ছবি-সংগৃহীত
আন্তর্জাতিক

দিল্লিতে জেঁকে বসছে তীব্র শীত

সান নিউজ ডেস্ক: গোটা ভারতে জেঁকে বসেছে শীত। গত কয়েক দিন ধরে কুয়াশার কবলে রাজধানী দিল্লি, উত্তরপ্রদেশ, পাঞ্জাব, হরিয়ানা ও রাজস্থানসহ বিভিন্ন রাজ্য।

আরও পড়ুন: অর্থপাচার অনেকটা নিয়ন্ত্রণে

রোববার (১৫ জানুয়ারি) জানা গেছে, দিল্লিতে আবারও নামবে তীব্র শীত। সোমবার থেকেই পুরোনো এমন শীত অনুভূত হতে পারে। যার কারণে দিল্লিবাসীকে শীতের পোশাক নিয়ে আগে থেকেই প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছে আবহাওয়া অফিস।

দিল্লির আবহাওয়া দপ্তর জানিয়েছে, সোমবার থেকে দিল্লিসহ উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতে কমতে শুরু করবে তাপমাত্রা। দিল্লি এবং আশপাশের এলাকায় বইতে পারে শৈত্যপ্রবাহও। যার জেরে সর্বনিম্ন তাপমাত্রা নেমে আসতে পারে ৩ ডিগ্রি সেলসিয়াসে। দিল্লি এবং আশপাশের এলাকার বাসিন্দাদের তাই আগামী কয়েকদিন নির্দিষ্ট কয়েকটি সাবধানতা অবলম্বন করতে বলেছে আবহাওয়া অফিস।

আরও পড়ুন: গুলশানে গোলাগুলি, আটক ২

রোববারই এ সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করেছে আবহাওয়া দপ্তর। তাতে বলা হয়েছে, ১৮ জানুয়ারি পর্যন্ত দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে অন্তত দুই-তিন ডিগ্রি কমতে পারে। এই কয়েকদিন রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা এবং দিল্লিতে ‘প্রবল শৈত্যপ্রবাহ’ পরিস্থিতি তৈরি হতে পারে। এমনকি আগামী পাঁচ দিন এই চার রাজ্যে রাতে ও সকালে ঘন কুয়াশার কারণে কমতে পারে দৃশ্যমানতা। দিল্লিবাসীকে সতর্ক থাকতে তাই খুব প্রয়োজন না পড়লে বাড়ির ভেতরে থাকার পরামর্শ দিয়েছে আবহাওয়া অফিস। আর এসময়ে কী ধরনের গরম পোশাক পরতে হবে, তাও স্পষ্ট করে জানিয়ে জারি করা হয়েছে নির্দেশিকা।

আবহাওয়াবিদরা জানান, একটি গরম জামা না পরে একাধিক গরম পোশাক পরা উচিত। গায়ে চেপে থাকবে এমন গরম জামার বদলে অনেকগুলো আলগা পোশাক একটির উপর আরেকটি পরে নিলে শীত ঠেকানো যাবে। আবহাওয়াবিদদের মতে, যদি শৈত্যপ্রবাহ বা প্রবল শৈত্যপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়, তবে দিল্লিবাসী এভাবেই অনেকগুলো গরম উলের পোশাকের স্তর তৈরি করে শীত প্রতিরোধ করতে পারেন। এছাড়া দিল্লিবাসীকে মাথা, গলা, হাত ও পায়ের পাতা ঢেকে রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্র আমাদের পুরনো বন্ধু

ঠান্ডার হাত থেকে বাঁচতে অনেকেই বৈদ্যুতিক হিটার ব্যবহার করেন। আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে তা নিয়ে সাবধান করা হয়েছে দিল্লিবাসীকে। বলা হয়েছে, হিটার ব্যবহার করার সময় ঘরে অক্সিজেন চলাচল সঠিকভাবে হচ্ছে কি না সেদিকে খেয়াল রাখতে হবে। তা না হলে বদ্ধ ঘরে দূষিত হতে পারে বাতাস। সেক্ষেত্রে বাড়তে পারে বিপদ।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

ভালুকায় পানি ও স্যালাইন বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড...

শাহজালালে বন্ধ থাকবে ফ্লাইট ওঠানামা

নিজস্ব প্রতিবেদক: হযরত শাহজালাল আ...

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

লিফট কিনতে ফিনল্যান্ড গেলেন ঢাবির প্রো-ভিসি

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বিভিন্ন ভবনের...

লন্ডনে ফের মেয়র হলেন সাদিক খান

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যের র...

ইয়াবাসহ গ্রেফতার ১

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম জেলায় ক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা