ছবি: সংগৃহীত
শিক্ষা

জাবি শিক্ষার্থীদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

সান নিউজ ডেস্ক: খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী অন্তু রায় আত্মহত্যার এ ঘটনার বিচার চেয়ে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। প্রায় এক ঘণ্টা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ ও সমাবেশ করেন শিক্ষার্থীরা।

আরও পড়ুন: কতবার কষ্ট পেয়েছি

শুক্রবার (৮ এপ্রিল) দুপুরে বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বর থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন শিক্ষার্থীরা। মিছিল নিয়ে প্রধান ফটক (ডেইরি গেইট) সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে গিয়ে সড়ক অবরোধ করেন তারা। অবরোধ চলাকালে ঢাকা-আরিচা মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। পরে শিক্ষার্থীরা নিজ থেকেই অবরোধ তুলে নেন।

অবরোধ চলাকালে শিক্ষার্থীরা শিক্ষাপ্রতিষ্ঠানে ফি বৃদ্ধির প্রতিবাদে নানা স্লোগান দিতে থাকেন। তাদের দাবি, বকেয়া ফি না দিতে পেরে অন্তু রায় আত্মহত্যা করেছেন। তাই অন্তু রায়ের আত্মহত্যার দায় রাষ্ট্রকে নিতে হবে।

সমাবেশে জাবি সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সভাপতি আবু সাঈদ বলেন, একদিকে রাষ্ট্র উন্নয়নের ডামাডোল পেটাচ্ছে, অন্যদিকে উন্নয়নের জাঁতাকলে পিষ্ট হচ্ছে মানুষ। দেশে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে রিকশাচালক জরিমানা দিতে না পেরে আত্মহত্যা করছে। আবার অতিরিক্ত ফির জাঁতাকলে আত্মহত্যা করছে শিক্ষার্থীরা। প্রতিনিয়ত এই আত্মহত্যার মিছিল রাষ্ট্রের ভঙ্গুরতার বহিঃপ্রকাশ।

জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সামি আল জাহিদ প্রীতম বলেন, বাংলাদেশের রাষ্ট্র ব্যবস্থা অন্তু রায়ের মতো আরও অনেক শিক্ষার্থীকে আত্মহত্যার দিকে ধাবিত করছে। প্রতিনিয়ত শিক্ষাব্যবস্থায় বিভিন্নভাবে মূল্যবৃদ্ধি প্রমাণ করছে শিক্ষাব্যবস্থা শুধুমাত্র উচ্চ শ্রেণির মানুষদের জন্য। এটি স্বাভাবিক শিক্ষাব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করছে।

আরও পড়ুন: দেশে করোনা শনাক্ত ৪৮

তিনি আরও বলেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অতিরিক্ত ফি বৃদ্ধি শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি করছে। কুয়েটে অন্তু রায় আত্মহত্যা করেছে, আবার দেখা যাবে অন্য বিশ্ববিদ্যালয়েও আরেকজন আত্মহত্যা করেছে। আশা করি এই সমস্যা সমাধানে রাষ্ট্র আশু ব্যবস্থা নেবে, সামনে এমন পরিস্থিতি যেন আর দেখতে না হয়।

জাবি ছাত্র ইউনিয়নের সভাপতি রাকিবুল রনি বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে ফি এমন হারে বাড়ানো হচ্ছে, যেখানে মেধাবী শিক্ষার্থীরা চান্স পেলেও পড়তে পারবে না। প্রতিনিয়ত বিশ্ববিদ্যালয়গুলোতে নামে-বেনামে ফি বাড়ানো হচ্ছে। কুয়েটে ডাইনিংয়ে না খেলেও ডাইনিং ফি পরিশোধ করতে হচ্ছে। আর এ রকম ফি দিতে না পেরে শিক্ষার্থীরা হতাশ হয়ে আত্মহত্যা করছে।

মহাসড়ক অবরোধের সময় উপস্থিত বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (নিরাপত্তা শাখা) জেফরুল হাসান চৌধুরী সজল বলেন, শিক্ষার্থীরা কিছুক্ষণ সড়ক অবরোধ করে রাখেন। তাই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সড়ক অবরোধের বিষয়টি অবহিত করি। পরে শিক্ষার্থীরা নিজ থেকেই অবরোধ তুলে নেন।

আরও পড়ুন: একাদশের রেজিস্ট্রেশন শুরু

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, রমজান মাসে মানুষের যাতে কষ্ট না হয়, তাই শিক্ষার্থীদের অনুরোধ করেছিলাম মহসড়ক ছেড়ে দিতে। শিক্ষার্থীরা আমার কথা রেখেছে, তারা কার্যক্রম শেষ করে নিজ থেকেই অবরোধ তুলে নেয়।

উল্লেখ্য, গত ৪ এপ্রিল খুলনার ডুমুরিয়া উপজেলার গুটুদিয়া ইউনিয়নের নিজ বাড়ি থেকে কুয়েট শিক্ষার্থী অন্তু রায়ের ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়।

সাননিউজ/এমআরএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

দুপুরের মধ্যে ১০ জেলায় ঝড়ের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ দেশের ১০টি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্ট...

ভোলায় উপকূলজুড়ে কোস্টগার্ড মোতায়েন  

ভোলা প্রতিনিধি: আসন্ন ৬ষ্ঠ উপজেলা...

সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা শুরু কাল 

নিনা আফরিন, পটুয়াখালী: আগামীকাল...

বাংলাদেশি শিক্ষার্থীদের ওপর হামলায় উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক: কিরগিজস্তানে বা...

নজর কাড়লেন কিয়ারা

বিনোদন ডেস্ক: কান চলচ্চিত্র উৎসব...

সৌদি পৌঁছেছেন ৩০৮১০ হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক : চলতি বছর হজ ফ্লাইট শুরু হওয়ার পর এখন পর্...

সম্পূর্ণ পুড়ে গেছে রাইসির হেলিকপ্টার

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের বর্তমান...

ভারতে ৫ম দফার ভোট চলছে

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের লোকসভা নির্বাচনের ৫ম দফার ভোটগ্রহ...

মাথাসহ হরিণের মাংস উদ্ধার

জেলা প্রতিনিধি: নোয়াখালী জেলার দ্বীপ উপজেলার হাতিয়ায় অভিযান...

পাঁচ অঞ্চলে ঝড়-বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের ৫ অঞ্চলের ওপর দিয়ে ঝড়-বৃষ্টির আভাস...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা