সারাদেশ

বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে দুর্ভোগ

শফিক স্বপন, মাদারীপুর: দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার যাত্রীদের যোগাযোগের অন্যতম বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে দুর্ভোগ কমছেই না। পণ্য পরিবহন, যাত্রী দুর্ভোগ লাঘবসহ নানা কারণে চাহিদা থাকলেও সহসাই বাড়ছে না ফেরির সংখ্যা। গত সাত মাস ধরে এ রুটে অচলাবস্থায় সৃষ্টি হয়েছে। বর্তমানে মাত্র ৫টি ফেরি দিয়ে চলছে জরুরি অ্যাম্বুলেন্স, ব্যক্তিগত গাড়ি ও যাত্রী পারাপার।

বিআইডব্লিউটিসি’র বাংলাবাজার ঘাটের ব্যবস্থাপক মো. সালাউদ্দিন জানায়, ২০২১ সালের জুলাই ও আগস্ট মাসে পদ্মায় তীব্র স্রোত অব্যাহত থাকায় পদ্মা সেতুর তিনটি পিলারে চারবার ফেরির ধাক্কা লাগে। এতে আহত হন বেশ কয়েকজন যাত্রী। ফেরির ধাক্কায় ক্ষতিগ্রস্ত হয় সেতুর পাইল ক্যাপ। এই পরিস্থিতিতে নৌপথে সব ধরনের দুর্ঘটনা এড়াতে ১৮ আগস্ট দুপুরের পর থেকে এই নৌপথে ফেরি চলাচল পুরোপুরি বন্ধ ঘোষণা করা হয়। এরপর কয়েক দফায় সীমিত আকারে ফেরি চালু ও বন্ধ করা হয়।

পরে শরীয়তপুরের জাজিরার মাঝিকান্দি ঘাটে স্থান্তরিত করা হয় ফেরিঘাট। কিন্তু ওই রুটের বিভিন্ন পয়েন্টে ডুবোচর জেগে ওঠায় বন্ধই থাকে ফেরি চলাচল। এরপর গত ৭ নভেম্বর থেকে বাংলাবাজার-শিমুলীয়া রুটে প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা ৫টি ফেরি দিয়ে জরুরি এ্যাম্বুলেন্স, ব্যক্তিগত গাড়ি ও যাত্রী পারাপার শুরু করা হয়।

তিনি আরও বলেন, ফেরি পারাপারে বন্ধ রাখা হয় পণ্যবাহী ট্রাক ও যাত্রী বোঝাই পরিবহন। গত ৭ ডিসেম্বর থেকে মাঝিকান্দি-শিমুলীয়া রুটে ২৪ ঘণ্টা ফেরি সার্ভিস চালু হয়েছে। এ রুটে দিনের বেলা ২টি ফেরি ও সন্ধার পর থেকে ৪টি ফেরি দিয়ে যাত্রী ও ব্যক্তিগত গাড়ি পারাপার করা হচ্ছে। আগামী জুনে যেহেতু পদ্মা সেতু চালু হচ্ছে, তাই এরুটে ফেরির সংখ্যা বাড়ানোর আর সুযোগ নেই।

আরও পড়ুন: ফের ট্রলের শিকার শ্রাবন্তী

বাংলাবাজার ঘাটে ঢাকা গামী যাত্রী জাহাঙ্গীর হোসেন বলেন, সামনে ঈদ। এখনও পদ্মা নদী এখন শান্ত। নৌ-চ্যানেলে ডুবোচরে ফেরি আটকে যাওয়ার ভয়ও নেই। তবুও বাংলাবাজার-শিমুলীয়া রুটে পারাপারে ফেরি সংখ্যা না বাড়ানো ও পণ্যবাহী ট্রাক এবং যাত্রীবাহী বাস পারাপার শুরু না করায় আমাদের ভোগান্তি চরম আকার ধারণ করেছে। এতো চাহিদার পরেও কেন ফেরি বাড়ছে না, বিষয়টি প্রশ্নবিদ্ধ।

রাজশাহীগামী ট্রাক চালক মফিজুল বলেন, বাংলাবাজার ঘাটে এসে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকতে হয়। অথচ ঘাটেই বড় বড় ফেরি নোঙর করে রাখা আছে। কিন্তু কোন অজ্ঞাত কারণে ফেরি চলাচল করছে না। তারাও বিষয়টি পরিস্কার করছে না। পদ্মা সেতুর তো নিরাপত্তা রয়েছেই। আশা করবো, শীঘ্রই ফেরির সংখ্যা বাড়বেন। এ ব্যাপারে কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করছি।

আরও পড়ুন: ভারতে ধর্ষণের হার সর্বোচ্চ

মনির হোসেন নামে এক যাত্রী বলেন, আর কিছু দিন পরেই পদ্মা সেতু চালু হবে, তাই এখন যদি ফেরি সংখ্যা বাড়ানো হয়। তাহলে আমার নির্বিঘ্নে প্রাইভেটকারসহ ছোট যানবাহন নিয়ে পদ্মা নদী পার হতে পারি। কিন্তু কেন যে ফেরির সংখ্যা বাড়ানো হচ্ছে না, বিষয়টি আমাদের কাছে অস্পষ্ট্য। তাই দ্রুত ফেরি বাড়ানোর দাবী করছি।

এ ব্যাপারে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ শিমুলিয়া ঘাটের উপ-মহাব্যবস্থাপক শফিকুল ইসলাম মুঠোফোনে বলেন, পদ্মায় পানির উচ্চতা আগের তুলনায় কমেছে। সেই সাথে স্রোতও আগের চেয়ে কিছুটা কমেছে। তবে আগামী জুনে পদ্মা সেতু চালু হলে এ রুটের তেমন প্রয়োজন থাকবে না। তাই আপাতত আর ফেরির সংখ্যা বাড়ানো হচ্ছে না বলেও জানান তিনি।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

সোনার দাম আরও ৩১৫ টাকা কমলো 

নিজস্ব প্রতিবেদক: সোনার দাম ভরিতে আরও ৩১৫ টাকা কমানো হয়েছে।...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা