ছবি: সংগৃহীত
সারাদেশ

ঘূর্ণিঝড়ে সাতক্ষীরার ৬০০ ঘরবাড়ি বিধ্বস্ত

মো. মাজহারুল ইসলাম, সাতক্ষীরা: ঘূর্ণিঝড় রেমালের আঘাতে সাতক্ষীরার উপকূলীয় উপজেলা শ্যামনগর ও আশাশুনিতে প্রায় ৬০০ কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে।

আরও পড়ুন: ঢাকার বাতাস সহনীয়

এছাড়া জোয়ারের পানিতে বেড়িবাঁধ উপচে এবং প্রবল বর্ষণে ২ শতাধিক মৎস্য ঘের প্লাবিত হয়েছে। ঘূর্ণিঝড়ে উপকূলীয় এলাকাসহ জেলায় ৫৭৫টি কাঁচা ঘরবাড়ি ধসে যাওয়ার তথ্য পাওয়া গেছে।

অপরদিকে ভারী বৃষ্টি ও জোয়ারের পানি তোপে পানিবন্দি হয়ে মানবেতর জীবনযাপন করছেন আশাশুনির উপজেলার প্রায় ২০০ টি পরিবার।

জানা গেছে, সাতক্ষীরা-মুন্সীগঞ্জ সড়ক, কলারোয়ার সরসকাটি সড়ক, পৌর সড়ক, তালার ও আশাশুনির একাধিক গ্রামীণ সড়কের বিভিন্ন পয়েন্টে গাছগাছালি ভেঙে পড়ায় যান চলাচল সাময়িক বন্ধ হয়ে যায়।

পরে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন, জেলা পুলিশ ও জেলা প্রশাসনের তত্ত্বাবধানে রাস্তায় পড়ে থাকা গাছ ও ডালপালা অপসারণ করে পুনরায় যাতায়াত ব্যবস্থা চালু করা হয়।

আরও পড়ুন: ৩৬ ঘণ্টা পর ফেরি চলাচল শুরু

এর আগে রোববার (২৬ মে) রাত ৯টার দিকে ঘূর্ণিঝড় রেমাল উপকূলীয় অঞ্চলের মূল ভূখন্ডে আঘাত হানে। এ সময় সুন্দরবন সংলগ্ন নদনদীতে ছিল ভাটার প্রবাহ। যার কারণে সৃষ্ট জলোচ্ছ্বাসে পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধের তেমন ক্ষয়ক্ষতি হয়নি।

শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের বাসিন্দা শাহিনুর রহমান বলেন, রোববারের মতো সোমবারও (২৭ মে) সাতক্ষীরা উপকূলে ঝড়বৃষ্টি হয়। উপকূলের নদনদীর লবণাক্ত পানি মিঠা পানির পুকুরে প্রবেশ করে হাজার হাজার মানুষের পানযোগ্য পানির সংকট সৃষ্টি হয়েছে।

ঝড়বৃষ্টি হওয়ায় আতঙ্ক কাটেনি সাতক্ষীরা উপকূলের মানুষের। তবে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে সেটি জেলা ও উপজেলা প্রশাসন এখনও পুঙ্খানুপুঙ্খভাবে নিরুপণ করতে পারেনি।

আরও পড়ুন: বিপৎসীমার ৫০সে.মি ওপরে মুহুরী নদীর পানি

গাবুরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মাসুদুল আলম বলেন, ঘূর্ণিঝড় রেমাল উপকূলে ব্যাপক তাণ্ডব চালিয়ে বেরিয়ে গেলেও এখন পর্যন্ত একটানা বৃষ্টি ও ঝড় বয়ে যাচ্ছে। আমার ইউনিয়নের দেড় শতাধিক বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রবল বর্ষণে অর্ধশত মৎস্যঘের ভেসে গেছে। শত শত গাছ উপড়ে পড়েছে। বাঁধ না ভাঙলেও কোথাও কোথাও বাঁধ ছাপিয়ে লোকালয়ে পানি প্রবেশ করেছে। বৃষ্টিতে বাঁধগুলো খুবই ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে।

আশাশুনির প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মো. সোহাগ খান জানান, উপজেলার খোল পেটুয়া ও কপোতাক্ষ নদীর পানি উপচে ও চাকলা এলাকার রিং বাঁধ ভেঙে ২০০ পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

আরও পড়ুন: আবহাওয়া অধিদপ্তরের সতর্কবার্তা

গত আইলা ও আম্ফানের পর থেকে পরিবারগুলো নদীর চরে বসবাস করে আসছিল। বিভিন্ন জনপ্রতিনিধিদের মাধ্যমে জানা গেছে, প্রাথমিকভাবে ৩৫ কাঁচা বাড়ির সম্পূর্ণ ক্ষতি হয়েছে। কৃষি ফসলেরও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

এছাড়া আশাশুনির হরিষখালী, হাজরাখালী, চুইবাড়িয়া, শুভদ্রাকাটি, রুইয়ের বিল, নাকনা, বিছট এলাকার বেড়িবাঁধগুলো উচ্চ ঝুঁকিতে আছে।

সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড বিভাগ-১-এর নির্বাহী প্রকৌশলী সালাহ উদ্দীন জানান, বেড়িবাঁধের দুর্বল পয়েন্টে দিনরাত কাজ করা হয়েছে। এ কারণে এখন পর্যন্ত তেমন কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

শ্যামনগর উপজেলা নির্বাহী অফিসার নজিবুল আলম বলেন, ঘূর্ণিঝড়ে বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়নি। প্রাথমিকভাবে আমরা যে তথ্য পেয়েছি তাতে দেখা যাচ্ছে, শ্যামনগরের গাবুরা, পদ্মপুকুর, বুড়িগোয়ালিনী, আটুলিয়াসহ ১২টি ইউনিয়নে ৫৪১টি কাঁচা বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।

আরও পড়ুন: মার্কিন ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান

এর মধ্যে ৯৩টি সম্পূর্ণ এবং ৪৪৮টি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রবল জোয়ারে নদীর পানি ছাপিয়ে কোথাও কোথাও লোকালয়ে প্রবেশ করলেও বাঁধ ভাঙার খবর পাওয়া যায়নি। তবে গতকালের টানা বর্ষণে কিছু মাছের ঘের তলিয়ে গেছে। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনই জানানো সম্ভব হচ্ছে না।

তিনি আরও জানান, শ্যামনগর উপজেলার ১২টি ইউনিয়নের ১লক্ষ ৫৭ হাজার ৬৮২ জন মানুষ এ দুর্যোগের শিকার হয়েছেন।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সড়কে প্রাণ গেল মোটর মেকানিকের

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জের সিরাজদীখানে মোটরস...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ ‍শুক্রবার (১২ জুলাই) ব...

সকালে থেকে ঢাকায় তুমুল বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: সাপ্তাহিক ছুটির...

সিক্যুয়েল থেকে বাদ দীপিকা!

বিনোদন ডেস্ক: বক্স অফিস জুড়ে এখন শুধুই ‘কল্কির’...

ইসরায়েলি আগ্রাসনে নিহত আরও ৫০ 

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলি বর্বর হামলায় আরও অর্ধশত ফিলিস্তি...

রাজধানীতে বিদ্যুৎস্পৃষ্টে ৪ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে বৃষ্টির পানিতে বিদ্যুৎস্পৃষ্ট হ...

দ. আফ্রিকায় বাংলাদেশি নিহত

প্রবাস ডেস্ক : দক্ষিণ আফ্রিকায় সড়ক দুর্ঘটনায় মোশারফ হোসেন মি...

গাজায় বিমান হামলায় নিহত ৭১

আন্তর্জাতিক ডেস্ক : গাজার পশ্চিম খান ইউনিসের আল-মাওয়াসি এলা...

মেঘনায় মিলল যুবকের লাশ

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার মেঘনা নদ...

অশুভ শক্তি কোটাবিরোধীতায় নেমেছে

নিজস্ব প্রতিবেদক : কোটাবিরোধীতায় অশুভ শক্তি নেমেছে মন্তব্য ক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা