ছবি : সংগৃহিত
আন্তর্জাতিক

আয়ারল্যান্ডে পেট্রোল বোমা হামলা

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন উত্তর আয়ারল্যান্ড সফরে যাচ্ছেন। তার এই সফরের ঠিক আগে সেখানকার পুলিশের গাড়িকে লক্ষ্য করে পেট্রোল বোমা নিক্ষেপের ঘটনা ঘটেছে। ‘গুড ফ্রাইডে’ চুক্তির ২৫ বছরপূর্তি উপলক্ষে তিনি অঞ্চলটিতে সফর করবেন।

আরও পড়ুন : নারীদের রেস্টুরেন্টে যাওয়ায় বিধিনিষেধ!

অবশ্য উত্তর আয়ারল্যান্ডে বাইডেনের এই সফর ঘিরে আগেই সহিংসতার আশঙ্কা করা হয়েছিল। মঙ্গলবার (১১ এপ্রিল) বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বেলফাস্ট সফরের একদিন আগে পুলিশের গাড়িতে পেট্রোল বোমা হামলার ঘটনা ঘটেছে।

সোমবার (১০ এপ্রিল) পুলিশ জানিয়েছে, লন্ডনডেরিতে গুড ফ্রাইডে শান্তি চুক্তির বিরোধিতা করে আয়োজিত একটি সমাবেশ থেকে বেশ কয়েকজন মুখোশধারী ব্যক্তি পুলিশের গাড়িতে পেট্রোল বোমা ও অন্যান্য বস্তু দিয়ে হামলা চালায়।

আরও পড়ুন : জাতীয় দলের মর্যাদা হারাল তৃণমূল!

রয়টার্সের একটি ছবিতে দেখা গেছে, ক্রেগগানের প্রধানত আইরিশ জাতীয়তাবাদী এলাকায় চার যুবক পুলিশের একটি সাঁজোয়া গাড়িতে পেট্রোল বোমা নিক্ষেপ করছে। ওই গাড়ির একপাশ পুরোপুরি আগুনে আচ্ছাদিত অবস্থায় রয়েছে।

পুলিশ জানিয়েছে, হামলাকারী ওই যুবকরা কিছুক্ষণ পরেই ছত্রভঙ্গ হয়ে যায় এবং কেউ আহত হয়নি।

ডেরি সিটি অ্যান্ড স্ট্রাবেন এরিয়া চিফ সুপারিনটেনডেন্ট কমান্ডার নাইজেল গডার্ড বলেছেন, ‘আমরা আজ বিকেলে ক্রেগগানে যা দেখেছি তা অবিশ্বাস্যভাবে হতাশাজনক। আইনগত দায়িত্ব পালনের জন্য ওই এলাকায় উপস্থিত আমাদের অফিসারদের ওপর এটি ছিল অনর্থক এবং বেপরোয়া আক্রমণ।’

আরও পড়ুন : তাইওয়ানকে ঘিরে আছে চীনা জাহাজ

তিনি বলেন, পুলিশ এ বিষয়ে প্রমাণ সংগ্রহের কাজ করছে এবং হাতে পাওয়া ফুটেজকে এখন ২০০০ সালের সন্ত্রাস আইনের অধীনে সম্ভাব্য অপরাধের তদন্তের অংশ হিসাবে পর্যালোচনা করা হবে।

উত্তর আয়ারল্যান্ডে ক্যাথলিক ও প্রোটেস্টান্ট সম্প্রদায়ের মধ্যে প্রায় তিন দশকের উত্তেজনা ও সহিংসতা বন্ধ করতে ২৫ বছর আগে ‘গুড ফ্রাইডে’ চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। প্রায় ৩ হাজার ৫০০ মানুষ সেই সংঘাতের বলি হয়েছিলেন।

সোমবার সেই গুড ফ্রাইডে চুক্তি স্বাক্ষরের ২৫ তম বার্ষিকী ছিল। যদিও শান্তির বিরোধিতাকারী ছোট গোষ্ঠীগুলো এখনও কিছু বিক্ষিপ্ত সহিংসতা চালিয়ে যাচ্ছে।

আরও পড়ুন : পবিত্র কাবায় প্রশান্তির বৃষ্টি

গত মাসে ব্রিটেনের এমআই ফাইভ গোয়েন্দা সংস্থার এক রিপোর্ট অনুযায়ী, উত্তর আয়ারল্যান্ডে সন্ত্রাসবাদের আশঙ্কা তীব্র হয়ে উঠেছে। অদূর ভবিষ্যতেই সহিংসতা শুরু হতে পারে বলে সংস্থাটি আশঙ্কা করছে। এমনকি বাইডেনের সফরের সময়েও হামলার আশঙ্কা দূর করা যাচ্ছে না।

রয়টার্স জানিয়েছে, ব্রিটেনের এমআই ফাইভ গোয়েন্দা সংস্থা গত মাসের শেষের দিকে উত্তর আয়ারল্যান্ডে অভ্যন্তরীণ সন্ত্রাসবাদের বিষয়ে হুমকির মাত্রা বাড়িয়েছে। এর মানে সেখানে আক্রমণের সম্ভাবনা খুবই বেশি।

মঙ্গলবার বেলফাস্টে প্রেসিডেন্ট জো বাইডেনের পৌঁছানোর কথা রয়েছে। সফরে বেলফাস্ট বিশ্ববিদ্যালয়ে একটি ভাষণও দেবেন তিনি।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

এলপি গ্যাসের দাম কমলো 

নিজস্ব প্রতিবেদক: ভোক্তা পর্যায়ে আরেক দফা কমানো হলো তরলীকৃত...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

বজ্রপাতে প্রাণ গেল ২ জনের

জেলা প্রতিনিধি : রাঙামাটিতে বজ্রপাতে ২ জনের মৃত্যু হয়েছে। বৃ...

ঢাকায় ফিরল ৮ বাংলাদেশির লাশ  

নিজস্ব প্রতিবেদক : ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় তিউ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা