ছবি: সংগৃহীত
জাতীয়

ঢাকায় আসছেন ব্রিটিশ পররাষ্ট্র প্রতিমন্ত্রী 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের সঙ্গে পারস্পরিক সহযোগিতা জোরদার করার লক্ষ্যে ২ দিনের সফরে আজ ঢাকায় আসছেন যুক্তরাজ্যের ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিষয়ক পররাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যান-মেরি ট্রেভেলিয়ান।

আরও পড়ুন: ১৪১ উপজেলায় সাধারণ ছুটি কাল

এ বিষয়ে সোমবার (৬ মে) ঢাকায় ব্রিটিশ হাইকমিশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, তার সফরের মধ্য দিয়ে বাংলাদেশের সঙ্গে অগ্রাধিকারের ভিত্তিতে অভিবাসন, অর্থনৈতিক সংস্কার ও নিরাপত্তার মতো খাতে দ্বিপক্ষীয় সহযোগিতা বাড়বে। সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন এ ব্রিটিশ প্রতিমন্ত্রী।

যুক্তরাজ্যের প্রতিমন্ত্রীর এ সফরে আলোচনায় যুক্তরাজ্য-বাংলাদেশ অভিবাসন খাতে সহযোগিতা, বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক এবং রোহিঙ্গা সমস্যা সমাধানে যুক্তরাজ্যের সমর্থনের বিষয়ে আলোচনার কথা রয়েছে।

আরও পড়ুন: টিসিবির পণ্য বিক্রি শুরু আজ

ঢাকা সফরের সময় তিনি মন্ত্রী, রাজনীতিবিদ, ব্যবসায়ী নেতা ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করবেন। এছাড়া গণতন্ত্র ও মানবাধিকার যে দীর্ঘমেয়াদি প্রবৃদ্ধি ও সমৃদ্ধির ভিত্তি, তা আলোচনায় তুলে ধরবেন প্রতিমন্ত্রী অ্যান-মেরি ট্রেভেলিয়ান।

ব্রিটিশ হাইকমিশন ট্রিভেলিয়ানের উদ্বৃতি দিয়ে জানায়, অর্থনৈতিক সম্পর্ক জোরদারে নতুন বাণিজ্য নীতি প্রকল্পের আওতায় যুক্তরাজ্য ও বাংলাদেশের ঘনিষ্ঠ সহযোগিতার গুরুত্বপূর্ণ ধাপ এগিয়ে নিয়ে বাংলাদেশে ফিরতে পেরে আমি আনন্দিত।

আরও পড়ুন: ইতিহাসের এই দিনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিষ্ঠিত

আমরা মিয়ানমার ও বাংলাদেশে রোহিঙ্গাদের জন্য আমাদের সমর্থনে অটল রয়েছি। বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী ও স্থানীয় সম্প্রদায়ের জন্য বিশুদ্ধ পানি, স্বাস্থ্যসেবা, আশ্রয় এবং সুরক্ষা পরিষেবা বাড়াতে যুক্তরাজ্য নতুন করে ১২ মিলিয়ন পাউন্ড সহায়তা করবে।

বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক জানান, আইপিএস প্রতিমন্ত্রীকে বাংলাদেশে স্বাগত জানাতে পারব বলে আমি আনন্দিত। বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের দীর্ঘস্থায়ী বন্ধুত্ব ২ দেশের জনগণ ও সাংস্কৃতিক বন্ধনের মাধ্যমে দৃঢ় করেছে।

আরও পড়ুন: কমলো তাপমাত্রা, কালবৈশাখীর সতর্কতা জারি

যুক্তরাজ্য ও বাংলাদেশ অংশীদারিত্ব আরও শক্তিশালী হতে চলেছে। কারণ অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় আমরা যৌথ কাজ থেকে শুরু করে রোহিঙ্গাদের প্রতি আমাদের অবিচল সমর্থন এবং জলবায়ু পরিবর্তন ইস্যুতে আমাদের অংশীদারিত্ব আরও সামনে এগিয়ে নিতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ।

এর আগে গত বছরের মার্চে বাংলাদেশ সফর করেছিলেন প্রতিমন্ত্রী ট্রিভেলিয়ান।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কর্মস্থলে না এসেও বেতন তোলেন শিক্ষক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আস...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শনিবার (১৮মে) বেশ কিছু খেল...

মেঘনা নদীতে পাঙ্গাশ রক্ষায় অবৈধ চাই ধ্বংস 

ভোলা প্রতিনিধি: ভোলায় মেঘনা নদী থ...

মুন্সীগঞ্জে ভাসমান মরদেহ উদ্ধার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ পৌরসভার মধ্য কোটগাঁ...

বিদেশি মদসহ গ্রেফতার ৩

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ডেমরায়...

৪৫৭ প্লাটুন বিজিবি মোতায়েন

নিজস্ব প্রতিবেদক: ৬ষ্ঠ উপজেলা পরি...

আসাম ভাষা দিবস পালন

নিজস্ব প্রতিবেদক: ঐতিহাসিক (১৯ মে...

ভোলায় উপকূলজুড়ে কোস্টগার্ড মোতায়েন  

ভোলা প্রতিনিধি: আসন্ন ৬ষ্ঠ উপজেলা...

ডক্টরেট ডিগ্রি পেল বিড়াল

আন্তর্জাতিক ডেস্ক: এবার বিশ্ববিদ্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা