ছবি: সংগৃহীত
রাজনীতি

পদে ফিরছেন না জাহাঙ্গীর

নিজস্ব প্রতিবেদক: দিনাজপুরের পৌর মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমের সাময়িক বরখাস্তের আদেশ স্থগিতের সিদ্ধান্ত আপিল বিভাগে আটকে গেছে। ফলে আপাতত পদে ফিরতে পারছেন না তিনি।

আরও পড়ুন: ফখরুলের জামিন শুনানি দুপুরে

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) রাষ্ট্রপক্ষের আবেদন শুনে হাইকোর্টের এ আদেশ ৬ সপ্তাহের জন্য স্থগিত করেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন ৫ বিচারকের আপিল বেঞ্চ। ফলেতাকে মেয়রের পদ থেকে সাময়িক বরখাস্তের আদেশই বহাল রয়েছে।

এ দিন রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন এবং জাহাঙ্গীরের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

এর আগে গত মঙ্গলবার (২১ নভেম্বর) জাহাঙ্গীর আলমের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর বেঞ্চ মেয়র পদ থেকে তার সাময়িক বরখাস্তের আদেশ স্থগিত করেছিলেন।

আরও পড়ুন: আসছে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’

সেই সাথে তাকে বরখাস্তের আদেশ কেন অবৈধ না, তা জানতে রুল জারি করেছিলেন আদালত। এ রুল শুনানির জন্য আগামী ৩ ডিসেম্বর দিন করা হয়েছে।

উল্লেক্য, ঘোষিত আয়ের বাইরে সম্পদের মালিক হওয়ার মামলায় গত ২ আগস্ট বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ছেলে তারেক রহমানকে ৯ বছরের কারাদণ্ড ও তার স্ত্রী জোবায়দা রহমানকে ৩ বছরের কারাদণ্ড দেন ঢাকার একটি আদালত।

এ রায়ের পর দিনাজপুর বিএনপি কার্যালয়ে দলের নেতাকর্মীরা প্রতিবাদ সভা করেন। এ সময় মেয়র জাহাঙ্গীর সুপ্রিমকোর্টের এক বিচারপতিকে নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্য করেন বলে অভিযোগ ওঠে।

আরও পড়ুন: রিভিউ শুনতে পারবেন ৬ বিচারপতি

সেই বক্তব্য সামাজিক মাধ্যমে প্রচার হলে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সমিতির সদস্য শফিক রায়হান শাওন ও মাহফুজুর রহমান রোমানসহ ৪ আইনজীবী তার বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করেন।

এর পরিপ্রেক্ষিতে মেয়র ১৭ অগাস্ট জাহাঙ্গীর আলমকে তলব করে আপিল বিভাগ। পরে ২৪ আগস্ট তিনি আপিল বিভাগে হাজির হয়ে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন। পাশাপাশি ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতির আবেদন করেন।

আদালত জাহাঙ্গীর আলমকে ব্যক্তিগত হাজিরা ও অভিযোগ থেকে অব্যাহতি না দিয়ে আপিল বিভাগ শুনানির জন্য ১২ অক্টোবর দিন ধার্য করে।

আরও পড়ুন: বিজয়নগরে বাসে আগুন

এ দিন প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৪ বিচারপতির আপিল বেঞ্চ তাকে ১ মাসের কারাদণ্ড দেন। সেই সাথে তাকে ১ লাখ টাকা জরিমানা করা হয় এবং তাকে ১ সপ্তাহের মধ্যে দিনাজপুরের আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়।

সে অনুযায়ী, জাহাঙ্গীর আলম দিনাজপুরের আদালতে আত্মসমর্পণ করলে তাকে কারাগারে পাঠান বিচারক। গত ৩১ অক্টোবর কারাগারে থাকা অবস্থায় তাকে বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

কারাভোগ শেষে সোমবার (২০ নভেম্বর) তিনি বরখাস্তের আদেশের বিরুদ্ধে রিট আবেদন করেন। হাইকোর্ট তার পক্ষে আদেশ দিলেও আজ আপিল বিভাগে তা স্থগিত হয়ে গেল।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস

নিজস্ব প্রতিবেদক : ঢাকাসহ বিভিন্ন বিভাগের ওপর দিয়ে যে তাপপ্র...

বৃষ্টিতে বন্ধ খেলা

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার প্রথম টি-টোয়...

রাজধানীতে বাসের ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বকশিবাজারে বাসের ধাক্কায় আনোয়ার...

বাস-ট্রাক সংঘর্ষে আহত ৮

জেলা প্রতিনিধি : রাজবাড়ীর পাংশায় বাস ও ট্রাকের সংঘর্ষে ৮ যাত...

আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : আমাদের কাছে সব প্রার্থী সমান। দল বা প্রার...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা