সারাদেশ

‘মুজিব বর্ষের অঙ্গীকার কৃষি হবে দুর্বার’

নিজস্ব প্রতিনিধি, ভোলা : ‘মুজিব বর্ষের অঙ্গীকার কৃষি হবে দুর্বার’ এই শ্লোগানকে সামনে রেখে উপকূলের কৃষকদের আরও প্রযুক্তি নির্ভর কৃষি কাজ করার জন্য আগ্রহী করার লক্ষ্য নিয়ে সম্প্রতি ভোলা চরফ্যাশনে অনুষ্ঠিত হয়েছে কৃষক সমাবেশ।

এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারন অধিদফতরের এর মহাপরিচালক কৃষিবিদ মো: আসাদুল্লাহ । সমাবেশে বক্তরা বলেন, উত্তর অঞ্চলের পরে দ্বীপ জেলা ভোলা বাংলাদেশে কৃষি সেক্টোরে খাদ্য ও সবজি উৎপাদন করে দেশের চাহিদা পূরন করছে। তাই এই জেলার কৃষকদের এখন প্রযুক্তি নির্ভর চাষাবাদে গুরুত্ব দিতে হবে। এতে কম সংখ্যাক জনবলে অধিক ফলস চাষাবাদ করা সক্ষম হবে।

এসময় প্রধান অতিথি ভাষনে কৃষি সম্প্রসারন অধিদফতর-এর মহাপরিচালক কৃষিবিদ মো: আসাদুল্লাহ বলেন, বর্তমানে কৃষি জমির আয়তন দিন দিন কমছে। তাই ফসলের জাত পরিবর্তনের পাশাপাশি প্রযুক্তি ব্যবহার করে কৃষি উৎপাদন বৃদ্ধি করার আহবান জানান।

এসময় তিনি বলেন, কৃষকদের প্রযুক্তি সাথে তাল মিলিয়ে কাজ করার জন্য ৩ হাজার ২০ কোটি টাকার একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। এর মাধ্যমে কৃষকদের যান্ত্রিকিকরন করা হবে। কৃষকদের ধান কাটার মেশিন সহ নানা উপকরন দেয়া হবে স্বল্প ভুর্তকির মাধ্যমে। আগামী দিনের খাদ্য ঘাটতি পূরনে সহায়ক হিসাবে কাজ করবে।

মহাপরিচালক আরও বলেন. দেশে বর্তমানে দেশে পোনে ৪ কোটি টন চাল হচ্ছে। সেটা আগামী দিনে বাড়িয়ে ৬ থেকে ৭ কোটি টন বাড়াতে হবে। বর্তমানে কৃষি সেক্টোরকে এগিয়ে নিতে সরকার কাজ করে যাচ্ছে। আর এই সফল করতে কৃষকদের অগ্রণী ভূমিকা রাখার আহবান জানায়।

এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রকল্প পরিচালক কৃষিবিদ জাহিদুল আলম,কৃষিবিদ মো: আইউব আলী। অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন ভোলা কৃষি সম্প্রসারন অধিফতরের উপ-পরিচালক কৃষিবিদ আবু এনায়েত উল্লাহ। অনুষ্ঠানের সভাপত্বিত করেন কৃষি সম্প্রসারন অধিদফতরের বরিশাল অঞ্চলের অতিরিক্ত উপ-পরিচালক কৃষিবিদ আফতাব উদ্দিন।

সান নিউজ/আদিল/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

৬ অঞ্চলে ঝড়বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক: দেশের ৬ অঞ্চলের ওপর দিয়ে ৬০ কি.মি বেগে ঝড়ে...

আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : আমাদের কাছে সব প্রার্থী সমান। দল বা প্রার...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শুক্রবার (৩ মে) বেশ কিছু খ...

২৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ কাল

নিজস্ব প্রতিবেদক : তীব্র তাপপ্রবাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য...

ভারতকে টপকে শীর্ষে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক : ভারতকে সরিয়ে টেস্টে শীর্ষস্থান দখল করেছে অস...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডার নাগরিক...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৬ 

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্...

শক্তিশালী ভূমিকম্পে কাঁপল ফিলিপাইন

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিপাইনে ৬ মাত্রার ভূমিকম্প হয়েছে। শুক্র...

প্রাইভেটকারে কাভার্ডভ্যানের ধাক্কা, নিহত ৩

নিজস্ব প্রতিবেদক: মুন্সীগঞ্জের গজ...

আ’লীগের মনোনয়ন বোর্ডের সভা আজ

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ আওয়ামী...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা