আন্তর্জাতিক

মিয়ানমারে সেনা বিরোধী নীরব ধর্মঘট ‘অল শাটডাউন’

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমার সামরিক বাহিনী ক্ষমতাকে আকড়ে থাকার অভিপ্রায়ে নির্বিচারে গুলি চালিয়ে হত্যা করছে দেশের সাধারন মানুষকে। মঙ্গলবার ২৩ মার্চও ৭ বছরের এক মেয়ে শিশুকে গুলি করে হত্যা করেছে। সেনাবাহিনী বিক্ষোভ নিয়ন্ত্রণ করতে নতুন নতুন কৌশল ও পদক্ষেপ নিচ্ছে।

হত্যাযজ্ঞ চালিয়েও দমাতে পারছে না বিক্ষোভ, থেমে নেই জনগণ। উল্টো কঠোর থেকে কঠোরতর আন্দোলনের হুঁশিয়ারি তাদের। তবে এবার নতুনভাবে আন্দোলনে নেমেছে বিক্ষোভকারীরা।

বুধবার ( ২৪ মার্চ ) অভিনব ও নতুন নতুন বিক্ষোভ পরিকল্পনার সর্বশেষ ধরন ‘নীরব ধর্মঘট’। রয়টার্সের খবরে বলা হয়েছে, মিয়ানমারের গণতন্ত্রপন্থি বিক্ষোভকারীরা বিক্ষোভের আরও পরিকল্পনা করেছেন। ‘নীরব ধর্মঘট’ অর্থাৎ ‘অল শাটডাউন’ করবেন তারা। ঘর থেকে বের হবেন না, কোনও ধরনের ব্যবসার সঙ্গে জড়াবেন না, ব্যবসা প্রতিষ্ঠানও বন্ধ রাখবেন। ইতোমধ্যে জনসাধারণকে তারা ঘরে থাকার আহ্বানও জানিয়েছেন।

মঙ্গলবার মান্দালয়ে নিরাপত্তা বাহিনীর দমন-পিড়নে আরও কয়েকজন মারা গেছে। গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের পর এ পর্যন্ত প্রায় ২৬১ জন প্রাণ হারিয়েছেন নিরাপত্তা বাহিনীর গুলিতে। তাতেও বিক্ষোভকারীদের পিছু হটাতে পারেনি। তবে মঙ্গলবার নিজের ঘরে নিরাপত্তা বাহিনীর গুলিতে এক ৭ বছরের শিশু মারা যাওয়ার পর বিকল্প কৌশল বিক্ষোভকারীদের।

দুঃখপ্রকাশ করে এক ব্যক্তি রয়টার্সকে বলেন, নিরাপত্তা বাহিনীর গুলিতে ৭ বছরের এক শিশু মারা গেছে। গত ১ ফেব্রুয়ারির অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে রক্তক্ষয়ী যত ঘটনা ঘটেছে, এরমধ্যে সবচেয়ে নির্মম এটি। কনিষ্ঠতম একজন ভিকটিম।

প্রতিবেদন বলছে, সেনা সদস্যরা মেয়ের বাবাকে গুলি করেছিলেন। কিন্তু মেয়েটি বাড়ির ভেতরে তার বাবার কোলে বসেছিল; সেই গুলিবিদ্ধ হয়ে মার যায়। পরে তার বোন সংবাদমাধ্যম মিয়ানমার নাও কে বিষয়টি জানান। এছাড়া এ জেলায় মঙ্গলবার আরও ২ জনকে হত্যা করা হয়।

যদিও সামরিক বাহিনীর পক্ষ থেকে এ ঘটনায় এখনও কোনও মন্তব্য করা হয়নি। রয়টার্স জানিয়েছে, মিয়ানমারের রাস্তায় এখন নিরাপত্তা বাহিনীর সঙ্গে প্রায়ই ‘মৃত্যু খেলা’ হচ্ছে। ‘ইঁদুর-বিড়ালের’ মতো লড়াইয়ে মারাত্মক পরিস্থিতি হয়ে দাঁড়িয়েছে। তাই গণতন্ত্রপন্থিরা কৌশল অবলম্বন করেছেন। বুধবার নীরব ধর্মঘট করার পরিকল্পনা নিয়েছেন।

বুধবার একজন চিত্রকর বিক্ষোভকারী রয়টার্সকে বলেন, ‘নো গোয়িং আউট, নো শপ, নো ওয়ার্কিং। অল শাটডাউন। জাস্ট ফর ওয়ান ডে’। অর্থাৎ গণতন্ত্রপন্থিদের বুধবারের নীরব বিক্ষোভ বাস্তবায়ন হবে ‘বাইরে বের না হয়ে, দোকানে না গিয়ে, কোনও কাজ না করে, সবকিছু বন্ধ রেখে, তবে সেটা একদিনের জন্য’।

জানা গেছে, বিভিন্ন জরুরি সেবা, এমনকি রাইড থেকে শুরু করে ফার্মেসি পর্যন্ত বন্ধ থাকতে পারে এ দিন। নোবেলজয়ী নারী অং সান সু চির নেতৃত্বে নির্বাচিত সরকারকে গত ১ ফেব্রুয়ারি ক্ষমতাচ্যুত করার পর দক্ষিণ-পূর্ব এশীয় দেশটি চরম সংকটের মধ্যে পড়েছে। অচলাবস্থার মধ্যে পুরো মিয়ানমার।

প্রায় ১০ বছরের অস্থায়ী গণতান্ত্রিক সংস্কারের অবসান ঘটিয়ে ক্ষমতা দখলে নিয়েছে দেশটির সামরিক বাহিনী। দেশটিতে সেনা অভ্যত্থানের পর থেকেই এর বিরুদ্ধে গণতন্ত্রপন্থিদের বিক্ষোভ চলছে। প্রায় প্রতিদিনই পুলিশের গুলিতে বিক্ষোভকারীদের প্রাণ যাচ্ছে। আন্তর্জাতিক অঙ্গন থেকে নানা নিষেধাজ্ঞা আরোপ করে মিয়ানমারের জান্তাবাহিনীকে ক্ষমতা ছেড়ে দিতে চাপে ফেলার চেষ্টাও করা হচ্ছে।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আস...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শনিবার (১৮মে) বেশ কিছু খেল...

কর্মস্থলে না এসেও বেতন তোলেন শিক্ষক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

মুন্সীগঞ্জে ভাসমান মরদেহ উদ্ধার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ পৌরসভার মধ্য কোটগাঁ...

মেঘনা নদীতে পাঙ্গাশ রক্ষায় অবৈধ চাই ধ্বংস 

ভোলা প্রতিনিধি: ভোলায় মেঘনা নদী থ...

ওএমএস বিতরণে গাফলতি হলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক: খাদ্যমন্ত্রী সা...

পটল কেন উপকারী?

লাইফস্টাইল ডেস্ক: পটল আমাদের দেশের পরিচিত একটি সবজি, যা খেতে...

মিডিয়া ট্রায়াল বন্ধে ব্যবস্থা নেয়া হবে

জেলা প্রতিনিধি: বিচারের আগে মিডিয...

হোয়াটসঅ্যাপে আসছে পরিবর্তন

টেকলাইফ ডেস্ক: জনপ্রিয় যোগাযোগ মা...

মঙ্গলবার ১৫৭ উপজেলায় সাধারণ ছুটি 

নিজস্ব প্রতিবেদক: ষষ্ঠ উপজেলা পরি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা