জাতীয়

ফের দুদকের মামলায় পিকে হালদার

নিজস্ব প্রতিবেদক: রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেড ও এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার হালদারের (পি কে হালদার) বিরুদ্ধে আরও একটি মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগ মাথায় নিয়ে বিদেশে পাড়ি দিয়েছিলেন তিনি। পিকে হালদারের বিরুদ্ধে দুদকের করা এটি ২৮তম মামলা।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়ে সংস্থাটির সহকারী পরিচালক মো. রাকিবুল হায়াত বাদী হয়ে মামলাটি দায়ের করেন।দুদকের জনসংযোগ দপ্তর থেকে বিষয়টি জানিয়েছেন।

মামলায় পি কে হালদারসহ আরও ২০ জনকে আসামি করা হয়েছে। এবারের মামলায় আসামিদের বিরুদ্ধে এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড থেকে ৩৪ কোটি ৩৫ লাখ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে।

মামলা অন্য আসামিরা হলেন, ন্যাচার এন্টারপ্রাইজের পরিচালক মমতাজ বেগম, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেসের পরিচালক নওশেরুল ইসলাম, এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের চেয়ারম্যান মো. সিদ্দিকুর রহমান ও ভাইস চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলম, মো. আবুল শাহজাহান, ডা. উদ্দার মল্লিক, প্রদীপ কুমার নন্দী, অঞ্জন কুমার রায়, মো. আতাহারুল ইসলাম, কাজী মাহজাবিন মমতাজ, মাহফুজা রহমান বেবী, সোমা ঘোষ, সাবেক সিনিয়র অফিসার মিসেস তাসনিয়া তাহসিন রোজালিন, সিনিয়র অফিসার মৌসুমী পাল, উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. নুরুল হক গাজী, ম্যানেজার আহসান রাকিব, সাবেক এসইভিপি প্রাণ গৌরাঙ্গ রায় ও মো. জাহাঙ্গীর আলম ভূঁইয়া, সাবেক ভিপি মো. মনিরুজ্জামান আকন্দ এবং ভাইস প্রেসিডেন্ট মীর ইমাদুল হক।

আরও পড়ুন: রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেবে ইইউ

মামলার এজহারে বলা হয়, ক্ষমতার অপব্যবহার করে ২০১৭ সালের নভেম্বর থেকে ২০১৯ সালের জুলাইয়ের মধ্যে আসামিরা প্রতারণা ও জাল জালিয়াতির মাধ্যমে কাগুজে প্রতিষ্ঠান ন্যাচার এন্টারপ্রাইজ লিমিটেড এর নামে ৪৫ কোটি টাকা ঋণ নেয়। যার সব নথিপত্র রেকর্ডপত্র ভুয়া। ভুয়া ও কাগুজে প্রতিষ্ঠানের অনুকূলে এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট থেকে ঋণ গ্রহণ করার পর ৩৪ কোটি ৩৫ লাখ বিভিন্ন লেয়ারিংয়ের মাধ্যমে বিভিন্ন কোম্পানি ও ব্যক্তির ব্যাংক হিসাবে স্থানান্তর ও রূপান্তরের মাধ্যমে গোপন করার চেষ্টা করেন।

তাদের বিরুদ্ধে দণ্ডবিধি ১৮৬০ এর ৪০৯, ৪২০, ৪৬৮, ৪৭১, ১০৯ ও ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইনের অভিযোগ আনা হয়েছে।

ক্যাসিনো অভিযানের ধারাবাহিকতায় এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক এমডি আলোচিত পি কে হালদারের বিরুদ্ধে প্রায় ৩ হাজার ৬০০ কোটি টাকা আত্মসাৎ ও পাচার করার অভিযোগে ওঠার পর এখন পর্যন্ত ২৮ মামলা দায়ের করেছে দুদক।

আরও পড়ুন: বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার মানুষ তৈরি হচ্ছে

গত বছরের ৮ জানুয়ারি প্রশান্ত কুমার হালদারের বিরুদ্ধে ২৭৪ কোটি ৯১ লাখ ৫৫ হাজার ৩৫৫ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে একটি মামলা দায়ের করে দুদক। মামলার এজাহারে ১ হাজার ৬৩৫ কোটি টাকা পাচারেরও অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। মামলাটি তদন্ত করছেন দুদকের উপপরিচালক মো. সালাউদ্দিন। পিকে হালদারকে গ্রেফতারে এরই মধ্যে ইন্টারপোলের মাধ্যমে রেড নোটিস জারি করা হয়েছে। এছাড়া তার মা লীলাবতী হালদারসহ ২৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট।

সাননিউজ/এমআরএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

ভালুকায় পানি ও স্যালাইন বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড...

চলন্ত ট্রাকে চালকের মৃত্যু

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম জেলায় সীতাকুণ্ডে একটি চলন্ত ট্রাকে...

মালয়েশিয়ায় বাংলাদেশি আটক

আন্তর্জাতিক ডেস্ক: মালয়েশিয়ার পাহ...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৩৯ 

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

খাগড়াছড়িতে মা-ছেলের মৃত্যু 

জেলা প্রতিনিধি: খাগড়াছড়ি জেলায় দী...

ঢাকা সফরে আসছেন অ্যামি পোপ

নিজস্ব প্রতিবেদক: ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে ঢাকা সফর করবেন জাত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা