সারাদেশ

পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করে মহাবিপদে আছি!

ইবি প্রতিনিধি, কুষ্টিয়া : পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করে মহাবিপদে আছি। কেননা, প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়া বন্ধুরা ইতোমধ্যে ফাইনাল পরীক্ষা শেষ করেছে। ফলে তারা বিভিন্ন সরকারি-বেসরকারিসহ আসন্ন বিসিএস এ আবেদন করার সুযোগ পাচ্ছে। কিন্তু স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করেও নানান অজুহাতের চাপায় পড়ে এখনও শেষ করতে পারছি না স্নাতক (সম্মান) ফাইনাল পরীক্ষা। যার ফলে পিছিয়ে পড়ছি অন্যদের থেকে। সঙ্গে দিন দিন বোঝা হয়ে উঠছি সমাজ তথা পরিবারের- কথাগুলো বলছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়ার শিক্ষার্থীরা।

বুধবার (৯ ডিসেম্বর) চতুর্থ বর্ষের আংশিক ও পূর্ণ পরীক্ষা নেয়ার দাবিতে অনুষ্ঠিত মানববন্ধনে অংশ নিয়ে এসব কথা বলেন তারা। প্রশাসন ভবনের সামনে ইসলামী বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, নতুন বিভাগসমূহ ব্যতিত বাকি ২৫ টি বিভাগের মধ্যে ১৮ টি বিভাগে স্নাতক চতুর্থ বর্ষের ফল প্রকাশিত হলেও এখনও বাকি ৭টি বিভাগের ফল প্রকাশের। এর মধ্যে ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুুক্তির ৬ টি, গণিতের ২ টি, আল-ফিকহ্ এন্ড লিগ্যাল স্টাডিজের ৪ টি এবং ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ৬ টি কোর্সের পরীক্ষা সম্পন্ন হলেও করোনায় আটকে আছে বাকি পরীক্ষাগুলো।

এছাড়া কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, পরিসংখ্যান, ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের চতুর্থ বর্ষের ক্লাস সম্পন্ন হলেও এখনও শুরু হয়নি চূড়ান্ত পরীক্ষা। সব মিলিয়ে ফাইনাল পরীক্ষা শেষ করতে না পারায় আসন্ন বিসিএস আবেদন সহ বিভিন্ন সরকারী ও বেসরকারী পরীক্ষায় অংশ নিতে পারছে না এসব বিভাগের শিক্ষার্থীরা।

এদিকে শিক্ষার্থীদের কথা চিন্তা করে করোনার মধ্যেই স্নাতক ফাইনাল পরীক্ষা গ্রহণের তারিখ প্রকাশ করেছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়। তবে এ বিষয়ে কোন সুনজর দিচ্ছে না ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ফলে বুধবার বাকি থাকা আংশিক ও পূর্ণ পরীক্ষা নেয়ার জোর দাবিতে মানববন্ধন করে শিক্ষার্থীরা।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, করোনা এখন অজুহাত মাত্র। কেননা বর্তমানে বিশ্ববিদ্যালয়ের সকল অফিস সমূহ খোলা। কর্মকর্তা-কর্মচারীরা ক্যাম্পাসে অবাধে চলাফেরা করছে। আমাদের শিক্ষার্থীদের ক্ষেত্রেই তৈরি হচ্ছে যত জটিলতা। কর্তৃপক্ষের উচিত স্বাস্থবিধি মেনে অতি দ্রুত আমাদের পরীক্ষা নেয়া। অন্যথায় আমরণ অনশনে যাওয়ারও হু‍ঁশিয়ারী দেন তারা।

এদিকে মানববন্ধন শেষে একই দাবিতে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের কাছে স্মারকলিপি দিয়েছে শিক্ষার্থীরা।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম জানান, ‘আগামী ১৩ ডিসেম্বর বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সভায় এবিষয়ে সিদ্ধান্ত হতে পারে।
অন্যথায় পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।’

সান নিউজ/এএস/এনকে/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

কাঁচা আমের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালের সু...

মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আ’লীগের লক্ষ্য

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন...

১০ জেলেকে মুক্তি দিল আরকান আর্মি

নিজস্ব প্রতিবেদক: দেশের অভ্যন্তরে...

বজ্রপাতে একদিনেই প্রাণ গেল ১০ জনের

নিজস্ব প্রতিবেদক: বৃষ্টিহীন বৈশাখ...

হাসপাতাল থেকে বাসা ফিরলেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা