে। শীতে ত্বক ভালো রাখাতে তালিকায় রাখতে হবে ৫ টি খাবার-

১) মিষ্টি আলু: শীতকালীলে ভিটামিন এ সমৃদ্ধ মিষ্টি আলু খেতে হবে , যা ত্বকের জন্য প্রয়োজনীয়। এ খাবারে আরও বিটা-ক্যারোটিন থাকে, যা শীতের প্রভাব থেকে ত্বককে রক্ষা করে। তাই শীতের সময়ে নিয়মিত মিষ্টি আলু খাওয়ার অভ্যাস করুন। এই খাবার আপনার ত্বককে ভেতর থেকে সুস্থ রাখতে সাহায্য করবে।

২) পালং শাক: ভিটামিন, পুষ্টি ও খনিজের পাওয়ার হাউস বলা হয় পালং শাককে। তাই শীতে ত্বক ভালো রাখতে পালং শাক নিয়মিত খেতে হবে। এতে আরও রয়েছে আয়রন ও ত্বক-বান্ধব ভিটামিন ই। পালং শাকের ভিটামিন এ এবং সি থাকে যা ত্বক ভালো রাখতে কাজ করে থাকে। এই শাক অ্যান্টিঅক্সিডেন্ট ও হাইড্রেশনে ভরপুর যা আপনার ত্বককে অতিরিক্ত সুবিধা দেয়।

আরও পড়ুন : হাঁসের ঝাল তৈরির রেসিপি

৩) মাছ: মাছের থাকে ফ্যাটি অ্যাসিড। যা ত্বক ও চুলের স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। বিভিন্ন ধরনের মাছ হলো ‘ওমেগা -৩’ এর অন্যতম উৎস । ডুবো তেলে মাছ ভাজার পরিবর্তে স্বাস্থ্যকর পদ্ধতিতে রান্না করতে হবে। তার মধ্যে গ্রিলিং, পোচিং, স্টিমিং বা বেকিং। শরীরে প্রদাহ কমাতে নিয়মিত মাছ খেতে হবে। সামুদ্রিক মাছ যেমন স্যামন, ম্যাকেরেল এবং সার্ডিনের আপনার ত্বক ভালো রাখতে কাজ করে।

৪) অ্যাভাকাডো: অ্যাভাকাডো বিদেশি ফল। তবে এখন আমাদের দেশে এটি পাওয়া যায়। অ্যাভোকাডো পুষ্টিগুণে ভরা অর্থাৎ এ ফলে ফোলেট, ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন সি এবং ভিটামিন ই অ্যান্টিঅক্সিডেন্ট, বিটা-ক্যারোটিন থাকে যা শীতকালে ত্বককে অতিরিক্ত পুষ্টি সরবরাহ ও শুষ্কতা দূর করে। এ ফলটি ত্বক ভালো রাখার পাশাপাশি শরীরের আরও অনেক উপকার করে।

আরও পড়ুন : ৫ মশলার গুণেই জব্দ ডায়াবেটিস!

৫) বাদাম ও বীজ: বাদাম এবং বীজ অ্যান্টিঅক্সিডেন্ট প্রয়োজনীয় ভিটামিন ই এবং ফ্যাটি অ্যাসিডে পরিপূর্ণ যা শরীরকে পুষ্টি জোগাতে কাজ করে। এ দুটি খাবার নিয়মিত খেলে ত্বকের কোষের ক্ষতি সারাতে সাহায্য করে। এর পাশাপাশি ত্বকের নতুন কোষ সৃষ্টি করে। ত্বককে মসৃণ করতে নিয়মিত বাদাম ও বীজ খাবার খান।

সান নিউজ/একে/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে অভিযানে ব্যাপক গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক: কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে প্রবে...

কাঁচা আমের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালের সু...

মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আ’লীগের লক্ষ্য

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন...

১০ জেলেকে মুক্তি দিল আরকান আর্মি

নিজস্ব প্রতিবেদক: নাফ নদীতে মাছ শ...

বজ্রপাতে একদিনেই প্রাণ গেল ১০ জনের

নিজস্ব প্রতিবেদক: বৈশাখের তীব্র দ...

হাসপাতাল থেকে বাসা ফিরলেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা