ছবি : সংগৃহিত
জাতীয়

শোকাবহ আগস্ট শুরু

নিজস্ব প্রতিবেদক: আজ ১ আগস্ট (মঙ্গলবার), শুরু হলো ভয়াল শোকের মাস। এই মাসেই বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নৃশংসভাবে হত্যার মাধ্যমে বাংলাদেশে এক কলঙ্কিত অধ্যায় রচিত হয়েছিল।

আরও পড়ুন: মেঘনায় সিরামিক ভর্তি লাইটার ডুবি

বর্তমান ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগ প্রতি বছর এ মাসটিকে শোকের মাস হিসেবেই পালন করে। পাশাপাশি ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন করা হয়।

১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে ঘাতকরা শুধু জাতির পিতা বঙ্গবন্ধুকেই হত্যা করে ক্ষান্ত হয়নি, তাদের হাতে একে একে নৃশংসভাবে নিহত হয়েছেন বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর সন্তান শেখ কামাল, শেখ জামাল, শিশু শেখ রাসেলসহ পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামাল।

পৃথিবীর এই ঘৃণ্যতম হত্যাকাণ্ড থেকে বাঁচতে পারেননি বঙ্গবন্ধুর সহোদর শেখ নাসের, ভগ্নিপতি আব্দুর রব সেরনিয়াবাত, ভাগ্নে শেখ ফজলুল হক মনি, তার সহধর্মিণী আরজু মনি ও কর্নেল জামিলসহ পরিবারের ১৬ জন সদস্য ও আত্মীয়-স্বজন।

আরও পড়ুন: হাওর থেকে আটক ৩৪ শিক্ষার্থী কারাগারে

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুই কন্যা, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা প্রবাসে থাকায় প্রাণে বেঁচে যান।

১৯৭৫ সালের ১৬ আগস্টের সংখ্যায় ‘দ্য টাইমস অব লন্ডন’ প্রতিবেদন প্রকাশ করে, ‘সবকিছু সত্ত্বেও বঙ্গবন্ধুকে সবসময় স্মরণ করা হবে। কারণ, তাকে ছাড়া বাংলাদেশের বাস্তব কোন অস্তিত্ব নেই।’

লন্ডন থেকে প্রকাশিত ডেইলি টেলিগ্রাফ পত্রিকায় একই দিন বলা হয়, ‘বাংলাদেশের লাখ লাখ লোক শেখ মুজিবের জঘন্য হত্যাকাণ্ডকে অপূরণীয় ক্ষতি হিসেবে বিবেচনা করবে।’

আরও পড়ুন: বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে অনশন!

১৯৭৫ সালের ১৫ আগস্ট নরপিশাচ রূপি খুনিরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করেই ক্ষান্ত হয়নি। বঙ্গবন্ধু হত্যার বিচার প্রক্রিয়া বন্ধ করতে ঘৃণ্য ইনডেমনিটি আইন জারি করে।

৭৫’র ১৫ আগস্ট থেকে দীর্ঘ ২১ বছর বিচারহীনতার কলঙ্ককের বোঝা বহন করতে বাধ্য হয় বাঙালি জাতি।

১৯৯৬ সালে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠিত হলে ২১ বছরের কলঙ্ক মুছতে বিচারের উদ্যোগ নেওয়া হয়।

আরও পড়ুন: সরকারী খাস জমি বাউন্ডারী দিয়ে দখল!

২০১০ সালে শেখ মুজিবুর রহমানের হত্যাকারীদের বিচারের কাঠগড়ায় দাঁড় করিয়ে নিয়মতান্ত্রিক বিচারিক প্রক্রিয়ার মাধ্যমে ঘাতকদের কয়েকজনের ফাঁসির রায় কার্যকর করার মধ্য দিয়ে জাতিকে কলঙ্কমুক্ত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শোকের এই আগস্টে শুধুমাত্র বঙ্গবন্ধু হত্যাকাণ্ডই নয় আওয়ামী লীগের সমাবেশে করা হয় গ্রেনেড হামলা, ৬৩ জেলায় সিরিজ বোমা হামলার ঘটনাও ঘটে এই মাসেই।

২০০৪ সালের ২১ আগস্ট তৎকালীন বিএনপির শাসনামলে গ্রেনেড হামলায় আওয়ামী লীগ নেত্রী আইভি রহমানসহ ২৪ জন নিহত এবং অন্তত ৫০০ নেতাকর্মী আহত হয়। ওই হামলার টার্গেট ছিলেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।

আরও পড়ুন: আ’লীগ প্রার্থী সাজ্জাদুলকে জয়ী ঘোষণা

২০০৫ সালের ১৭ আগস্ট আধা ঘণ্টার ব্যবধানে দেশের ৬৩ জেলার ৩০০টি স্থানে ৫০০টিরও অধিক সিরিজ বোমা হামলার ঘটনা ঘটে।

শোকাবহ আগস্ট মাসে সমগ্র জাতির সঙ্গে একাত্ম হয়ে আওয়ামী লীগ ও তার সহযোগী, ভ্রাতৃপ্রতিম ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক-রাজনৈতিক সংগঠনসমূহ যথাযোগ্য মর্যাদা, শ্রদ্ধা, ভালোবাসা ও ভাবগম্ভীর পরিবেশে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালন করবে।

আওয়ামী ও সহযোগী, ভ্রাতৃপ্রতীম সংগঠনগুলো প্রতি বছরের ন্যায় এবারও বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

আরও পড়ুন: মরে যাবো, কারো ক্ষতি করবো না

সোমবার (৩১ জুলাই) আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কর্মসূচি জানানো হয়।

বাংলাদেশ আওয়ামী লীগ যথাযথ স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে মাসব্যাপী শোক দিবসের বিভিন্ন কর্মসূচি পালনের জন্য দলের সর্বস্তরের নেতাকর্মী, সমর্থক এবং সকল সহযোগী, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনসমূহের প্রতি আহ্বান জানাচ্ছে।

জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বাংলাদেশ আওয়ামী লীগ এবং সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহের মাসব্যাপী কর্মসূচি নিম্নরূপ:

আরও পড়ুন: বিএনপি অসাংবিধানিক পন্থায় ক্ষমতা চায়

শোকের মাস আগস্টের শুরু উপলক্ষ্যে ৩১ জুলাই সোমবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে ধানমন্ডির বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর অভিমুখে আলোর মিছিল করবে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ।

বাংলাদেশ ছাত্রলীগ শোকের মাসের প্রথম প্রহরে সারাদেশে জাতি পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব স্মরণে আলোক প্রজ্বলন করবে। একই সময়ে মোমবাতি প্রজ্বলন ও খাদ্য বিতরণ করবে আওয়ামী মৎস্যজীবী লীগ।

মঙ্গলবার (১ আগস্ট) সকাল ১০ টায় কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ (কেআইবি) অডিটোরিয়ামে কৃষক লীগের আয়োজনে রক্ত ও প্লাজমা দান কর্মসূচি অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: স্ব-পরিবারে সমুদ্র দর্শনে রাষ্ট্রপতি

আয়োজিত অনুষ্ঠানে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বেলা ১১টায় জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবে যুবমহিলা লীগ।

আগামী ৩ আগস্ট (বৃহস্পতিবার) ছাত্রলীগ দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ‘মিনতি আজ করি পিতা, একবার এসে দেখে যান’ শীর্ষক তরুণ প্রজন্মের প্রতিনিধিদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছে প্রতীকী ‘বৃহস্পতিবার’ কর্মসূচি পালন করবে।

৫ আগস্ট (শনিবার) শহীদ শেখ কামালের জন্মদিন উপলক্ষ্যে সকাল ৮ টায় আবাহনী ক্লাব প্রাঙ্গণে বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ। সকাল ৯টায় বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন।

আরও পড়ুন: ইউনিক মডেল স্কুল জিপিএ ৫ প্রাপ্তিতে সেরা!

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ বেলা ১১টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয় শহীদ শেখ কামালের জন্মদিন উপলক্ষ্যে আলোচনা সভা করবে।

এছাড়া বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ শহীদ শেখ কামালের জন্মদিন উপলক্ষ্যে আলোচনা সভা ও আলোকচিত্র প্রদর্শনী করবে। বিকাল ৩টায় আলোচনা সভা করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শ্রমিক লীগ।

৮ আগস্ট (মঙ্গলবার) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষ্যে সকাল ৮ টায় বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন, কোরান খতম, মিলাদ ও দোয়া মাহফিল করবে আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনসমূহ।

আরও পড়ুন: নোয়াখালীতে জামায়াতের ঝটিকা মিছিল

এছাড়া বঙ্গমাতা শহীদ শেখ ফজিলাতুন নেছা মুজিবের জন্মদিন উপলক্ষ্যে ‘প্রেরণা দিয়েছে, শক্তি দিয়াছে বিজয়লক্ষ্মী নারী’ শীর্ষক আলোচনা সভা করবে আওয়ামী যুবলীগ।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ দুপুর ২টা বাদ যোহর স্যার সলিমুল্লাহ মুসলিম এতিমখানায় এতিমদের মাঝে খাদ্য বিতরণ করবে। বিকাল ৩টায় আলোচনা সভা ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শ্রমিক লীগ।

এছাড়া গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় দিনব্যাপী ফ্রি হেলথ ক্যাম্প আয়োজন করবে স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)।

আরও পড়ুন: ঝালকাঠিতে বিএনপির প্রতিবাদ সমাবেশ

বঙ্গমাতা শহীদ শেখ ফজিলাতুন নেছা মুজিবের জন্মবার্ষিকী উদযাপন ও “বাংলাদেশের মাতা’ বাংলাদেশের নেতা’ শীর্ষক ছাত্রী সমাবেশ” করবে বাংলাদেশ ছাত্রলীগ। আলোচনা সভা করবে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ।

৯ আগস্ট (বুধবার) সকাল ১০ টায় বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ বঙ্গমাতা শহীদ শেখ ফজিলাতুন নেছা মুজিবের জন্মদিন উপলক্ষ্যে আলোচনা সভা করবে।

১১ আগস্ট (শুক্রবার) জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ আলোচনা সভা করবে।

আরও পড়ুন: ভাগিনার ধাক্কায় মামার মৃত্যু

১২ আগস্ট (শনিবার) বাংলাদেশ আওয়ামী মৎস্যজীবী লীগ জাতীয় শোক দিবস উপলক্ষ্যে স্বেচ্ছায় বক্তদান কর্মসূচি পালন করবে। সেদিন বিকাল ৩টায় বিএসএমএমইউ'র বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব কনভেনশন সেন্টারে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আলোচনা সভা করবে স্বাধীনতা চিকিৎসক পরিষদ।

১৩ আগস্ট (রোববার) ১৫ আগস্টের সব শহীদের স্মরণে মিলাদ, দোয়া মাহফিল, আলোচনা সভা করবে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ, দেশব্যাপী শিশুদের ‘বঙ্গবন্ধু চিত্রাঙ্কন প্রতিযোগিতা’ আয়োজন করবে বাংলাদেশ ছাত্রলীগ।

ধানমন্ডি ৩২-এ ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে তিন দিনব্যাপী (১৩ আগস্ট-১৫ আগস্ট) আলোকচিত্র প্রদর্শনী করবে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ।

আরও পড়ুন: রংপুরে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীকে স্বারকলিপি

১৫ আগস্টের খুনিদের দেশে ফিরিয়ে এনে শাস্তি কার্যকর করার দাবিতে বাংলাদেশ যুব মহিলা লীগ মানববন্ধন করবে।

১৪ আগস্ট (সোমবার) ঢাকা মহানগর উত্তর যুবলীগ ১৫ই আগস্টের সকল শহিদের স্মরণে মিলাদ, দোয়া মাহফিল, আলোচনা ও খাদ্য সামগ্রী বিতরণ করবে।

১৫ আগস্টের জাতীয় শোক দিবসের কর্মসূচির মধ্যে রয়েছে- সূর্য উদয় ক্ষণে বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে সংগঠনের সব কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন।

আরও পড়ুন: সিলেটে ছুরিকাঘাতে যুবক খুন

সকাল সাড়ে ৬টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত ধানমন্ডির বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ। সকাল ৮টায় বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, মাজার জিয়ারত, ফাতেহা পাঠ, মোনাজাত ও মিলাদ মাহফিল।

সকাল ১২টায় টুঙ্গীপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল। উক্ত কর্মসূচিতে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল, গোপালগঞ্জ জেলা ও টুঙ্গীপাড়া উপজেলা আওয়ামী লীগের নেতারা উপস্থিত থাকবেন।

১৬ আগস্ট বাদ জোহর কেন্দ্রীয়ভাবে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল।

আরও পড়ুন: পাবনায় ছাত্রলীগ সভাপতির মাকে গুলির অভিযোগ

এছাড়াও মন্দির, প্যাগোডা, গির্জা, উপাসনালয়ে দেশব্যাপী বিশেষ প্রার্থনা কর্মসূচির অংশ হিসেবে কেন্দ্রীয়ভাবে ওইদিন প্রথম প্রহরে (রাত ১২:০১ মিনিট) মিরপুর ব্যাপ্টিস্ট চার্চে (৩/৭-এ সেনপাড়া, পর্বতা, মিরপুর-১০) মোমবাতি প্রজ্বলন ও বিশেষ প্রার্থনা, সকাল ৯টায় তেজগাঁও হলি রোজারি চার্চে বিশেষ প্রার্থনার আয়োজন করবে খ্রিষ্টান সম্প্রদায়।

সকাল ১০টায় রাজধানীর মেরুল বাড্ডার আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে বৌদ্ধ সম্প্রদায় এবং বেলা সাড়ে ১১টায় ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে হিন্দু সম্প্রদায় প্রার্থনা সভার আয়োজন করবে। দুপুর সারাদেশে অসচ্ছল, এতিম ও দুস্থ মানুষদের মধ্যে খাদ্য বিতরণ ও গণভোজের আয়োজন।

এছাড়াও ১৬ আগস্ট বিকেল ৪ টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় শোক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করবেন ।

আরও পড়ুন: রংপুরে প্রধানমন্ত্রীর জনসভা বুধবার

১৭ আগস্ট (বৃহস্পতিবার) সিরিজ বোমা হামলা দিবস উপলক্ষ্যে বেলা ১১টায় বঙ্গবন্ধু এভিনিউ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা।

স্বেচ্ছাসেবক লীগ মানববন্ধন করবে। দেশবিরোধী, মানবতাবিরোধী, সন্ত্রাসী সংগঠন বিএনপি-জামাতের দেশব্যাপী সিরিজ বোমা হামলার প্রতিবাদে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান, মহানগর, জেলা, উপজেলায় ‘সন্ত্রাস ও মৌলবাদ’ বিরোধী পদযাত্রা করবে বাংলাদেশ ছাত্রলীগ।

১৯ আগস্ট (শনিবার) সকাল ১০টায় ২৩, বঙ্গবন্ধু এভিনিউ কেন্দ্রীয় কার্যালয় (২য় তলা) জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আলোচনা সভা করবে মহিলা শ্রমিক লীগ। বিকাল ৩টা আলোচনা সভা করবে জাতীয় শ্রমিক লীগ।

আরও পড়ুন: টাঙ্গাইলে ২৪ ঘণ্টায় শনাক্ত ৪০

২০ আগস্ট (রোববার) কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ (কেআইবি) অডিটোরিয়ামে কৃষক সন্তানদের মাঝে বঙ্গবন্ধুর উপর চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করবে বাংলাদেশ কৃষক লীগ।

২১ আগস্ট (সোমবার) নারকীয় গ্রেনেড হামলা দিবস উপলক্ষে সকাল ১০টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় প্রাঙ্গণে শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভার আয়োজন করবে আওয়ামী লীগ।

বিকেল ৫টা ২১ মিনিটে গ্রেনেড হামলায় নিহত শহীদদের স্মরণে শ্রদ্ধা নিবেদন ও আলোক শিখা প্রজ্বলন করবে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ। এছাড়া আলোচনা সভা ও দোয়া মাহফিল করবে কৃষকলীগ।

আরও পড়ুন: ট্রাকভর্তি গাঁজা-ফেনসিডিলসহ আটক ২

২২ আগস্ট (মঙ্গলবার) কৃষিবিদ ইনস্টিটিউটে ঢাকা মহানগর উত্তর কৃষক লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আলোচনা সভা, দোয়া মাহফিল ও খাদ্য সামগ্রী বিতরণ করবে কৃষক লীগ।

২৩ আগস্ট (বুধবার) ২১ আগস্টের গ্রেনেড হামলায় শহীদদের স্মরণে ও আইভী রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে মহিলা আওয়ামী লীগ আলোচনা সভা করবে।

২৪ আগস্ট (বৃহস্পতিবার) সকাল ৯টা বনানী কবরস্থান ২১শে আগস্ট নারকীয় গ্রেনেড হামলায় শহীদ নারী নেত্রী বেগম আইভী রহমানের স্মরণে শ্রদ্ধা নিবেদন, দোয়া ও মিলাদ মাহফিলে আয়োজন করবে আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনসমূহ।

আরও পড়ুন: রাজনীতির শিষ্টাচার রক্ষা করছে আ.লীগ

বিকেল ৩টায় তেজগাঁও শিল্পাঞ্চল এলাকা বেগম আইভী রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে স্মরণ সভা করবে জাতীয় শ্রমিক লীগ।

২৫ আগস্ট (শুক্রবার) ১৫ ও ২১শে আগস্ট নিহত শহীদদের স্মরণে মিলাদ, দোয়া মাহফিল ও খাদ্য সামগ্রী বিতরণ করবে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ। বঙ্গবন্ধু স্মারক বক্তৃতা আয়োজন করবে ছাত্রলীগ।

২৬ আগস্ট (শনিবার) জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আলোচনা সভা আওয়ামী মৎস্যজীবী লীগ। ২১শে আগস্ট নারকীয় গ্রেনেড হামলায় জড়িত নীল-নকশাকারীদের গ্রেপ্তার ও ফাঁসির দাবিতে মানববন্ধন করবে মহিলা শ্রমিক লীগ।

আরও পড়ুন: স্ত্রীকে হত্যার পর উধাও স্বামী

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র শোকাবহ আগস্ট স্মরণানুষ্ঠান করবে আ.লীগের সংস্কৃতি বিষয়ক উপ-কমিটি। এছাড়া ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা সভা করবে যুবমহিলা লীগ।

২৭ আগস্ট (রোববার) জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে বেলা ১১ টায় ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদ প্রাঙ্গণে কবির সমাধিতে শ্রদ্ধা নিবেদন আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠন।

৩০ আগস্ট (বুধবার) ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আলোচনা সভা করবে।

আরও পড়ুন: রুহিয়ায় নদীতে ডুবে শিশু নিখোঁজ

৩১ আগস্ট (বৃহস্পতিবার) ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আলোচনা সভা বাংলাদেশ কৃষক লীগ।

জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আলোচনা সভা করবে ছাত্রলীগ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

এছাড়া আওয়ামী যুবলীগ “শোক থেকে শক্তি; শক্তি থেকে জাগরণ” শীর্ষক আলোচনা সভার মাধ্যমে মাসব্যাপী কর্মসূচি শেষ হবে।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সাতক্ষীরায় বইছে প্রচন্ড দমকা হাওয়া

মো. মাজহারুল ইসলাম, সাতক্ষীরা: ব্...

ভালুকায় ভয়ংকর কিশোর গ্যাং!

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়...

সাবেক ওসির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা 

মো. মাজহারুল ইসলাম, সাতক্ষীরা: ৮...

আইপিএল চ্যাম্পিয়ন কলকাতা

স্পোর্টস ডেস্ক : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ফাইনালে স...

প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া স্থগিত

নিজস্ব প্রতিবেদক : সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় ধাপের শি...

গাজায় নিহত ছাড়াল ৩৬ হাজার 

আন্তর্জাতিক ডেস্ক: অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের বর্বর অভি...

ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি নিরূপণের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : দেশে ঘূর্ণিঝড় রেমালের ক্ষয়ক্ষতির পরিমাণ...

শাহরুখের ছোট ছেলের মাসিক খরচ

বিনোদন ডেস্ক: বলিউড বাদশাহ শাহরুখ...

ঠাকুরগাঁওয়ে রেজিয়া হত্যায় গ্রেফতার ২

ঠাকুরগাঁও প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ে হত্যাকান্ডের ২৪ ঘন্টার মধ্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা