সংগৃহিত
শিক্ষা

ঢাবিতে শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের ওরিয়েন্টেশন

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের ২য় ব্যাচের (স্প্রিং ২০২৪) সেশনের প্রফেশনাল মাস্টার্স ইন পিস, কনফ্লিট ও হিউম্যান রাইটস প্রোগ্রামের ওরিয়েন্টেশন ২৭ জানুয়ারী, ২০২৪ তারিখে সামাজিক বিজ্ঞান অনুষদের টিচার্স লাউঞ্জে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (একাডেমিক) প্রফেসর ড. সীতেশ চন্দ্র বাছার এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. জিয়া রহমান।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে দেশ-বিদেশের প্রফেশনালদের জন্য এই প্রোগ্রামের গুরুত্ব তুলে ধরেন। তাছাড়া বিশ্বের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সাথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম উচ্চারিত হওয়ায় এটি একটি বৈশ্বিক শিক্ষা প্রতিষ্ঠানে পরিণত হয়েছে বলে বিশেষ অতিথি উল্লেখ করেন । তিনি আরো বলেন যে, বিভিন্ন সীমাবদ্ধতা সত্ত্বেও, শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগ পেশাদারদের জন্য এই মাস্টার্স প্রোগ্রামটি সময়ের প্রয়োজনে চালু করেছে ।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান ড. সাবের আহমেদ চৌধুরী। তিনি আগ্রহী শিক্ষার্থীদের জন্য এই প্রোগ্রামের পাঠ্যক্রমের উপযোগিতা তুলে ধরেন। তিনি আরও বলেন যে, এই প্রফেশনাল মাস্টার্স প্রোগ্রামের সবচেয়ে তাৎপর্যপূর্ণ দিক হল যে, এখানে শিক্ষা শুধু একমুখী থাকে না, এবং এতে ছাত্র ও শিক্ষকদের মধ্যে অর্জিত জ্ঞানের আদান-প্রদান ও শিক্ষা প্রক্রিয়াকে সহজতর করার বিষয়টি বিশেষ গুরুত্বপূর্ণ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রফেশনাল মাস্টার্স প্রোগ্রামের সমন্বয়কারী জনাব সাইফুদ্দিন আহমেদসহ বিভাগের অন্যান্য শিক্ষকবৃন্দ।

এ সময় শিক্ষার্থীরা নিজেদের মধ্যে ফুল ও উপহার দিয়ে শুভেচ্ছা বিনিময় করেন। উল্লেখ্য, লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে এই মাস্টার্স প্রোগ্রামের ২য় ব্যাচের ৪০ জন শিক্ষার্থী অংশগ্রহণের সুযোগ পায়। প্রফেশনাল মাস্টার্স প্রোগ্রামের ৩য় ব্যাচের ভর্তি প্রক্রিয়া চলতি বছরের মে মাসে অনুষ্ঠিত হবে।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

বজ্রপাতে প্রাণ গেল ২ জনের

জেলা প্রতিনিধি : রাঙামাটিতে বজ্রপাতে ২ জনের মৃত্যু হয়েছে। বৃ...

ঢাকায় ফিরল ৮ বাংলাদেশির লাশ  

নিজস্ব প্রতিবেদক : ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় তিউ...

শনিবার খুলছে স্কুল-কলেজ, রোববার প্রাথমিক 

নিজস্ব প্রতিবেদক: পবিত্র রমজান, ঈ...

মিল্টনের সব অপকর্ম বের করা হবে

নিজস্ব প্রতিবেদক : ‘চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার&rsquo...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা