পঞ্চগড়ে কাজের অভাবে মানবেতর জীবন যাপন
সারাদেশ

পঞ্চগড়ে কাজের অভাবে মানবেতর জীবন যাপন

মোঃ রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি : করোনাকালীন সময়ের আগে থেকে দীর্ঘ তিন বছর ধরে সনাতন পদ্ধতিতে পাথর উত্তোলন বন্ধ থাকায় স্থবিরতা দেখা দিয়েছে দেশের উত্তরের জেলা পঞ্চগড়ে।

আরও পড়ুন : কলেজ ছাত্রীর লাশ উদ্ধার

দেশে চলমান ডলার সংকটের কারণে স্থলবন্দর গুলোতে নতুন করে পাথর আমদানিতে এলসি পাচ্ছেন না ব্যবসায়ীরা। তাই সংকটের এই সময়ে দেশীয় খনিজ সম্পদ পঞ্চগড় পাথর শিল্পকে সনাতন পদ্ধতিতে পাথর কোয়ারী হিসেবে ইজারা দিয়ে দেশের চলমান উন্নয়ন কাজে ব্যবহার করার জন্য জোর দাবী জানিয়েছেন স্থানীয় পাথর শ্রমিক, ব্যবসায়ী ও বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা।

এদিকে স্থানীয় ব্যবসায়ীরা বলছেন, পাথর শিল্পকে সনাতন পদ্ধতিতে পাথর কোয়ারী হিসেবে ইজারা দিয়ে আবারও পাথর উত্তোলন করতে দেয়া হলে দেশে সংকটময় সময়ে যেমন স্বচ্ছলতা ফিরবে শ্রমিক, ব্যবসায়ীদের, তেমনি কোটি কোটি টাকার রাজস্ব আয় করতে পারবে সরকার।

আরও পড়ুন : ভোলায় দলিত জনগোষ্ঠীর মানববন্ধন

পাথর উত্তোলন বন্ধের তিন বছর পর পাথর শ্রমিক ও ব্যবসায়ীদের অবস্থা জানতে সরেজমিনে জেলার পঞ্চগড় সদর উপজেলাসহ তেঁতুলিয়া উপজেলার বিভিন্ন এলাকা পরিদর্শন করা হয়। এতে করে পাথর উত্তোলনের কর্মক্ষেত্রে ব্যস্ত জায়গা গুলোতে দেখা গেছে এক সুনসান স্থবিরতা। একই অবস্থা দিনমুজুর নিম্ন আয়ের পাথর শ্রমিকদের বাড়িতেও।

পঞ্চগড়সহ তেঁতুলিয়া উপজেলায় পাথর উত্তোলন বন্ধ হওয়ার পর কিছু সংখ্যক পাথর ব্যবসায়ী বিভিন্ন দেশ থেকে আনা পাথর সংগ্রহ করে দিন অতিবাহীত করলেও সংকট আবারও বাধা হয়ে দাড়িয়েছে।

আরও পড়ুন : আগুনে পুড়ে ২ শিশুর মৃত্যু

এদিকে ডলার সংকটের এই সময়ে পঞ্চগড়ে খনিজ সম্পদ পাথর সনাতন পদ্ধতিতে উত্তোলন করা হলে একটু স্বস্থি ফিরবে উত্তরের এ জনপদে। তাই ভিন্ন দেশ থেকে পাথর আমদানি না করে দেশিয় সম্পদ কাজে লাগিয়ে দেশের রিজার্ভ ঘাটতি অনেক অংশে কমে আসবে।

পঞ্চগড় পাথর বাজার ট্রেডার্সের স্বত্বাধিকারী ও ব্যবসায়ী ডিজার হোসেন বাদশা বলেন, এই মুহূর্তে দেশে চলমান উন্নয়ন কাজের জন্য পর্যপ্ত পরিমাণ পাথর প্রয়োজন। তাই আমদানি নির্ভর না হয়ে দেশিয় খনিজ সম্পদ কাজে লাগাতে পারলে যেমন কর্মসংস্থান পাবে হাজার হাজার শ্রমিক, তেমনি উন্নয়ন কাজের অগ্রগতি হবে।

আরও পড়ুন : চেয়ারম্যান পুত্র পেটালেন মেম্বারকে

পাথর ব্যবসায়ী মনিরুজ্জামান মনির বলেন, পূর্বের ন্যায় আমাদের এই পঞ্চগড়ে সনাতন পদ্ধতি পাথর উত্তোলন করতে দেয়া হয়। তাহলে যেমন শ্রমিক ও ব্যবসায়ীরা বাঁচবে তেমনি সরকারেরও অনেকটা উন্নয়ন হবে।

তেঁতুলিয়ার পাথর শ্রমিক ইদ্রিস আলী, আকবর হোসেন ও আব্দুর রহিম বলেন, আমরা দিন আনে দিন খাই। গত কয়েক বছর ধরে ঠিক মত কাজ পাচ্ছি না। আগে পাথর উত্তোলন করে মোটামুটি পরিবারকে নিয়ে সুন্দর ভাবে দিন অতিবাহীত করছিলাম। কিন্তু একটা অজানা ঝড়ে সব আটকে গেছে।

আরও পড়ুন : রাজধানীতে দোকানে আগুন

সরকারের কাছে আমাদের জোর দাবী আমাদের এই পঞ্চগড়ে সনাতন পদ্ধতিতে পাথর উত্তোলন করার অনুমতি দিলে আমাদের মত হাজার হাজার দরিদ্র পরিবারের পাথর শ্রমিক একবেলা পেট ভরে খেতে পারবে।

পঞ্চগড় পাথর ও বালি ব্যবসায়ী যৌথ ফেডারেশনের সভাপতি হাসিবুল হক প্রধান ও সাধারণ সম্পাদক মতিয়ার রহমান বলেন,পঞ্চগড়ে আমাদের এই সংগঠন ছোট বড় নদীর পাথর কোয়ারী থেকে মোট ১৯টি মহালে ইজারা নিয়ে কাজ করতো। প্রতি বছরে ইজারা নিয়ে সনাতন পদ্ধতিতে কার্যক্রম পরিচালনা করা হতো।

আরও পড়ুন : হবিগঞ্জে গাড়ী চাপায় নিহত ১

কিন্তু গত তিন বছরে ইজারা বন্ধ থাকায় শ্রমিকরা যেমন মানবেতর জীবন যাপন করছে, তেমনি ব্যবসায়ীরাও। তবে সব দিক বিবেচনা করে নির্দিষ্ট ভাবে স্থান উল্লেখ করে পুনরায় সনাতন পদ্ধতিতে পাথর উত্তোলনের অনুমতি প্রদান করেন তবে পঞ্চগড়ের শ্রমিক ও ব্যবসায়ীরা একটা নতুন জীবন পাবে।

কারণ শতভাগ পরিবেশকে সংরক্ষিত রেখে পঞ্চগড়ে সনাতন পদ্ধতিতে পাথর উত্তোলন সম্ভব। আমরা আশাবাদি সরকার অনুমতি দিলে আমরা পরিবেশ রক্ষায় সব ধরণের ব্যবস্থা গ্রহণ করে শুধু মাত্র সনাতন পদ্ধিতে পাথর উত্তোলন করবো।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

পানিতে ডুবে প্রাণ গেল ভাই-বোনের

জেলা প্রতিনিধি : মুন্সীগঞ্জের সদরে পুকুরের পানিতে ডুবে দুই ভ...

তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস

নিজস্ব প্রতিবেদক : ঢাকাসহ বিভিন্ন বিভাগের ওপর দিয়ে যে তাপপ্র...

বৃষ্টিতে বন্ধ খেলা

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার প্রথম টি-টোয়...

রাজধানীতে বাসের ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বকশিবাজারে বাসের ধাক্কায় আনোয়ার...

বাস-ট্রাক সংঘর্ষে আহত ৮

জেলা প্রতিনিধি : রাজবাড়ীর পাংশায় বাস ও ট্রাকের সংঘর্ষে ৮ যাত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা