সংগৃহীত
খেলা

টিকে থাকার লড়াইয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শুরু থেকেই এবার জয়ের লক্ষ্যে মাঠে নামার কথা ঘোষণা দিয়েছিলেন বাংলাদেশের কোচ ও অধিনায়ক। কিন্তু প্রথম ম্যাচেই হার দিয়ে সিরিজ শুরু করা বাংলাদেশের আজ জয়ের কোনো বিকল্প নেই। হোম কন্ডিশনের সুবিধা ব্যবহার করে, স্পিন উইকেট বানালেও সেখানে ভালো করতে পারেননি টাইগার ব্যাটাররা।

আরও পড়ুন : পারফর্ম ও ফিটনেসকেই মূল্যায়ন

দ্বিতীয় ওয়ানডে তাই বাঁচামরার লড়াই তামিমদের জন্য। অন্যদিকে সফরকারীদের নজর থাকবে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করা। দুই দলের সমীকরণ ভিন্ন হলেও লক্ষ্য এক, তা হল হয় নিয়ে মাঠ ছাড়া।

ঘরের মাঠে গত কয়েক সিরিজ ধরেই ভালো ক্রিকেট খেলছে বাংলাদেশ। ভারত, পাকিস্তানের মতো উপমহাদেশের শক্তিশালী দলের বিপক্ষে যেমন সিরিজ জিতেছে টাইগাররা, তেমনি দক্ষিণ আফ্রিকাকেও ওয়ানডে সিরিজে হারিয়েছে তারা। কিন্তু ব্যাত্যিক্রম কেবল ইংল্যান্ডের ক্ষেত্রে। এখনো কোন ফরম্যাটে ইংল্যান্ডকে সিরিজ হারাতে পারেনি বাংলাদেশ।

ঘরের মাটিতে ২০১২ সালের ডিসেম্বরের পর থেকে এখন পর্যন্ত ৫৮টি ওয়ানডে ম্যাচ খেলে ৪০ জয় পেয়েছে বাংলাদেশ। আর সবশেষ ১৪ দ্বিপাক্ষিক সিরিজের মধ্যে ১৩টিতেই জয় হয়েছে বাংলাদেশের। এই সময়ে একমাত্র যে সিরিজটি হেরেছে লাল সবুজেরা, তা এই ইংল্যান্ডের বিপক্ষেই। সর্বশেষ যেবার বাংলাদেশ সফরে এসেছিল ইংলিশরা, তখন ২-১ ব্যবধানে সিরিজ হাতছাড়া হয় বাংলাদেশের।

আরও পড়ুন : সতীর্থদের সোনার আইফোন দিচ্ছেন মেসি

এবার এখনও সিরিজ জয়ের সুযোগ আছে বাংলাদেশের সামনে। তবে তার জন্য বাকি দুই ম্যাচেই জিততে হবে টাইগারদের। বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে কাজটা যে খুব একটা সহজ হবে না, তা প্রথম ম্যাচ দেখেই বুঝা গেছে। তবে নিজেদের সেরাটা দিতে পারলে জয় সম্ভব সাকিব আল হাসান-তামিম ইকবালদের।

এদিকে প্রথম ম্যাচে হারের পর বাংলাদেশ দলে পরিবর্তন আসতে পারে। যদি মুশফিকের ইনজুরি গুরুতর হয়, তবে তার বদলি হিসেবে মাঠে দেখা যেতে পারে শামিম পাটোয়ারীকে। আর মুশফিক ফিট থাকলে হয়তো আগের একাদশ নিয়েই মাঠে নামবে বাংলাদেশ।

দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশের সম্ভাব্য একাদশ:
তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, তাইজুল ইসলাম।

আরও পড়ুন : টি-টোয়েন্টি দলে নতুন তিন মুখ

দ্বিতীয় ওয়ানডেতে ইংল্যান্ডের সম্ভাব্য একাদশ :
জেসন রয়, ফিল সল্ট, দাভিদ মালান, জেমস ভিন্স, জস বাটলার (অধিনায়ক), উইল জ্যাকস, মইন আলি, ক্রিস ওকস, আদিল রশিদ, জফরা আর্চার, মার্ক উড।

সান নিউজ/জেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

পানিতে ডুবে প্রাণ গেল ভাই-বোনের

জেলা প্রতিনিধি : মুন্সীগঞ্জের সদরে পুকুরের পানিতে ডুবে দুই ভ...

তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস

নিজস্ব প্রতিবেদক : ঢাকাসহ বিভিন্ন বিভাগের ওপর দিয়ে যে তাপপ্র...

বৃষ্টিতে বন্ধ খেলা

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার প্রথম টি-টোয়...

রাজধানীতে বাসের ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বকশিবাজারে বাসের ধাক্কায় আনোয়ার...

বাস-ট্রাক সংঘর্ষে আহত ৮

জেলা প্রতিনিধি : রাজবাড়ীর পাংশায় বাস ও ট্রাকের সংঘর্ষে ৮ যাত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা