সংগৃহীত ছবি
জাতীয়

প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

নিজস্ব প্রতিবেদক : মহান বিজয় দিবসে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদনে প্রস্তুত সাভারের জাতীয় স্মৃতিসৌধ। দিবসটি ঘিরে ইতোমধ্যেই সৌধ চত্বরের সৌন্দর্য ও পবিত্রতা রক্ষায় পরিষ্কার-পরিচ্ছন্নতা, সংস্কার ও রং-তুলির কাজ শেষ হয়েছে।

আরও পড়ুন : টিআইবি বিএনপির শাখা

নিরাপত্তা ব্যবস্থা জোরদারে সিসি টিভি ক্যামেরা বসানো হয়েছে। এ ছাড়াও ঢাকা জেলা পুলিশের পক্ষ থেকে নিরাপত্তার প্রস্তুতি ও নবম পদাতিক ডিভিশনের তত্ত্বাবধানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে দেওয়া ৩ বাহিনীর গার্ড অব অনারের কসরত শেষ হয়েছে।

গণপূর্ত বিভাগের সাভার জাতীয় স্মৃতিসৌধের উপসহকারী প্রকৌশলী মো. মিজানুর রহমান বলেন, মহান মুক্তিযুদ্ধে বিজয় ছিনিয়ে আনা লাখো শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে, সৌধ চত্বরের সৌন্দর্য বর্ধনে ধুয়ে মুছে পরিষ্কার-পরিচ্ছন্ন, সংস্কার ও রং-তুলির আঁচড়ে রাঙানোর কাজটি করা হয়েছে পরম ভালোবাসা নিয়ে। ফুল বাগানে স্থান পেয়েছে হরেক রকমের বাহারি ফুল গাছ। ল্যাম্পপোস্ট, ঝাড়বাতি, ঝরনাধারা, মুক্ত মঞ্চ, অভ্যর্থনা কেন্দ্র সর্বত্রই সৌন্দর্য বর্ধন করা হয়েছে। ডিসেম্বরের ৪ তারিখ থেকে জাতীয় স্মৃতিসৌধে সর্বসাধারণের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে, ১৬ ডিসেম্বর প্রত্যুষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন শেষে সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য খুলে দেওয়া হবে জাতীয় স্মৃতিসৌধ। স্মৃতিসৌধর নিরাপত্তার কাজটি ১২ ডিসেম্বর থেকে এসএসএফ তদারকি করছেন। মাসব্যাপী ধোয়া-মোছা ও পরিষ্কার-পরিচ্ছন্নতাসহ সৌন্দর্য বর্ধনের সকল কাজ শেষে সাভারের জাতীয় স্মৃতিসৌধ প্রস্তুত রয়েছে বীর শহীদদের শ্রদ্ধা নিবেদনে।

আরও পড়ুন : স্বতন্ত্রদের ওপর আ’লীগের নিয়ন্ত্রণ নেই

ঢাকা জেলা পুলিশ সুপার মো. আসাদুজ্জামান বলেন, নিরাপত্তা ব্যবস্থা জোরদারে সিসিটিভি স্থাপন ও ওয়াচ টাওয়ার বসানোসহ সকল কাজ শেষ করেছেন ঢাকা জেলা পুলিশ। চার স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। বিজয় দিবসের স্মৃতিসৌধ আগত সকল দেশপ্রেমিক দর্শনার্থীদের আসা-যাওয়ায় যেন দুর্ভোগ পোহাতে না হয় সেজন্য স্মৃতিসৌধের ভিতর এবং বাহিরে আমাদের সতর্ক নজরদারি থাকবে। এ ছাড়া ঢাকা-আরিচা মহাসড়ক ও নবীনগর-চন্দ্র মহাসড়কের যানবাহনগুলো ১৬ ডিসেম্বর ভোর টার পর নবীনগর সড়ক দিয়ে চলাচল বন্ধ রাখবার নির্দেশনা দেওয়া হয়েছে। এ সময় তাদেরকে অন্য রাস্তা ব্যবহার করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন শেষে যথারীতি সড়কটি খুলে দেওয়া হবে।

এদিকে জাতীয় স্মৃতিসৌধে বিজয় দিবস উদযাপনের প্রস্তুতি দেখতে এসে সন্তোষ প্রকাশ করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

সান নিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

কাঁচা আমের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালে সবচ...

আ’লীগ জনগণের কল্যাণে কাজ করে

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও...

১০ জেলেকে মুক্তি দিল আরকান আর্মি

নিজস্ব প্রতিবেদক: দেশের অভ্যন্তরে...

বজ্রপাতে একদিনেই প্রাণ গেল ১০ জনের

নিজস্ব প্রতিবেদক: বৃষ্টিহীন বৈশাখ...

হাসপাতাল থেকে বাসা ফিরলেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা