ফাইল ছবি
জাতীয়
ভোট উৎসবের অপেক্ষায় দেশ

আগামীকাল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে উৎসবমুখর ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

আরও পড়ুন: সিটি কলেজে ভোট দেবেন প্রধানমন্ত্রী

রোববার (৭ জানুয়ারি) সকাল ৮ টায় বিকেল ৪ টা পর্যন্ত বিরতিহীনভাবে এ ভোট গ্রহণ চলবে।

নির্বাচন উৎসবমুখর হবে এমন আশাবাদ ব্যক্ত করে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল (সিইসি) বলেন, এবারের নির্বাচনে সর্বাধিক সংখ্যক প্রার্থী অংশগ্রহণ করছে। উৎসবমুখর ভোট হবে, এটাই আশা।

এ সময় ভোটারদের নির্ভয়ে ভোট কেন্দ্রে এসে তাদের ভোটাধিকার প্রয়োগের আহ্বান জানান সিইসি।

প্রধান নির্বাচন কমিশনার আরও বলেন, যেকোনো মূল্যে এবারের নির্বাচনকে সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে হবে। এজন্য ইসির পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

আরও পড়ুন: আজ ব্যালট যাচ্ছে ৪ হাজার কেন্দ্রে

এদিকে নওগাঁ-২ আসনের স্বতন্ত্র প্রার্থী আমিনুল ইসলাম মারা যাওয়ায় ঐ আসনের নির্বাচন স্থগিত করা হয়েছে। ফলে আগামীকাল ৩০০ আসনের মধ্যে ২৯৯ আসনে ভোট গ্রহণ করা হবে।

এছাড়া ভোটাররা যাতে কেন্দ্রে এসে নির্ভয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করে নিরাপদে বাড়ি ফিরে যেতে পারেন, সেজন্য পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে সিইসি জানান, আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে আয়োজনে এবং ভোটাররা যাতে ভোট কেন্দ্রে অবাধে যাতায়াত করতে পারে সেজন্য মাঠ পর্যায়ে পুলিশ, র‌্যাব, আনসার-ভিডিপি, আর্মি, নেভি, কোস্টগার্ডসহ সব মিলিয়ে প্রায় ৮ লাখ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

আরও পড়ুন: ভোটদানে বাধা দিলে কঠোর ব্যবস্থা

পাশাপাশি নির্বাচনের দিন ভোট গ্রহণের কাজে ৮ লাখ কর্মকর্তা-কর্মচারী নিয়োজিত থাকবে। সেই সাথে ১ লাখ কর্মকর্তা-কর্মচারী স্ট্যান্ডবাই থাকবে। এছাড়া ৩ হাজার ম্যাজিস্ট্রেট ও বিচারক মাঠে থাকছে। তারা যেকোনো অপরাধে তাৎক্ষণিক শাস্তি দিতে পারবেন।

শনিবার (৬ জানুয়ারি) সন্ধ্যা ৭ টায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। ভাষণে জনগণকে সংসদ নির্বাচনে ভোট দেওয়া এবং সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করতে প্রার্থীদের প্রতি আহ্বান জানাবেন তিনি।

গত ১৫ নভেম্বর রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবন থেকে জাতির উদ্দেশে দেয়া ভাষণে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন তিনি।

আরও পড়ুন: ডগ স্কোয়াডের তল্লাশি

ভোটের সর্বশেষ আপডেট জানার জন্য ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ অ্যাপস চালু করা হয়েছে। এর মাধ্যমে ভোটের সর্বশেষ পরিস্থিতির সঠিক তথ্য সম্পর্কে যেকোনো জায়গা থেকে জানা যাবে।

এছাড়া ভোটাররা নিজ ভোটার নম্বর, কেন্দ্রের নাম এবং অবস্থান জানতে পারবে। গোগল প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে।

ইসির তথ্য অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯ টি সংসদীয় আসনে ১৯৭০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নিবন্ধিত ৪৪ টি রাজনৈতিক দলের মধ্যে এ নির্বাচনে ২৮ টি রাজনৈতিক দলের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৫৩৪ জন প্রার্থী। স্বতন্ত্র প্রার্থী হিসেবে রয়েছেন ৪৩৬ জন।

আরও পড়ুন: হরতালের প্রভাব নেই জনজীবনে

এই ২৮ টি দলের মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী ২৬৬ জন, জাতীয় পার্টির ২৬৫, তৃণমূল বিএনপির প্রার্থী ১৩৫ জন, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ৬৬ জন, ন্যাশনাল পিপলস পার্টির ১২২ জন, জাতীয় পার্টির (জেপি) ১৩ জন, বিকল্পধারা বাংলাদেশের ১০ জন প্রার্থী রয়েছেন।

এছাড়া নারী প্রার্থী হিসেবে রাজনৈতিক দল ও স্বতন্ত্র মিলে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৯০ জন। ক্ষুদ্র নৃ-গোষ্ঠী অন্যান্য মিলে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৭৯ জন। ২৯৯ আসনে মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৪২ হাজার ২৪ টি, ভোটকক্ষ ২ লাখ ৬১ হাজার ৯১২ টি।

সর্বশেষ ভোটার তালিকা অনুযায়ী, এ নির্বাচনে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৮৯ হাজার ২৮৯ জন। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৬ কোটি ৭৬ লাখ ৯৭৪১, নারী ভোটারের সংখ্যা ৫ কোটি ৮৯ লাখ ১৮ হাজার ৬৯৯ এবং তৃতীয় লিঙ্গের ভোটার আছেন ৮৪৯ জন।

আরও পড়ুন: নোয়াখালী ভোট দেবেন কাদের

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, ভোট পর্যবেক্ষণ করবেন স্থানীয় ২০ হাজার ৭৭৩ জন পর্যবেক্ষক। এছাড়া প্রায় ২ শতাধিক বিদেশি পর্যবেক্ষক থাকছেন।

এই নির্বাচনে ১ লাখ ৮২ হাজার ৯১ জন পুলিশ ও র‌্যাব সদস্য আইনশৃঙখলা রক্ষায় মোতায়েন করা হয়েছে। গত ২৯ ডিসেম্বর থেকে সারা দেশে ৪৮৭টি বেজ ক্যাম্পে ১১৫৫ প্লাটুন বিজিবি নির্বাচনকালীন আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে।

পাশাপাশি সারা দেশে নাশকতা এড়াতে বিস্ফোরক দ্রব্যের ওপর বিশেষভাবে প্রশিক্ষিত বিজিবি ডগ স্কোয়াড দেশের বিভিন্ন স্থানে কাজ করছে। সেই সাথে মাঠে কাজ করছে বিজিবি’র বিশেষায়িত ফোর্স র‌্যাপিড এ্যকশন টিম (র‌্যাট)।

আরও পড়ুন: অতি ঝুঁকিপূর্ণ ৮০ ভোটকেন্দ্র

এছাড়া বিজিবি’র কুইক রেসপন্স ফোর্সও প্রস্তুত রয়েছে। তারা বিজিবির অত্যাধুনিক হেলিকপ্টারের মাধ্যমে দেশের যেকোনো প্রান্তে অনাকাঙিক্ষত পরিস্থিতি মোকাবিলায় সক্ষমতা রাখে। নিরাপত্তা রক্ষায় ৫ লাখ ৫ হাজার ৭৮৮ জন সাধারণ আনসার ও ভিডিপি সদস্য মোতায়েন করা হয়েছে।

ইসি সূত্রে জানা যায়, গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর ২ লাখ ১৫ হাজার সদস্য মোতায়েন থাকবে। সাধারণ ভোট কেন্দ্রে ৪ লাখ ৭২ হাজার সদস্য মোতায়েন থাকবে। প্রতিটি ভো টকেন্দ্রে ১৫-১৭ জনের নিরাপত্তা সদস্যের একটি দল মোতায়েন করা হবে।

মেট্রোপলিটন এলাকার বাইরে অস্ত্রধারী ২ জন পুলিশ, অস্ত্রধারী একজন আনসার, অস্ত্র বা লাঠিধারী একজন আনসার, ১০ জন আনসার, লাঠি হাতে একজন বা দু’জন গ্রামপুলিশ সদস্যসহ ১৫-১৬ জনের একটি দল সব সাধারণ ভোট কেন্দ্রের নিরাপত্তা দেবে।

তবে প্রতি গুরুত্বপূর্ণ ভোট কেন্দ্রের ক্ষেত্রে অস্ত্রসহ ৩ জন পুলিশসহ ১৬-১৭ জনের দল থাকবে।

আরও পড়ুন: সিলেটের নির্বাচনী সরঞ্জাম পাঠানো শুরু

নির্বাচন উপলক্ষে আগামী ৮ জানুয়ারি মধ্য রাত পর্যন্ত মোটর সাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে ইসির স্টিকার লাগানো মোটরসাইকেল এ নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।

এছাড়া আজ রাত ১২ টা থেকে ৭ জানুয়ারি রাত ১২ টা পর্যন্ত কতিপয় যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এসব যানবাহনের মধ্যে রয়েছে- ট্যাক্সি ক্যাব, পিক আপ, মাইক্রোবাস ও ট্রাক।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আজ

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে তাপপ্রবাহের কারণে আজ ঢাকা, চুয়াডা...

সোমবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : থাইল্যান্ড সফর শেষে আজ দেশে ফিরবেন প্রধান...

রাফাহতে ইসরায়েলি হামলায় নিহত ১৩

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের রাফাহতে ইসরায়ে...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ সোমবার (২৯ এপ্রিল) বেশ কি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা