সারাদেশ

মুক্ত আকাশে উড়ল ৩৫০টি পাখি

ফেনী প্রতিনিধি: ফেনীতে দেশের বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করে অবৈধভাবে বিক্রির জন্য আটক রাখা ৩৫০টি বন্য পাখি উদ্ধার করেছে বন বিভাগ। এ সময় দুইজনকে গ্রেফতার করা হয়।

আরও পড়ুন : চা শ্রমিকদের মজুরি ১৭০ টাকা

গ্রেফতারকৃতরা হলো- মো. আজাহার আলী শিকদার (৩০) ও মো. রাসেল শিকদার (২৮) খুলনার সোনাকান্দা থানার আতাহার আলী সিকদার ছেলে। তারা ফেনী পৌরসভার চাড়িপুর ১২ নম্বর ওয়ার্ডের দুলাল মিয়ার কলোনির একজন ভাড়াটিয়া হিসেবে বসবাস করেন। উদ্ধার পাখী সমূহ পরে স্থানীয় কাজিরবাগ ইকোপার্কে অবমুক্ত করা হয়েছে। রোববার দুপুরে এসব পাখী উদ্ধার ও অবমুক্ত করা হয়েছে।

সামাজিক বন বিভাগের ফেনী সদর রেঞ্জ কর্মকর্তা বাবুল চন্দ্র ভৌমিক জানায়, গোপন সংবাদের ভিক্তিতে ফেনী পৌর এলাকার ১২ নম্বর ওয়ার্ডের চাড়িপুর এলাকার দুলাল মিয়ার কলোনির একটি ঘরে বিভিন্ন ধরনের বেশ কিছু পাখী অবৈধভাবে কয়েকটি খাঁচায় আটক রাখা হয়েছে। খবর পেয়ে ফেনী জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদা কুলসুম কলি ও সুবল চাকমার নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়। রোববার দুপুরে বিভিন্ন প্রজাতির ৩৫০টি পাখি উদ্ধার করা হয়। উদ্ধারকৃত পাখির মধ্যে রয়েছে-২৮০টি চন্দন টিয়া, ১৩টি মুনিয়া, ৫০টি শালিক ও ৭টি দেশি টিয়া পাখি।

আরও পড়ুন : সংসদ অধিবেশন বসছে রোববার

এ সময় বন্য পাখি অবৈধভাবে নিজের হেফাজতে রাখার অপরাধে খুলনা জেলার সোনাডাঙা থানার হাফিজ নগর এলাকার আতাহার আলী শিকদারের ছেলে মো. আজাহার আলী শিকদার (৩০) ও মো. রাসেল শিকদার (২৮) গ্রেফতার করা হয়। ভ্রাম্যমাণ আদালতে উভয়কে দুই মাসের কারাদন্ড দেয়া হয়। গ্রেফতার আসামিদের ফেনীর কারাগারে পাঠানো হয়েছে।

দুপুর ২ টার দিকে উদ্ধার করা পাখীগুলো ফেনী সদর উপজেলার কাজিরবাগ ইকোপার্কে অবমুক্ত করা হয়। এ সময় ফেনী জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদা কুলসুম কলি ও সুবল চাকমা, বন বিভাগের ফেনী সদর উপজেলার রেঞ্জ কর্মকর্তা বাবুল চন্দ্র ভৌমিক উপস্থিত ছিলেন।

ফেনী জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদা কুলসুম মনি বলেন, অবৈধভাবে বন্যপ্রাণী বিক্রয় ও সংরক্ষণ আইন ২০১২ এর ৩৪ (খ) ধারায় অভিযুক্ত দুইজন তাদের অপরাধ স্বীকার করায় তাদেরকে দুই মাস করে বিনাশ্রম কারাদণ্ড দিয়ে ফেনী কারাগারে প্রেরণ করা হয়েছে।

উল্লেখ্য, এক মাস আগে তাদের পিতা আতাহার আলী সিকদার খুলনার সোনাকান্দা থানার হাফিজ নগরের দীল মোহাম্মদের ছেলে একই অপরাধে গ্রেফতার হয়ে ফেনী কারাগারে রয়েছেন।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

নবনির্মিত এএফআইপি ভবন উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক: ঢাকা সেনানিবাসে...

বরিশালে সংঘর্ষ, বাস চলাচল বন্ধ

জেলা প্রতিনিধি: বরিশালের নথুল্লাব...

হেলিকপ্টারে স্ত্রীকে আনলেন পোশাক শ্রমিক

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার রফিকুল আ...

ভুল চিকিৎসায় মা ও নবজাতকের মৃত্যুর অভিযোগ

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর মাইজদীতে সিজার অপারেশনের সময় ভ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা