রিহ্যাব সংবাদ সম্মেলন-২০২২
বাণিজ্য

নির্মাণে ভোগান্তি বাড়াবে নতুন নির্দেশনা

নিজস্ব সংবাদদাতা: রাজধানীতে ভবন নির্মাণে রাজউক ও সিটি করপোরেশন থেকে অনুমোদন নিতে হলে গ্রাহকের ভোগান্তি বাড়বে কয়েক গুণ। জটিলতার পাশাপাশি ফাইল আটকে থাকবে দীর্ঘ সময়। ভয়াবহ আকার ধারণ করবে আর্থিক অনিয়ম।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এক সংবাদ সম্মেলনে এ আশঙ্কার কথা জানিয়েছে আবাসন ব্যবসায়ীদের সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)।

‘ভবন নির্মাণে রাজউকের পাশাপাশি সিটি করপোরেশন থেকে অনুমোদন গ্রহণের বিধানের প্রতিবাদ’ শীর্ষক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন রিহ্যাব সভাপতি আলমগীর শামসুল আলামিন (কাজল) ।

কাজল জানান, সংবাদ পত্রের মাধ্যমে জানতে পারি, শুধুমাত্র বহুতল ভবনই নয়, যেকোনো ভবন নির্মাণে সিটি করপোরেশন থেকে অনুমোদন গ্রহণ করতে হবে। এটা অত্যন্ত উদ্বেগের। এ ক্ষেত্রে একই ভবন নির্মাণের ক্ষেত্রে কতবার অনুমোদন গ্রহণ করতে হবে সেটাই এখন দেখার বিষয়।

গৃহায়ন শিল্পের জন্য এই জাতীয় সিদ্ধান্ত একটি গভীর ও নতুন সংকট বলে মন্তব্য করে তিনি আরও জানান, বর্তমান সরকার জনগণের ভোগান্তি কমাতে চাচ্ছে। এ জন্য অনেক কিছু ডিজিটালাইজড করা হচ্ছে।

সরকার যেখানে ব্যবসাবান্ধব পরিবেশ সৃষ্টির জন্য একটি সুন্দর ও সুশৃঙ্খল ব্যবস্থা প্রচলন প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন সেখানে ইজি অব ডুইং বিজনেস পরিপন্থী বলে প্রতীয়মান হচ্ছে।

রিহ্যাব সভাপতি জানান, সিটি করপোরেশন অনুমোদিত স্থাপনা নিয়মিত মনিটরিং করার ব্যবস্থা রাখবে এবং যদি সিটি করপোরেশন মনে করে রাজউক অনুমোদিত অবকাঠামো শহরের জন্য কল্যাণকর নয় তাহলে সেই অবকাঠামোর কাজ বন্ধ করে দিতে পারবে।

এখানে স্বাভাবিকভাবেই প্রশ্ন আসে, এই কল্যাণকর বা অকল্যাণকরের মাপকাঠি কীসের ভিত্তিতে নির্ধারণ করা হবে?

এই প্রশ্নে আমরা শঙ্কিত ও আতঙ্কিত। বিষয়টি আবাসন ব্যবসায়ী এবং যে বা যারা ব্যক্তিগত ভবন তৈরি করবেন তাদের জন্য খুবই উদ্বেগজনক বলে মন্তব্য করেন তিনি।

তিনি আরও বলেন, এই সিদ্ধান্ত বাস্তবায়িত হলে তা অপরিণামদর্শী হবে। ভিন্ন ভিন্ন তদারকি সংস্থার অনুমোদন শর্তের পারস্পরিক বৈপরীত্যের শিকার হবেন ভবন নির্মাণকারীরা। দুটো প্রশাসনকে একটি কাজের দায়িত্ব দিলে জনগণের ভোগান্তি শুধুই বাড়বে।

আরও পড়ুন: মালিতে সংঘর্ষ, ৮ সেনাসহ নিহত ৬৫

ফাইল ছোড়াছুড়ির নতুন একটি ক্ষেত্র তৈরি হবে। সমন্বয়হীনতা তৈরি হবে এবং নতুনভাবে প্ল্যান পাস করতে সময় ক্ষেপণ হবে বলে মনে করেন তিনি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন রিহ্যাব সহসভাপতি (প্রথম) কামাল মাহমুদ, সহ-সভাপতি ইঞ্জিনিয়ার সোহেল রানাসহ রিহ্যাব নেতৃবৃন্দ।

সান নিউজ/ এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক: ঢাকা সেনানিবাসে...

বরিশালে সংঘর্ষ, বাস চলাচল বন্ধ

জেলা প্রতিনিধি: বরিশালের নথুল্লাব...

হেলিকপ্টারে স্ত্রীকে আনলেন পোশাক শ্রমিক

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার রফিকুল আ...

ভুল চিকিৎসায় মা ও নবজাতকের মৃত্যুর অভিযোগ

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর মাইজদীতে সিজার অপারেশনের সময় ভ...

যুদ্ধের কারণে বিশ্ব অর্থনৈতিক সংকটে 

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা