সারাদেশ

রাস্তা খুঁড়ে গ্যাস সংযোগ, সংস্কার ছাড়াই নিরব কেএসআরএম

চট্টগ্রাম ব্যূরো :
রাস্তার মাঝখান দিয়ে খুঁড়ে পাওয়ার প্লান্টে গ্যাস সংযোগ নেয় দেশের শীর্ষ ই¯পাত শিল্প প্রতিষ্ঠান (কেএসআরএম) কর্তৃপক্ষ। কিন্তু রাস্তাটি মেরামত না করে গত এক বছর ধরে নিরবতা পালন করছে প্রতিষ্ঠানটি। এরমধ্যে বর্ষার কাঁদা জলে রাস্তাটি চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। তাতে চরম দুর্ভোগ পোহাচ্ছে স্থানীয়রা।

সমস্যাটি চট্টগ্রামের সীতাকুন্ড উপজেলার পরীর রাস্তা নামক সড়কের। যেখানে নিত্য দূর্ভোগে ক্ষিপ্ত হয়ে রাস্তা মেরামেতর দাবিতে গত এক সপ্তাহ ধরে একাধিক মানববন্ধন করেছেন স্থানীয়রা।

স্থানীয়রা জানান, চার শর্তে রাস্তা খুঁড়ে গ্যাস সংযোগ লাইন স্থাপনের অনুমতি পায় কেএসআরএম। যারমধ্যে ছিল লাইন স্থাপনের সাথে সাথে তাৎক্ষণিকভাবে রাস্তাটি মেরামত করা। সেটি না করে উল্টো এ নিয়ে তারা দোষ চাপাচ্ছেন এলজিইডি ও কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন লিমিটেডের (কেজিডিল) উপর।

কেজিডিএল সূত্র জানায়, ২০২০ সালের ৩০ জুন গ্যাস সংযোগ নেওয়ার অনুমতি দিয়ে কেজিডিএল এর মহা ব্যবস্থাপক বিক্রয় (দক্ষিণ-২) কে একটি চিঠি দেয় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর। যার স্মারক নং ৪৬.০২.১৫০০.০০০.৯৯.০০১.০২—১৬৬৬। সেখানে ৪টি শর্ত নিশ্চিত করে রাস্তা কাটার অনুমতি দেয় এলজিইডি।

শর্তগুলো হলো-উপজেলা প্রকৌশলী সীতাকুন্ডের সাথে আলোচনা করে কাজ করতে হবে। সংশ্লিষ্ট কতৃর্পক্ষের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে কার্য স¤পাদন করতে হবে। খননকৃত কাঁচাপাকা রাস্তা বিদ্যমান ডিজাইন অনুযায়ী তাৎক্ষণিক মেরামত করে দিতে হবে। যাতে করে সড়কটি পূর্বাবস্থা ফিরে পায় এবং যান চলাচলে উপযোগী হয়। যতদূর সম্ভব সড়কের প্যাভিমেন্ট ওয়াইডের ৫.৫০ মিটার বাইরে দিয়ে সংযুক্ত লোকেশন ম্যাপ অনুযায়ী সড়কের কার্পেটিং হতে ৫.০০ মিটার নিচ দিয়ে গ্যাস লাইন স্থাপন করতে হবে। সড়কে প্রয়োজন মতো সাইন সিগনাল স্থাপন করতে হবে যাতে কোনো প্রকার দুর্ঘটনা না ঘটে।

কাগজে কলমে শর্ত থাকলেও বাস্তবে শর্ত পূরণের কোনো দৃশ্যত সাদৃশ্য চোখে পড়েনি ক্ষতিগ্রস্ত সড়কে। শর্ত মেনে কাজ করার প্রতিশ্রুতি দিয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর থেকে সীতাকুন্ডের পরীর রাস্তা সড়ক দিয়ে গ্যাস লাইন নেওয়ার অনুমতি নিলেও সড়ক কাটার পর একেবারে দায়সারা মনোভাব দেখাচ্ছে কেএসআরএম। গ্যাস লাইন নেওয়ার প্রায় এক বছর পেরিয়ে গেলেও কেএসআরএম সড়ক সংস্কার করেনি।

স্থানীয়দের তথ্যমতে, শর্ত না মেনে গ্যাস লাইনের কাজ করেছে কেএসআরএম। মূল সড়কের বাইরে দিয়ে গ্যাস লাইন নেওয়ার কথা থাকলেও তারা সড়কের বিটুমিন ক্ষতিগ্রস্ত করে এই লাইন নিয়েছে। এছাড়া এলজিইডি থেকে এক কিলোমিটার রাস্তা কাটার অনুমতি দিলেও তারা রাস্তা কেটেছে আরও বেশি পরিমাণ।

সরেজমিনে দেখা যায়, মূল সড়ক থেকে পরীর রাস্তা কোথাও কোথাও ঠিক মাঝখান দিয়ে রাস্তা কেটে গ্যাস লাইন নিয়েছে কেএসআরএম। আর সে কারণে পুরো সড়ক খানাখন্দে ভরে গিয়ে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। বৃষ্টিতে পানি জমে রাস্তার অবস্থা বেহাল হয়ে পড়েছে। যানবাহন চলাচল করা তো দূরের কথা নামাজ পড়ার জন্য মসজিদেও যেতে পারছেন না এলাকাবাসী। রাস্তার দুরাবস্থার কারণে ঘর থেকে বের হতে পারছেন না নারীসহ শিশুরাও। এতে বিপাকে পড়েছে ঐ এলাকার কয়েক হাজার বাসিন্দা। অবশেষে অতীষ্ঠ হয়ে গত ২২ জুন মঙ্গলবার বিক্ষোভ করে স্থানীয় বাসিন্দারা। এসময় তারা কেএসআরএমের একটি ট্রাকও আটক করে।

স্থানীয় বাসিন্দা মোহাম্মদ হাসান জানান, রাস্তা কাটার সময় কেএসআরএম বলেছিলো সাথে সাথে তারা রাস্তা মেরামত করে দিবে। যে কারণে লাইন নেওয়ার সময় আমরা বাধা দিই নাই। রাস্তা কেটেই হাওয়া হয়ে গেছে কেএসআরএম কতৃর্পক্ষ তাদের খুঁজে পাওয়া যায় না। একই অভিযোগ জানান এলাকার আরও এক বাসিন্দা সালাউদ্দিন খসরু। তিনি বলেন, গ্রামের কেউ অসুস্থ হলে হাসপাতালে নেওয়ার মতো অবস্থা নেই কারণ এই রাস্তা দিয়ে অ্যাম্বুলেন্সও ঢুকতে পারে না।

এ বিষয়ে কথা বলেতে কেএসআরএমের পরিচালক সারোয়ার জাহানকে ফোন করা হলে তিনি বলেন, কেএসআরএম কোনো সড়ক কাটেনি। কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন লিমিটেড পাওয়ার প্লান্টে সংযোগ দেওয়ার জন্য সড়ক কেটেছে। নিয়মানুযায়ী স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) থেকে কেএসআরএম অনুমতি নিয়েছে এবং তাদের চাহিদা মতো সড়কের ক্ষতিপূরণের টাকা পরিশোধ করেছে।

এ বিষয়ে জানতে চাইলে সীতাকুন্ডের এলজিইডি উপজেলা প্রকৌশলী গোলাম মোস্তফা বলেন, এলজিইডিকে রাস্তা মেরামতের টাকা দেওয়ার বিষয়টি আমার জানা নেই। আমি এই পদে সম্প্রতি যোগদান করেছি সে কারণে বিষয়টি স¤পর্কে আমি অবগত নই। তাছাড়া কেএসআরএমের কেউ এ বিষয়ে আমার সাথে যোগাযোগ করেনি।

কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন লিমিটেডের মহাব্যবস্থাপক বিক্রয় (দক্ষিণ) প্রকৌশলী মোহাম্মদ রফিক খান বলেন, আমি এ বিষয়ে কেএসআরএম কতৃর্পক্ষের সাথে কথা বলেছি। আগামী কয়েক দিনের মধ্যেই তারা নিজেরাই সড়ক মেরামত করে দিবে।

সান নিউজ/

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : আমাদের কাছে সব প্রার্থী সমান। দল বা প্রার...

ব্রাজিলে ভারী বর্ষণ-ভূমিধস, নিহত ২৯

আন্তর্জাতিক ডেস্ক : ব্রাজিলের রিও গ্রান্ডে দো সুলে ব্যাপক ঝড়...

ট্রেন দুর্ঘটনায় তিনজন বরখাস্ত

জেলা প্রতিনিধি : গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনা...

ভারতকে টপকে শীর্ষে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক : ভারতকে সরিয়ে টেস্টে শীর্ষস্থান দখল করেছে অস...

ট্রেনের ধাক্কায় পুলিশ কর্মকর্তা নিহত

জেলা প্রতিনিধি : কুষ্টিয়ার মিরপুরে অরক্ষিত রেলক্রসিংয়ে ট্রেন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা