আন্তর্জাতিক

১২ দেশের ভ্রমণকারীদের ওপর নিষেধাজ্ঞা আমিরাতের

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানসহ ১২টি দেশের ভ্রমণকারীদের নতুন করে ভিসা ইস্যুকরণ স্থগিত করেছে মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাত। ফলে এসব দেশ থেকে নতুন করে এখন কোনো ভ্রমণকারী আমিরাতে যেতে পারবেন না। তবে এই নিষেধাজ্ঞা সাময়িক সময়ের জন্য।

আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। এদিকে, এক বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাহিদ হাফিজ জানিয়েছেন, আমিরাতে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ায় কর্তৃপক্ষ এমন পদক্ষেপ নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

তিনি বলেন, আমরা জানতে পেরেছি যে, নতুন করে ভিসার অনুমোদন সাময়িক সময়ের জন্য স্থগিত করেছে আরব আমিরাত। পরবর্তী নির্দেশনা ঘোষণা না করা পর্যন্ত পাকিস্তানসহ ১২ দেশের ওপর এই স্থগিতাদেশ কার্যকর থাকবে। তিনি আরও বলেন, এ বিষয়ে আমিরাতের কাছ থেকে আনুষ্ঠানিক নিশ্চয়তা চেয়েছে পাক সরকার।

পাক পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইতোমধ্যেই যারা আমিরাতে ভ্রমণের জন্য ভিসার অনুমোদন পেয়েছেন তাদের ক্ষেত্রে নতুন এই নিয়ম কার্যকর হবে না।

কোন কোন ক্যাটাগরির ভিসা এই নিষেধাজ্ঞার কারণে প্রভাবিত হবে সে সম্পর্কে তাৎক্ষনিকভাবে কিছু জানা সম্ভব হয়নি। ব্যবসা, পর্যটন, শিক্ষাসহ নানা ধরনের ভিসা ক্যাটাগরি রয়েছে আমিরাতের।

পাকিস্তান ছাড়া আমিরাতের ভিসা নিষেধাজ্ঞায় থাকা অন্যান্য দেশগুলো হচ্ছে তুরস্ক, ইরান, ইয়েমেন, সিরিয়া, ইরাক, সোমালিয়া, লিবিয়া, কেনিয়া এবং আফগানিস্তান।

এর আগে গত জুনে যখন পাকিস্তানে করোনা সংক্রমণ বাড়তে দেখা যায় সে সময় আমিরাতের এমিরেটস এয়ারলাইন্স পাকিস্তানের সঙ্গে বিমান চলাচল জুলাইর ৩ তারিখ পর্যন্ত বন্ধ রেখেছিল। এমিরেটসের বিমানে চড়ে হংকংয়ে যাওয়া ৩০ পাক নাগরিকের দেহে করোনা পজিটিভ ধরা পড়ার পরেই আমিরাত কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নেয়।

অপরদিকে, গত আগস্টে পাকিস্তানসহ ৩০ দেশের সঙ্গে বাণিজ্যিক ফ্লাইট নিষিদ্ধ করে কুয়েত। করোনার উচ্চ ঝুঁকি থাকার কারণেই কুয়েত কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিয়েছিল।

গত মাস থেকেই পাকিস্তানে নতুন করে সংক্রমণ বাড়তে শুরু করেছে। কর্তৃপক্ষ করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে বলে ঘোষণা দিয়েছে। করাচি, লাহোর, ইসলামাবাদ, ফয়সালাবাদ, হায়দরাবাদসহ বড় বড় শহরগুলোতে সংক্রমণ বাড়ছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৩ লাখ ৬৩ হাজার ৩৮০ জন এবং মারা গেছে ৭ হাজার ২৩০ জন।

সান নিউজ/এসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জনকল্যাণমুখী কার্যক্রমে দেশ আজ এগিয়ে

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, প্রধানম...

আবেদনময়ী লুকে নুসরাত

বিনোদন ডেস্ক: ঢাকাই চলচ্চিত্র চিত্রনায়িকা নুসরাত...

খাগড়াছড়িতে শাশুড়ি হত্যায় জামাতা আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়িতে জুয়া খেলতে...

৬ তারিখে বাজেট প্রস্তাবন

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন, ৬...

গণতন্ত্র শেখ হাসিনার হাতেই সুরক্ষিত

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণতন্ত্রকামী মান...

বালতির পানিতে ডুবে শিশুর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ওয়ারী...

প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আস...

পাওয়ার ট্রিলার চাপায় শিশুর মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সুব...

নিয়মিত চশমা পরেন, বিষয়গুলো খেয়াল রাখুন

লাইফস্টাইল ডেস্ক: কজচোখের সমস্যায় যাদের সবসময় চশমা পরে থাকতে...

মেঘনা নদীতে পাঙ্গাশ রক্ষায় অবৈধ চাই ধ্বংস 

ভোলা প্রতিনিধি: ভোলায় মেঘনা নদী থ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা