জাতীয়

কাফনের কাপড় পরে এখনও রাজপথে প্যানেল প্রত্যাশীরা

নিজস্ব প্রতিবেদক : টানা ২৭ দিন অনশন করেও দাবি বাস্তবায়ন হয়নি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্যানেলভুক্ত নিয়োগ প্রত্যাশীদের। প্রতিদিনের মতো সোমবার (১৬ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে কাফনের কাপড় পরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন তারা।

প্যানেলভুক্ত শিক্ষক নিয়োগপ্রত্যাশীরা জানান, প্রাথমিকে প্যানেলভুক্ত শিক্ষক নিয়োগের দাবিতে গত ২৬ দিন ধরে খোলা আকাশের নিচে কাফনের কাপড় পরে জাতীয় প্রেস ক্লাবের সামনে অনশন অব্যাহত রেখেছেন। টানা ৩৬ দিন ধরে তারা বিভিন্নভাবে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। আন্দোলনে যুক্ত হয়ে এখন পর্যন্ত দুই শতাধিক প্রার্থী অসুস্থ হয়ে পড়েছেন। তাদের অনেকে হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে ফের আন্দোলনে যুক্ত হয়েছেন।

আন্দোলনে যোগ দেয়া বরিশাল জেলা থেকে আসা বিলকিস জাহান বলেন, আমার সরকারি চাকরির বয়স শেষ হয়ে গেছে। এখন আর কোথাও আবেদন করার সুযোগ নেই। জীবনের গতিপথ দেয়ালে ঠেকে যাওয়ায় ঘর ছেড়ে রাজপথের আন্দোলনে যুক্ত হয়েছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথে পড়ে থাকব।

তিনি আরও বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হওয়ার স্বপ্ন ছিল। কিন্তু মাস্টার্স ডিগ্রি অর্জন করতে গিয়ে সেশনজটে পড়ে জীবনের অনেক গুরুত্বপূর্ণ সময় নষ্ট হয়ে গেছে। ২০১৪ সালে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের পর সেখানে আবেদন করি। ২৪ লাখ প্রার্থীর মধ্যে আড়াই শতাংশ লিখিত পরীক্ষায় পাস করে। তার মধ্যে আমি একজন। সকল শূন্য পদে নিয়োগ দেয়ার কথা বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হলেও মাত্র ১৮ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হয়।

বিলকিস জাহান বলেন, একটি নিয়োগ কার্যক্রম শেষ করতে দুই থেকে তিন বছর সময় ব্যয় করা হয়। অথচ ২৪ লাখ প্রার্থীর মধ্যে ৫৫ হাজার প্রার্থী মেধার পরিচয় দিলেও তাদের প্যানেলভুক্ত নিয়োগ না দিয়ে নতুন করে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এটি অমানবিক আচরণ ছাড়া আর কিছু নয়। নিয়োগ না দেয়া পর্যন্ত রাজপথ ছেড়ে বাড়ি ফিরবেন না বলে জানান তিনি।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ- ২০১৮ পরীক্ষায় মৌখিক পরীক্ষা থেকে বাদ পড়া প্রার্থীরা প্যানেলভুক্ত নিয়োগের দাবিতে আন্দোলন করে আসছেন। এ পরীক্ষায় ২৪ লাখ প্রার্থী অংশ নেন। এর মধ্যে ৫৫ হাজার প্রার্থী লিখিত পরীক্ষায় পাস করেন। ১৮ হাজার প্রার্থীকে নিয়োগ দেয়া হয়।

সংগঠনের সভাপতি আব্দুল কাদের বলেন, দীর্ঘদিন ধরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক সংকট থাকলেও প্যানেলভুক্ত প্রার্থীদের মধ্য থেকে নিয়োগ দেয়া হচ্ছে না। আগে এ পদ্ধতি অনুসরণ হলেও এখন তা মানা হচ্ছে না। এ কারণে বাধ্য হয়ে অনশন চালিয়ে যাচ্ছেন। দাবি বাস্তবায়নে তারা প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণও করেছেন।

তবে প্যানেলভুক্ত শিক্ষক নিয়োগ দেয়ার কোনো চিন্তা নেই বলে প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে জানানো হয়েছে। এজন্য নতুন নিয়োগ কার্যক্রম শুরু হয়েছে। গত তিন সপ্তাহে আট লক্ষাধিক অনলাইন আবেদন এসেছে। আগামী ২৪ নভেম্বর আবেদন কার্যক্রম শেষ হবে।

সান নিউজ/এনকে/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ডিভোর্সটাই চূড়ান্ত সিদ্ধান্ত ছিলো

বিনোদন ডেস্ক: বলিউড চলচিত্রের গ্র...

সম্পূর্ণ পুড়ে গেছে রাইসির হেলিকপ্টার

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের বর্তমান...

রক্তে ভেজা ‘মুল্লুক চলো’ দিবস আজ

নিজস্ব প্রতিবেদক: আজ রক্তে ভেজা ঐ...

গজারিয়ার চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদের নির্দেশ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: প্রথ...

ইপিএল চ্যাম্পিয়ন ম্যানসিটি

স্পোর্টস ডেস্ক: ১ দিন আগেই ম্যানস...

সোনাইমুড়ীতে ৬ নির্বাচন কর্মকর্তা আটক

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলা পরিষদ নির্ব...

দ্বিতীয় ধাপের ভোট শেষ, চলছে গণনা

নিজস্ব প্রতিবেদক : ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে...

পানিতে ডুবে ২ সন্তানের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : লক্ষ্মীপুরে পুকুরের পানিতে ডুবে নাফিজা মো...

সয়াবিন তেল কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক: দেশের সরকার স্থ...

সয়াবিন তেল কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক : স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে সয়াব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা