সারাদেশ

সোঁতিজাল দিয়ে মাছ শিকার, হাজারো কৃষকের সর্বনাশ

পাবনা প্রতিনিধি: পাবনার ফরিদপুর উপজেলায় বিলে অবৈধ বাঁশের বানার বাঁধ তৈরি করে নিষিদ্ধ সোঁতিজাল দিয়ে মাছ শিকার করছেন প্রভাবশালীরা। বন্ধ করে রাখা হয়েছে সুইচ গেটও। এতে বেশ কয়েকটি বড় বড় বিলের পানি আটকা পড়েছে।

ফলে সময়মত ফসল আবাদে যেতে না পারায় বিপাকে পড়ছেন এসব বিলের হাজারো কৃষক। এসব নিয়ে প্রতিবাদ করায় সুইচ গেটের কর্মচারীকে মারধরও করার অভিযোগ উঠেছে। প্রভাবশালীদের ভয়ে প্রশাসনের কাছে গোপনে মৌখিকভাবে অভিযোগ দিয়েও কোনও প্রতিকার পাচ্ছেন না তারা।

স্থানীয় কৃষকদের অভিযোগ, উপজেলার হাদল ও ফরিদপুর ইউনিয়নের খাগরবাড়িয়ার বিলের জলমহল ইজারা নেন স্থানীয় মেম্বার জাহাঙ্গীর হোসেন। জাহাঙ্গীরের নামে হলেও এর মূলে বনয়ারীনগর ইউনিয়নের চেয়ারম্যান জিয়াউর রহমান জিয়া জড়িত। ইজারাকৃত জলমহলে শুধু মাছ শিকারের অনুমোদন থাকলেও তিনি অবৈধভাবে বিলের উজানভাটিতে বাঁশ ও পলিথিন দিয়ে বানার বাঁধ তৈরি করেছেন, এতে ব্যবহার করছেন নিষিদ্ধ সুতাজালও।

এর ফলে বিলের পানি আটকা পড়েছে। এতে এইসব বিলে আমন ধানও কাটতে পারছেন না। অন্যান্য আবাদও করতে পারছেন না। প্রতিবাদ করলেই মারধর ও হুমকি দেয়া হচ্ছে। পানি উন্নয়ন বোর্ড, কৃষি সম্প্রসারণ ও স্থানীয়দের মাধ্যমে জানা গেছে, বড়বিল, রাখশারবিল, শেওলারোল বিল, জুনাইলবিল, দীকশির বিল, পাচুরিয়ার বিল, গজারিয়ায় বিল, তেলকুপির বিল, হাতিগাড়ার বিল, কানাগাড়ার বিল, ডেঙ্গার বিল ও খাগরবাড়িয়াসহ পাবনা ও নাটোরের অন্তত ৪০টি বিলের পানি সাধারণত অক্টোবরের শেষের দিকে ঘেচুয়া সুইচ গেট দিয়ে যমুনার নদীতে নেমে যায়।

নভেম্বরের শুরুর দিকেই বিল পানি শূন্য হয়ে যায়। ফলে জমি স্বাভাবিক অবস্থায় ফিরে আসলে কৃষকরা পেঁয়াজ, রসুন, মসুর, খেঁসারিসহ নানান ফসলের আবাদে জড়িয়ে পড়েন।এইসব বিলে প্রায় ৬০ হাজার হেক্টর আবাদযোগ্য জমি রয়েছে। আবাদ করে জীবিকা নির্বাহ করেন হাজার হাজার কৃষক।সরেজমিন দেখা গেছে, খাগরবাড়িয়ার সুইচ গেটের সবকটি গেট আটকানো। গেটের কিছু দূরে সুইচ গেটে আসার পানির স্রোতধারে তৈরি করা হয়েছে এই বানার বাঁধ। এতে কাজ করছেন অর্ধশত মানুষ। তারা জাহাঙ্গীর মেম্বার ও জিয়া

চেয়ারম্যানের নির্দেশে কাজ করছেন বলে জানান। কিছুক্ষণ পরে জলমহলের সীমানানির্ধারণের জন্য সেখানে উপস্থিত হোন উপজেলা ভূমি সহকারী কমিশনার (এসিল্যান্ড) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুরশিদা খাতুন। বিষয়টি তার নজরে নিয়ে আসা হলে তিনি ব্যবস্থা নেবেন বলে আশ্বাস দেন কৃষকদের। পরে কোনও ধরনের ব্যবস্থা না নিয়েই স্থান ত্যাগ করেন বলে কৃষকরা জানান।

বিষয়টি স্বীকার করেছেন বনয়ারীনগর ইউনিয়নের চেয়ারম্যান জিয়াউর রহমান জিয়া। তিনি বলেন, ‘আমরা অনেক টাকা দিয়ে জলমহল ডেকেছি। ওইগুলো না করলে ইজারা নেয়া সবাই ক্ষতিগ্রস্ত হবে। এই কাজ সব জায়গায় হচ্ছে। এখানে কৃষিকরা ক্ষতিগ্রস্ত হবে না। পানি ঠিক সময়ে নেমে যাবে।

’ ফরিদপুর সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুল মতিন বলেন, ‘আমরা গতকাল সেখানে গিয়েছিলাম। ওরা কেবল বানার বাঁধ তৈরি করছে। আমরা তাদের নিষেধ করেছি। দ্রত বানার বাঁধ তুলে নিবে। তুলে না নিলে ব্যবস্থা নেয়া হবে।’ ফরিদপুর উপজেলা কৃষি কর্মকর্তা মো. আল ইমরান বলেন, ‘আমি এখনও পর্যন্ত বিষয়টি জানি না। মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরাও আমাকে বিষয়টি জানায়নি। আপনার কাছ থেকে প্রথম শুনলাম, এখনই খোঁজখবর নিচ্ছি।

এই ধরনের বানার বাঁধ তৈরি করে বা যেকোনও উপায়ে পানি আটকানোর সুযোগ নেই। কারণ- কৃষি আবাদের ব্যাপারে আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর সুস্পষ্ট নির্দেশনা রয়েছে। আমরা এই সব বিলে দ্রত ফসল আবাদের যেতে ব্যবস্থাগ্রহণ করবো।’ পাবনা জেলা মৎস কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, কৃষকের সর্বনাশ করে বাঁধ দিয়ে মাছ শিকারের কোন সুযোগ নেই। বিষয়টি খোঁজখবর নিয়ে স্থানীয় কর্মকর্তাকে পাঠিয়ে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এব্যাপারে ফরিদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেসমীন আরার সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তার কোনও বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

সান নিউজ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

পানিতে ডুবে প্রাণ গেল ভাই-বোনের

জেলা প্রতিনিধি : মুন্সীগঞ্জের সদরে পুকুরের পানিতে ডুবে দুই ভ...

তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস

নিজস্ব প্রতিবেদক : ঢাকাসহ বিভিন্ন বিভাগের ওপর দিয়ে যে তাপপ্র...

বৃষ্টিতে বন্ধ খেলা

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার প্রথম টি-টোয়...

রাজধানীতে বাসের ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বকশিবাজারে বাসের ধাক্কায় আনোয়ার...

বাস-ট্রাক সংঘর্ষে আহত ৮

জেলা প্রতিনিধি : রাজবাড়ীর পাংশায় বাস ও ট্রাকের সংঘর্ষে ৮ যাত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা