জাতীয়

দেশে নৌপরিবহন অনেক সহজ ও সাশ্রয়ী

নিজস্ব প্রতিবেদক: নৌপথ বিশ্বের সবচেয়ে প্রাচীন যোগাযোগ ব্যবস্থা। নদীমাতৃক বাংলাদেশে নৌপরিবহন অনেক সহজ ও সাশ্রয়ী। প্রত্যন্ত অঞ্চলে স্বল্পমূল্যে যাত্রী ও মালামাল পরিবহনে নৌযান ও নৌ পথের কোনো বিকল্প নেই। বিভিন্ন সমস্যা এবং সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও আগের চেয়ে নৌপথ এখন অনেক বেশি নিরাপদ ও পরিবেশবান্ধব বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বিশ্ব নৌ দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে নৌপরিবহন প্রতিমন্ত্রী এ কথা বলেন।

প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বিভিন্ন দুর্যোগকালীন সময়ে নৌপথে চলাচলরত সকল নৌযানকে যথাযথ নৌ সতর্কতা ও নৌ আইন মান্যসহ যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতকরণে সংশ্লিষ্ট সবাইকে আরও সক্রিয় ভূমিকা পালন করতে হবে। তবে কোস্টগার্ড কর্মকর্তাদের পদক্ষেপ এবং জনসাধারণের সচেতনতা ও সহযোগিতা বৃদ্ধির ফলে যাত্রীবাহী নৌযানের দুর্ঘটনা অনেক কমে এসেছে।

প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন,বিশ্ব বাণিজ্যে সবচেয়ে সহজ ও সাশ্রয়ী হচ্ছে নৌ বাণিজ্য। এই খাতে যারা অবদান রেখে যাচ্ছেন তাদের প্রতি কৃতজ্ঞতা। নাবিকদের অনেক চ্যালেঞ্জিং লাইফ। কর্মসংস্থানের অনেক সুযোগও রয়েছে। আমরা এখন বৈশ্বিক গ্রামে বাস করছি। করোনায় বিশ্বের বড় বড় দেশগুলো যেখানে হিমশিম খাচ্ছিল, সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা একদিনও থেমে থাকিনি। সংশ্লিষ্টরা শিপিং খাতে আরও বিনিয়োগ বাড়াবেন, তাহলে আশা করি আমরা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারব।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী বলেন, '২০৪১ সালে যে ভিশন প্রধানমন্ত্রী আমাদের দিয়েছেন। সেই লক্ষ্য পূরণে আমরা সবাই একযোগে কাজ করছি। নৌ পরিবহন মন্ত্রণালয় পিছিয়ে নেই। এ সময় তিনি মেরিন সেক্টরের কর্মসংস্থানে নারীদের অংশগ্রহণের সুযোগ বাড়ানোর আহ্বান জানান।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন নৌপরিবহন সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম, বাংলাদেশ ওশান গোয়িং শিপ ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আজম জে চৌধুরী, নৌপরিবহন অধিদপ্তরের চিফ নটিক্যাল সার্ভেয়ার ক্যাপ্টেন কে এম জসিম উদ্দিন সরকার প্রমুখ।

সাননিউজ/ জেআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারী উপজেলা নির্বাচনে মনোনয়ন জমা দিয়েছেন ১৭ জন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ষষ্ঠ উপজেলা পরিষদ নির্ব...

ঢাকায় নতুন মার্কিন রাষ্ট্রদূত ডেভিড মিল

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত হিসেব...

টাইগারদের শ্বাসরুদ্ধকার জয়

স্পোর্টস ডেস্ক : জিম্বাবুয়ের বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচে ৫ র...

সকালে রাজধানীতে মুষলধারে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে তীব্র তাপপ্রবাহের পর স্বস্তির বা...

মানুষকে সচ্ছল করতে কাজ করছি

নিজস্ব প্রতিবেদক : বহুমাত্রিক কর্মসূচি হাতে নিয়ে আমরা প্রত্য...

গোসাইরহাটে হলফনামায় তথ্য গোপনের অভিযোগ 

শরীয়তপুর প্রতিনিধি: চলছে ৬ষ্ঠ উপজ...

ভেঙে দেওয়া হলো কুয়েতের পার্লামেন্ট

আন্তর্জাতিক ডেস্ক: কুয়েতের আমির শেখ মেশাল আল-আহমদ আল-সাবাহ প...

বাস-মাইক্রোবাসের সংঘর্ষ, নিহত ২

জেলা প্রতিনিধি: নরসিংদী জেলায় বাস ও মাইক্রোবাসের মুখোমুখি সং...

গুলশানে ৩ দিনব্যাপী বর্জ্য প্রদর্শনী শুরু

নিজস্ব প্রতিবেদক: জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে রাজধানীর খালে, ড...

ঢাকার বিভিন্ন সড়কে জলাবদ্ধতা

নিজস্ব প্রতিবেদক: শনিবার (১১ মে) সকালে রাজধানীর বিভিন্ন স্থা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা