প্রতীকী ছবি
লাইফস্টাইল

বয়স লুকিয়ে রাখার উপায়!

সান নিউজ ডেস্ক: আমাদের ত্বক নানা কারণে উজ্জ্বলতা হারায়। কর্মব্যস্ততার কারণে ত্বকের যত্ন নিতে পারেন না অনেকে।

আরও পড়ুন: বিয়ের উপকারিতা

বয়স এক্ষেত্রে একটি বড় কারণ। বয়সের সঙ্গে সঙ্গে চেহারায় ছাপ পড়তে শুরু করে। তাই ঠিকভাবে যত্ন না নিলে দ্রুতই বুড়িয়ে যেতে হয়। কাউকে কাউকে দেখবেন অনেকটা বয়সের পরেও চেহারায় তার কোনো ছাপ নেই। এর পেছনে সবচেয়ে বড় কারণ হলো যত্ন। সঠিকভাবে যত্ন নিলে আপনার বয়সও বোঝা যাবে না। জেনে নেওয়া যাক-

১. ঘুমাতে যাওয়ার আগে মুখ পরিষ্কার করা: সারাদিনের কর্মব্যস্ততা শেষে সন্ধ্যায় আমরা ঘরে ফিরি। স্বাভাবিকভাবে ক্লান্ত থাকি। সেইসঙ্গে ক্লান্ত থাকে আমাদের ত্বকও। দিনের বেলা মুখে নানা প্রসাধনী মেখে বাইরে গেলেন, ফিরে এসে কিন্তু আপনাকে অবশ্যই মুখ পরিষ্কার করে নিতে হবে। এছাড়াও বাইরের ধুলোবালি মুখেও জমে খানিকটা। সেসব পরিষ্কার করে না ঘুমালে ত্বকে দ্রুত বলিরেখা পড়তে শুরু করবে।

২. ময়েশ্চারাইজার ব্যবহার: ত্বকের সঠিক যত্ন নেওয়ার ক্ষেত্রে ময়েশ্চারাইজার ব্যবহার করতেই হবে। অনেকে শুধু শীতকালে ময়েশ্চারাইজার ব্যবহার করলেও বছরের বাকি সময় এটি এড়িয়ে চলেন। এমনটা করা যাবে না। ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে সারা বছরই। এটি আপনার ত্বকে আর্দ্রতা ধরে রাখবে। সেইসঙ্গে ত্বক থাকবে মসৃণ ও নরম। ময়েশ্চারাইজারের পাশাপাশি ব্যবহার করতে হবে সানস্ক্রিন। এটি আপনার ত্বকে রোদের ক্ষতি থেকে বাঁচাবে। রোদ না থাকলেও সানস্ক্রিন ব্যবহার বন্ধ করা যাবে না।

৩. ফেসিয়াল স্ক্রাব ব্যবহার: প্রতি সপ্তাহে অন্তত একবার ফেসিয়াল স্ক্রাব করবেন। আপনার ত্বকে তৈলাক্ত হলে এবং ব্ল্যাকহেডেসের সমস্যা বেশি থাকলে স্ক্রাব ব্যবহার করবেন সপ্তাহে দুইবার। তবে এর বেশি ব্যবহার করবেন না। এতে ত্বকের উপকারের বদলে ক্ষতি বেশি হবে। স্ক্রাবের ফলে ত্বকের মৃত কোষ উঠে যাবে এবং ত্বক আরও বেশি পরিষ্কার হবে। আপনার ত্বক যদি শুষ্ক হয় তবে স্ক্রাব না করাই ভালো। এছাড়া মুখে ব্রণের সমস্যা থাকলে স্ক্রাব ব্যবহার করবেন না।

৪. ফেসপ্যাক ব্যবহার: ত্বক ভালো রাখতে চাইলে ফেসপ্যাক ব্যবহার করুন সপ্তাহে এক-দুই বার। এক্ষেত্রে বাজার থেকে কেনা ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। অথবা বাড়িতে তৈরি করেও ব্যবহার করতে পারেন। তবে ফেসপ্যাক বেছে নিতে হবে ত্বকের ধরন বুঝে। নয়তো উপকার পাবেন না। মুখ পরিষ্কার করতে ও টানটান রাখতে এটি সাহায্য করে। ফলে সহজে বয়সের ছাপ পড়ে না।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

প্রেসক্লাবের উদ্যোগে বৃক্ষরোপণ উদ্বোধন

কুষ্টিয়া প্রতিনিধি : কুষ্টিয়ার মিরপুর প্রেসক্লাবের উদ্যোগে ব...

মিষ্টি জান্নাতকে আইনি নোটিশ

নিজস্ব প্রতিবেদক: মানহানির মতো মন...

আনহার আহমেদ চৌধুরী মৃত্যুবরণ করেছেন

নিজস্ব প্রতিনিধি: ইউনিভার্সিটি অফ...

আনারের হত্যাকারীরা চিহ্নিত

নিজস্ব প্রতিবেদক : এমপি আনোয়ারুল আজীম আনারকে যারা হত্যা করেছ...

বড়াইগ্রামে দুই ব্যবসায়ীকে জরিমানা

নাটোর প্রতিনিধি: বড়াইগ্রামের বনপাড়া বাজারের বনফুল সুইটসের মা...

বাবার এক টুকরো মাংস চাই

জেলা প্রতিনিধি : ভারতে নিহত ঝিনাইদহ-৪ (কালীগঞ্জ) আসনের সংসদ...

নেতানিয়াহুকে গ্রেফতারে পূর্ণ সমর্থন আছে

নিজস্ব প্রতিবেদক : আন্তর্জাতিক আদালতে বেঞ্জামিন নেতানিয়াহুর...

রাফায় ইসরায়েলের হামলা বন্ধের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা উপত্যকার রাফায় ইসরাইলের...

ঈদের পর শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা

নিজস্ব প্রতিবেদক : আসন্ন ঈদুল আজহার ছুটির পর মাধ্যমিক ও উচ্চ...

জাভি বরখাস্ত

স্পোর্টস ডেস্ক : মৌসুমে কোনো শিরোপা জিততে না পারায় কোচ জাভি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা