বঙ্গোপসাগরে লঘুচাপ : বৃষ্টিতে নাকাল রাজধানীবাসী
জাতীয়
বঙ্গোপসাগরে লঘুচাপ

বৃষ্টিতে নাকাল রাজধানীবাসী

সান নিউজ ডেস্ক : বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে দেশজুড়ে শুরু হয়েছে বৃষ্টি। এদিকে রাজধানী ঢাকায় ভোর থেকেই বজ্রসহ মাঝারি আকারের বৃষ্টিপাত আরম্ভ হয়। ফলে বেলা বাড়ার সাথে সাথে স্কুল-কলেজ ও অফিসগামী মানুষ ভিজে নিজ নিজ গন্তব্যে ছুটে।

আরও পড়ুন : ইন্দোনেশিয়ায় ফুটবল মাঠে নিহত ১২৯

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আগামী দুইদিন বৃষ্টিপাতের এই প্রবণতা অব্যাহত থাকবে। তবে আগামী পাঁচদিনের শেষ দিকে এ প্রবণতা কমে আসবে।

এদিকে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগর এলাকায় সৃষ্টি লঘুচাপের প্রভাবে দেশের দক্ষিণ, দক্ষিণ-পশ্চিম ও দক্ষিণ-পূর্বাঞ্চলে বৃষ্টি বাড়তে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) সন্ধ্যা থেকে শনিবার (১ অক্টোবর) সন্ধ্যা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ছাড়া সারাদেশ ছিল প্রায় বৃষ্টিহীন। এ সময় সবচেয়ে বেশি ৬০ মিলিমিটার বৃষ্টি হয়েছে ফেনীতে। চট্টগ্রাম বিভাগ ছাড়া ভোলায় ৪ ও শ্রীমঙ্গলে ২ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আরও পড়ুন : ট্র্যাক্টর ট্রলি পুকুরে পড়ে নিহত ২৬

শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল সৈয়দপুরে।

উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে বলে জানান আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান।

শনিবার সন্ধ্যা ৬টা থেকে রোববার (২ অক্টোবর) সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে তিনি বলেন, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

আরও পড়ুন : বৃষ্টিতে নাকাল রাজধানীবাসী

এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে জানিয়ে তিনি বলেন, আগামী দুই-তিনদিন বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। এরপর বৃষ্টি কমতে পারে ।

শনিবার রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে— পাবনা, টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বিজয়ীর মকুট কার মাথায় উঠবে?

সান নিউজ ডেস্ক : এপি হাউজ প্রেজেন্ট মিস্টার এন্ড মিস সুপার ম...

মৃত্যুতে শীর্ষে জাপান

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বব্যাপী গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আরও...

ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু

সান নিউজ ডেস্ক: গত ২৪ ঘণ্টায় এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরে আক্র...

করোনার চতুর্থ ডোজ দেওয়ার সুপারিশ

সান নিউজ ডেস্ক: এবার করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে টিকার চতু...

সমাবেশে খালেদা জিয়া যোগ দিলে ব্যবস্থা

সান নিউজ ডেস্ক: বিএনপি সমাবেশের নামে আইনশৃঙ্খলা পরিস্থিতি নষ...

ব্রাজিলে করোনা আতঙ্ক 

সান নিউজ ডেস্ক: ব্রাজিলের প্রথম ম্যাচে সার্বিয়ার বিরুদ্ধে গো...

রুক্মিণী মৈত্র আহত

সান নিউজ ডেস্ক : জনপ্রিয় টলিউড...

বিদ্যুৎতের বড় অংশ আন্ডারগ্রাউন্ড হবে

সান নিউজ ডেস্ক: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী...

কিশোরীকে ধর্ষণের দায়ে যুবকের কারাদণ্ড

ঠাকুরগাঁও প্রতিনিধি : ১৪ বছরের এক...

রাজশাহীতে পরিবহন ধর্মঘট চলছে

সান নিউজ ডেস্ক: রাজশাহীতে অনির্দি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা