সংগৃহীত
টেকলাইফ

ফায়ারফক্সের নতুন রিভিউ চেকার

তথ্যপ্রযুক্তি ডেস্ক: বর্তমানে কম-বেশি সবাই অনলাইন থেকে পণ্য ক্রয় করি। এসকল পণ্যের মান নিয়ে আমাদের মাঝে রয়েছে চরম আপত্তি। মার্কেটে গিয়ে যেসব পণ্য ক্রয় করা হয়, তা ট্রায়াল দিয়ে পরিবর্তন বা ফেরত দেওয়ার সুবিধা রয়েছে। অনলাইনের ক্ষেত্রে এই সুবিধা না থাকায় কিছু অসাধু অনলাইন ব্যবসায়ী সুযোগটি কাজে লাগিয়ে ফায়দা হাসিল করে নিচ্ছে, এতে যারা পণ্য ক্রয় করছেন তারা হতাশ হচ্ছেন।

আরও পড়ুন: বন্ধ ৩ দিনের ইন্টারনেট প্যাকেজ

ই-কর্মাস বা অনলাইন থেকে ক্রয় করার ক্ষেত্রে পণ্য কেনার সময় কিছু বিষয় বিবেচনা করি, সবচেয়ে বেশি দেখে থাকি পণ্যের রিভিউ। এই রিভিউ কিছু ব্যবসায়ী তাদের ফেক আইডি বা পরিচিতজনদের দিয়ে পজিটিভ রিভিউ নিয়ে থাকে। প্রকৃত গ্রাহকরা যে রিভিউ দিচ্ছে, তা আর প্রকাশ পাচ্ছে না। বিশেষ করে ফেক রিভিউতে প্রতারণা করে যাচ্ছে।

এসকল ভুয়া রিভিউ দেখে মানুষ পণ্য নিয়ে প্রতারিত হচ্ছে। এ সমস্যা থেকে উত্তরণের জন্য মজিলা তাদের ওয়েবসাইট দেখার সফটওয়্যার (ব্রাউজার) মজিলা ফায়ারফক্সে নিয়ে আসছে নতুন ‘রিভিউ চেকার’ সুবিধা।

ইতোমধ্যে তারা‘ফেইক স্পট’ নামের একটি নতুন উদ্ভাবনী উদ্যোগ (স্টার্টআপ) অধিগ্রহণ করেছে । তাদের এই প্রযুক্তির সাহায্যে নকল বা ভুয়া পণ্যের রিভিউ শনাক্তে ভূমিকা রাখবে। এই প্রযুক্তিটি খুব দ্রুতই মজিলা ফায়ারফক্স ব্রাউজারে সংযুক্ত করতে যাচ্ছে।

আরও পড়ুন: নতুন অভিযোগ আইফোন-১৫

ফায়ারফক্সের এই প্রযুক্তিটি কাজ করবে মূলত আধুনিক প্রযুক্তি নির্ভর কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্যে। সাহায্যে মূলত একজন মানুষের দেওয়া রিভিউয়ের ধরন যাচাই ও পর্যালোচনা করবে। পাশাপাশি রিভিউটি অন্য কারও কাছ থেকে নেওয়া কি না সেটিও যাচাই করবে। এর সঙ্গে রিভিউটি অন্যকোনো পণ্যের কি না বা একাধিকবার ব্যবহার করে র‌্যাংক নিয়ে আসার চেষ্টা করা হয়েছে কি না, সেটিও ধরে ফেলতে সক্ষম মজিলার এই প্রযুক্তি।

ব্যবহারকারীর দিক দিয়ে বিশ্বে ব্রাউজার হিসেবে ফায়ারফক্স ৪র্থ স্থানে রয়েছে। সবার ওপরে রয়েছে গুগল ক্রোম। ফায়ারফক্স মজিলা বলছে, ব্যবহারকারীদের আরও নিশ্চিতভাবে অনলাইনে পণ্য কেনাকাটা করতে সাহায্য করবে এ প্রযুক্তি। এতে করে ফায়ারফক্সের জনপ্রিয়তা বাড়তে পারে বলে আশা করা যাচ্ছে। নতুন এ ‘রিভিউ চেকার’ ফিচারটি মজিলা ফায়ারফক্সে নভেম্বরে যুক্ত হবে বলে ধারণা করা যায়।

সান নিউজ/এএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

এলপি গ্যাসের দাম কমলো 

নিজস্ব প্রতিবেদক: ভোক্তা পর্যায়ে আরেক দফা কমানো হলো তরলীকৃত...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

বজ্রপাতে প্রাণ গেল ২ জনের

জেলা প্রতিনিধি : রাঙামাটিতে বজ্রপাতে ২ জনের মৃত্যু হয়েছে। বৃ...

ঢাকায় ফিরল ৮ বাংলাদেশির লাশ  

নিজস্ব প্রতিবেদক : ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় তিউ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা