ছবি : সংগৃহিত
আন্তর্জাতিক

জাতীয় দলের মর্যাদা হারাল তৃণমূল!

আন্তর্জাতিক ডেস্ক : পশ্চিম বঙ্গের মমতা ব্যানার্জির ঘাসফুল শিবির এবার জোর ধাক্কা খেয়েছে। জাতীয় দলের মর্যাদা হারিয়েছে তৃণমূল কংগ্রেস।

আরও পড়ুন : তাইওয়ানকে ঘিরে আছে চীনা জাহাজ

সোমবার (১০ এপ্রিল) ভারতের জাতীয় নির্বাচন কমিশন তৃণমূল কংগ্রেস, সিপিআই, বিআরএস, এনসিপি ও এলজেপির জাতীয় দলের মর্যাদা প্রত্যাহার করেছে। পাশাপাশি জাতীয় দলের মর্যাদা পেল অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি বা আপ।

সম্প্রতি বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী তৃণমূল কংগ্রেসের জাতীয় দলের মর্যাদা প্রত্যাহারের দাবি জানান। ত্রিপুরা ও মণিপুরের নির্বাচনের পরই বার বার তিনি বলতে থাকেন কেন তৃণমূল কংগ্রেসের জাতীয় দলের মর্যাদা থাকা উচিত নয়। তার পরই একাধিক রাজ্য থেকে একাধিক দলের জাতীয় দলের তকমা নিয়ে প্রশ্ন উঠে যায়।

আরও পড়ুন : পবিত্র কাবায় প্রশান্তির বৃষ্টি

সোমবার ১৬ পাতার একটি নির্দেশিকা বের করেছে জাতীয় নির্বাচন কমিশন। সেখানে যে যে শর্ত পূরণ করলে জাতীয় দলের তকমা পাওয়া যায় সেসব ক্যাটিগোরি ধরে ধরে কোথায় তৃণমূল কংগ্রেস ফেল করছে তা দেখানো হয়েছে। এভাবেই তৃণমূল কংগ্রেসের জাতীয় দলের তকমা বাতিল করা হয়েছে।

জাতীয় নির্বাচন কমিশনের আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, গত মাসে এনিয়ে একটি শুনানি হয়েছিল। সেখানে বেশ কয়েকটি দলের যাদের জাতীয় দলের তকমা থাকা উচিত নয় তাদের নিয়ে একটি শুনানি হয়। তৃণমূল কংগ্রেসের তরফে সেই শুনানিতে হাজির হয়েছিলেন সুখেন্দুশেখর রায় ও একজন আইনজীবী। সেখানে তারা তাদের বক্তব্য জানান।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রে গোলাগুলি, নিহত ৫

তৃণমূল সূত্রে খবর, ওই শুনানিতে তৃণমূল বলে ১০ বছর অন্তর বিষয়টি পর্যোলোচনা করার কথা নির্বাচন কমিশনের। ওই নিয়ম অনুযায়ী ২০২৪ সাল পর্যন্ত তৃণমূলের জাতীয় দলের তকমা থাকা উচিত। কিন্তু কমিশন সূত্রে খবর, গোটা বিষয়টি নির্বাচন কমিশনের এক্তিয়ারের বিষয়।

দলের এমন অবনমনে তৃণমূল সাংসদ সৌগত রায় বলেন, আইনগতভাবে নির্বাচন কমিশনকে এর জবাব দেব। এই সিদ্ধান্ত সঠিক নয়। এনিয়ে আমরা স্মারকলিপি দিয়েছিলাম। আগেও নির্বাচন কমিশনের বিরুদ্ধে একাধিক অনেক মতামত বেরিয়েছে।

আরও পড়ুন : ঝাড়খন্ডে সংঘর্ষ, নেমেছে দাঙ্গা পুলিশ

নির্বাচন কমিশনের রায়কে বাতিল করেছে সুপ্রিম কোর্ট। কমিশনের সাখে আমরা একমত নই। এর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেব। বস্তুত, আইনি পথে কিভাবে জাতীয় নির্বাচন কমিশনের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করা যায়, তৃণমূলের তরফে সে সম্ভাবনা খতিয়ে দেখা হচ্ছে বলে সূত্রের খবর।

অপরদিকে, কমিশনের ওই নির্দেশিকার পর রাজ্যের বিরোধী দলনেতা এক টুইট করে লিখেছেন, তৃণমূলের জাতীয় দলের তকমা সরিয়ে দেয়ায় মুখ্য নির্বাচন কমিশনারকে ধন্যবাদ। ত্রিপুরা বিধানসভা নির্বাচনের পরই আমি দাবি করেছিলাম, জাতীয় দলের মর্যাদা হারিয়েছে তৃণমূল কংগ্রেস।

আরও পড়ুন : বিয়েতে গুলি ছুড়ে বিপদে নববধূ

তৃণমূল এমপি শান্তনু সেন দলের জাতীয় দলের তকমা হারানো নিয়ে বলেন, কোন নির্বাচন কমিশন এই ঘোষণা করল? সেই নির্বাচন কমিশন যারা ২৩৬টা আসন থাকা তামিলনাডুতে এক দফায় নির্বাচন করে আর ২৯৪ আসন থাকা পশ্চিমবঙ্গে আট দফায় নির্বাচন করে।

এই নির্বাচন কমিশনকে বিজেপি নেতারা ফোনে নির্দেশ দিচ্ছে বলে অডিও শুনেছিলাম। কোন দলের জাতীয় দলের তকমা কেড়ে নেয়া হচ্ছে? যে দল দেশে এখন তৃতীয় বৃহত্তম দল। ১০ বছর অন্তর এই তকমার পর্যোলোচনা করা উচিত। এনিয়ে দল দলগত সিদ্ধান্ত নিয়ে যা করার করব।' সূত্র : জি নিউজ

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

ঢাকায় ফিরল ৮ বাংলাদেশির লাশ  

নিজস্ব প্রতিবেদক : ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় তিউ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

কাঁচা আমের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালের সু...

মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আ’লীগের লক্ষ্য

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন...

১০ জেলেকে মুক্তি দিল আরকান আর্মি

নিজস্ব প্রতিবেদক: নাফ নদীতে মাছ শ...

বজ্রপাতে একদিনেই প্রাণ গেল ১০ জনের

নিজস্ব প্রতিবেদক: বৈশাখের তীব্র দ...

হাসপাতাল থেকে বাসা ফিরলেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা