সংগৃহীত ছবি
জাতীয়

বিএনপি বাধা দিলে মোকাবিলা করা হবে

নিজস্ব প্রতিবেদক : বিএনপির আগামী নির্বাচন বর্জন শান্তিপূর্ণ হলে তা চ্যালেঞ্জ নয়। তবে ভোটের দিন বা তার আগের দিন ভোটারদের বাধা দিলে সেটা আমাদের কাছে চ্যালেঞ্জ। সেটা মোকাবিলা করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

আরও পড়ুন : নৌকাই উন্নয়নের হাতিয়ার

শনিবার (৩০ ডিসেম্বর) সিলেট জেলা শিল্পকলা একাডেমিতে প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে মতবিনিময় সভা শেষে এসব কথা বলেন তিনি।

কাজী হাবিবুল আউয়াল বলেন, যে কোনো নির্বাচনে কিছুটা চ্যালেঞ্জ থাকে। বিএনপি এবারের নির্বাচন প্রত্যাখ্যান করেছে জনগণকে নির্বাচন বর্জন করার আহ্বান জানাচ্ছে। সেটা শান্তিপূর্ণভাবে হলে আমাদের কাছে কোনো চ্যালেঞ্জ নয়। কারণ গণতান্ত্রিক রাষ্ট্রে গণতান্ত্রিক অধিকার অনুযায়ী একটি নির্বাচনের পক্ষে যেমন বলা যায় তেমনি বিপক্ষেও বলা যায়। কিন্তু নির্বাচন প্রতিহত করা যাবে না। যদি তারা প্রতিহত করতে চায় তাহলে যে চ্যালেঞ্জ আসবে সেটার মোকাবিলা করতে হবে। এ ব্যাপারে আইনশৃঙ্খলা বাহিনীকে বলা হয়েছে।

আরও পড়ুন : ভয়ংকর গুপ্ত হামলার প্রস্তুতি নিচ্ছে

সিইসি বলেন, সেটা ফুটিয়ে তোলা হবে গণমাধ্যম ও নির্বাচন পর্যবেক্ষকদের মাধ্যমে। ভোটকেন্দ্রে সাংবাদিক, পর্যবেক্ষক, নির্বাচন সংশ্লিষ্ট ও বৈধ ব্যক্তি ছাড়া কেউ প্রবেশ করতে পারবে না। অবৈধ ব্যক্তি প্রবেশ করে নির্বাচন প্রভাবিত করতে চাইলে সাংবাদিকরা তা প্রচার করবেন। নির্বাচনের প্রকৃত অবস্থা সাংবাদিকদের মাধ্যমে দেশ তথা বিশ্ববাসীর কাছে তুলে ধরলে 'ক্রেডিবিলিটি' সংকট কেটে যাবে। মানুষ ভোটকেন্দ্রে থেকে বেরিয়ে যদি বলে ভোট দিতে পেরেছি, এরকম খবর যদি সারাদেশ থেকে আসে তাহলে সার্বিকভাবে বোঝা যাবে ভোটটা গ্রহণযোগ্য হয়েছে।

তিনি বলেন, এ ব্যাপারে আমরা সতর্ক থাকবো। তবে নির্বাচন নিয়ে সামাজিক মাধ্যমে কেউ মিথ্যা সংবাদ প্রচার করলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন : বিদ্যুৎস্পৃষ্টে ৪ জনের মৃত্যু

হাবিবুল আউয়াল আরও বলেন, অবাধ সুষ্ঠু নির্বাচনের জন্য একটি অনুকূল পরিবেশের প্রয়োজন। এ পরিবেশ তৈরিতে আইনশৃঙ্খলা বাহিনীকে কাজ করতে হবে। এবারের নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীর বিচরণের ঘনত্ব থাকবে। তারা ভ্রাম্যমাণ থাকবে যাতে সাধারণ ভোটাররা বুঝতে পারে রাষ্ট্র তাদের সঙ্গে আছে। সরকারের বিভিন্ন বিভাগ নির্বাচনে ইসির নির্দেশনা মোতাবেক কাজ করবে। আমরা তাদের দায়িত্ব বুঝিয়ে বলেছি তাদের আচরণ জনগণের কাছে পক্ষপাতমূলক মনে না হয়।

সান নিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

এলপি গ্যাসের দাম কমলো 

নিজস্ব প্রতিবেদক: ভোক্তা পর্যায়ে আরেক দফা কমানো হলো তরলীকৃত...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

বজ্রপাতে প্রাণ গেল ২ জনের

জেলা প্রতিনিধি : রাঙামাটিতে বজ্রপাতে ২ জনের মৃত্যু হয়েছে। বৃ...

ঢাকায় ফিরল ৮ বাংলাদেশির লাশ  

নিজস্ব প্রতিবেদক : ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় তিউ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা