ফিচার

ঠাকুরগাঁওয়ে এক নারী উদ্যোক্তার চেষ্টায় সফলতার পথে অনেক নারী

বদরুল ইসলাম বিপ্লব,ঠাকুরগাঁও: স্বপ্ন,অধ্যবসায় আর নিরলস পরিশ্রমে ঠাকুরগাঁওয়ের এক নারী আরো অসংখ্য নারীকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলছেন। তার চেষ্টায় ১০ অসহায় নারী খুঁজে পেয়েছে বেঁচে থাকার প্রেরণা।

ঠাকুরগাঁও অনলাইন উদ্যোক্তা পরিবার (নিড) নামের একটি অনলাইন প্লাটফর্ম নারীদের প্রশিক্ষণ দিয়ে স্বাবলম্বী করে আসছে। এই প্রতিষ্ঠানটির উদ্যোক্তা সানজিদা শারমিন সেতু নামে একজন নারী। শহরের কলেজপাড়া এলাকায় গড়ে উঠেছে এই প্রতিষ্টানটি। ২০২০ সালে অনলাইন প্লাটফর্ম (নিড) যাত্রা শুরু করে। এই গ্রুপটির মাধ্যমে প্রায় শতাধিক নারী স্বাবলম্বী হয়ে উঠেছে এবং এই গ্রুপের সদস্য সংখ্যা বর্তমানে প্রায় ৫৫ হাজার, যারা নিয়মিত এই গ্রুপ থেকে কেনাকাটা করেন। ক্রেতারা এই গ্রুপের মাধ্যমে বিভিন্ন ধরনের কুশন, পাটজাত পণ্য, শো-পিচ, গায়ে হলুদের গহনা ইত্যাদি ক্রয় করে থাকে।

গ্রামাঞ্চলের নারীরা ঘরে বসে বিভিন্ন পণ্য তৈরি করে স্বাবলম্বী হতে পারবে সেই মাধ্যমটা তৈরি করে দিয়েছে সানজিদা শারমিন সেতু নামে একজন নারী। তিনি তাদের হাতে কলমে শেখাচ্ছেন। বিভিন্ন উপকরণ দিয়ে তাদের কাজ করতে সহযোগিতা করছেন এবং সেই পণ্যগুলো বাজারে বাজারজাতকরণে সহযোগিতা করছেন।

তার এই সংগ্রামী সফলতার পেছনে লুকিয়ে রয়েছে আরো একটি রুপকথা। সেতু সাধারণ নারীদের কথা ভেবে একটি ফ্ল্যাট বাসা ভাড়া নিয়ে প্রথমত ২০ জনকে নিয়ে স্বল্প পরিসরে কাজ শুরু করেন। বর্তমানে ১০০ জনেরও অধিক নারী এখানে হাতে-কলমে কাজ শিখেছে। ৪০ জন মহিলা নিয়ে তার এই ছোট রুমগুলোতে কোন রকম কাজ করে আসছেন। তাও আবার কাজ করার সেলাই মেশিন মাত্র একটি। এটি দিয়ে কোন মতো কাজ চালিয়ে যাচ্ছেন তারা।

স্বাবলম্বী হওয়ার স্বপ্ন মেশিনের স্বল্পতা ও জায়গার অভাবে অনেক বেশি মহিলাকে নিয়ে কাজ করা সম্ভব হচ্ছে না সেতুর। তার উৎপাদিত পণ্যগুলো কেনার মতো অনেক মানুষ আছে, বাজারে চাহিদাটাও কম নয়। কিন্তু সে তুলনায় পণ্য উৎপাদনের জায়গা ও অর্থের যোগান দেওয়া তার সাধ্যের বাইরে। ইতোমধ্যে ১০ জন অসহায় মহিলা কুশনসহ অন্যান্য জিনিসপত্র তৈরি করে এখন তারা স্বাবলম্বী হয়ে উঠেছেন।

উদ্যোক্তা সেতু জানান, নারীদের কথা ভেবে শুরু থেকে অক্লান্ত পরিশ্রম করে আসছি। অনলাইন ভিত্তিক ফেইসবুক গ্রুপ যেখানে ৫০ জনেরও বেশি নারী উদ্যোক্তা কাজ করেন, ঠাকুরগাঁও অনলাইন উদ্যোক্তা পরিবারের আওতাধীন নিড প্রশিক্ষণ প্রকল্প যেখানে নারীরা হস্তশিল্প ও অন্যান্য বিষয়ে প্রশিক্ষণ নিয়ে থাকে। সেখানে গ্রুপের উদ্যোক্তারাই ট্রেইনার হিসেবে নারীদের প্রশিক্ষণ দিয়ে থাকেন।

তিনি আরো বলেন, আমি নারীদের স্বাবলম্বী করতে এতো পরিশ্রম করলেও এখন পর্যন্ত কারও তেমন সহযোগিতা পাইনি। আশা করবো আমার এই প্রতিষ্ঠানটিকে দেশের প্রথম সারিতে নিয়ে যেতে প্রশাসনের কর্তাব্যক্তিরা সহযোগিতার হাত বাড়াবেন। সকলের সহযোগিতা পেলে ঠাকুরগাঁওয়ের নারীরা মাথা তুলে দাঁড়াতে পারবে। সেই সাথে আমরা দেখিয়ে দিতে পারবো যে নারীরা কোন অংশে কম নয়।

স্থানীয়রা জানান, সানজিদা শারমিন সেতু খুব পরিশ্রমী একজন উদ্যোক্তা। তার এখানে ছোট বড় অনেক নারী আনন্দের সাথে কাজ করে। তার চেষ্টায় অনেক নারী নিজেদের পায়ে দাঁড়িয়েছে।

ঠাকুরগাঁও মহিলা বিষয়ক অধিদপ্তর উপ পরিচালক কার্যালয়ের প্রোগ্রাম অফিসার নিরঞ্জন কুমার বলেন, আমরা জেনেছি সানজিদা শারমিন সেতু নামে একজন অনলাইন নারী উদ্যোক্তা সুন্দর সুন্দর কুশন, শো পিচসহ বিভিন্ন পাটজাত পণ্য তৈরি করছেন। তার পণ্যগুলো খুবই সুন্দর। তার পণ্যগুলোর চাহিদাও ভাল। তিনি অনলাইনের মাধ্যমে দেশের বিভিন্ন জায়গায় তার পণ্যগুলো বিক্রয় করে থাকেন।

ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী অফিসার আবু তাহের মোঃ শামসুজ্জামান জানান, ঠাকুরগাঁও অনলাইন উদ্যোক্তা পরিবার একটি নতুন মার্কেট প্লেস হিসেবে গড়ে উঠেছে এবং বেশকিছু নারী উদ্যোক্তা তাদের উৎপাদিত পণ্য অনলাইনে বিক্রি করার উদ্যোগ গ্রহণ করেছে। যেখানে বেশকিছু নারী উদ্যোক্তাও গড়ে উঠেছে। তারা তাদের পণ্য উৎপাদন করে আর্থিকভাবে স্বাবলম্বী হয়ে উঠছেন। এই অনলাইন মার্কেটপ্লেসটিকে আরও উন্নত করার জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সর্বোচ্চ সহযোগিতা করা হবে। ফলশ্রুতিতে নারীরা আর্থ সামাজিক উন্নয়নের পাশাপাশি নারী ক্ষমতায়নে ভূমিকা রাখবে ।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

দীর্ঘদিন পর প্রকাশ্য এলেন ডা. মুরাদ হাসান 

শওকত জামান, জামালপুর: নানা বিতর্ক...

ব্যক্তিমালিকানা জমিতে আশ্রয়ণের ঘর নির্মাণের অভিযোগ

কামরুজ্জামান স্বাধীন, উলিপুর (কুড়িগ্রাম):...

রাজধানীর নতুনবাজারে ফার্নিচারের শো রুমে আগুন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর নতুনবাজারে একটি ৬ তলা ভবনের ৫ তলা...

পঞ্চগড়ে এসআইয়ের বিরুদ্ধে ধর্ষণ মামলা

মোঃ রাশেদুজ্জামান রাশেদ: পঞ্চগড়ে...

যুক্তরাষ্ট্রই বিশ্বের জন্য সবচেয়ে বড় হুমকি

আন্তর্জাতিক ডেস্ক: বেইজিংয়ের দাবি, যুক্তরাষ্ট্রের হাতে রয়েছ...

সেই ভাইস চেয়ারম্যান রুপাকে আ’লীগ থেকে বহিস্কার

নিজস্ব প্রতিনিধি, দুপচাঁচিয়া (বগুড়া): সরকারি চাকুরির নিয়োগ প...

শাবি ভিসির বাসভবনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

নিজস্ব প্রতিবেদক: সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব...

রংপুরে বাসচাপায় অটোরিকশার ৪ যাত্রী নিহত

নিজস্ব প্রতিবেদক, রংপুর: রংপুরে একটি যাত্রীবাহী বাসের চাপায়...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা