সারাদেশ

আখাউড়া পৌর নির্বাচনে উৎসবের আমেজ

নিজস্ব প্রতিনিধি, ব্রাহ্মণবাড়িয়া : আগামী ১৪ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া পৌরসভা নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে লড়ছেন বর্তমান মেয়র তাকজিল খলিফা কাজল। তা ছাড়া দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে দাঁড়িয়েছেন সাবেক পৌর মেয়র নুরুল হক ভূঁইয়া ও যুবলীগের নেতা মো. শফিকুল ইলসাম খান। আর বিএনপির ধানের শীষের একক প্রার্থী জয়নাল মো. আবেদীন আব্দু।

নির্বাচনকে সামনে রেখে জমে উঠেছে প্রচার। পৌর এলাকায় বিরাজ করছে নির্বাচনী উৎসবের আমেজ। প্রার্থীরা যাচ্ছেন ভোটারের কাছে। ভোটাররা বলছেন ইভিএমে ভোট দেয়া নিয়ে তাদের আশঙ্কার কথা। ৪ প্রার্থীই প্রচারে ব্যস্ত। ভোটারের মন জয় করতে তারা দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। পাশাপাশি তারা ইলেক্ট্রিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট দেয়ার প্রাথমিক তথ্য দিচ্ছেন। ভোটারদের বোঝানোর চেষ্টা করছেন, কোনও সমস্যা হবে না।

তা সত্ত্বেও নির্বাচনি এলাকার অলিতে-গলিতে চায়ের দোকানে সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে ইভিএমে ভোট দেয়া নিয়ে। আখাউড়া পৌরসভা নির্বাচনে এই প্রথম ইভিএমের মাধ্যমে ভোট হবে। যন্ত্রের সাহায্যে কীভাবে ভোট দেয়া যায়? নিজের ভোট নিজে দিতে পারবেন তো নাকি কৌশলে তাদের পছন্দের প্রার্থীর ভোট হাতিয়ে নেয়া হবে? এসব প্রশ্ন তাড়া করছে ভোটারদের।

এ ব্যাপারে ৩নং ওয়ার্ডের বাসিন্দা পান ব্যবসায়ী তফসির আলী এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অহন পর্যন্ত কেউই আইয়া মেশিন দিয়া ভোট কেমনে দেয়ন যায় আমরারে বোঝায় নাই। ভোট কেন্দ্রে যেমনে কইব, এমনেই ত দিতে অইব। পরে দেখবাইন নিজের পছন্দের প্রার্থীরে ভোট দিতে পারতাম না।

তিনি আরও বলেন,বাজান সকালবেলা ভোট দিতাম যামু। গিয়া দেখুমনে কেমনে ভোট দেওন লাগে। অহন ত হুনি কি মেশিন দিয়া বলে ভোট দেয়। যহন থেইক্কা ভোট দেওয়া শুরু করছি, তহন থেইক্কা কাগজ বইলা ভোট দিছি। আর এহন কতলা বক্কর-ছক্কর ভোট। ভালা লাগলে দিমু না লাগলে ভোট কেন্দ্র যাইতাম না।

আরও একজন গ্যাস আন্দোলনের নেতা মুসলে উদ্দিন বলেন, বর্তমান ডিজিটাল বাংলাদেশের ভোটাধিকার বিষয়ে চিন্তা করে বাংলাদেশ সরকার ডিজিটাল পদ্ধতিতে ভোট দেয়ার জন্য ইভিএম এনেছে। তবে প্রত্যন্ত এলাকার ভোটাররা সঠিক জায়গায় ভোট দিতে পারবেন কি না তা নিয়ে অনেকটাই শঙ্কা রয়েছে।

তাই ইভিএমের বিষয়ে নির্বাচন অফিস থেকে অনেক আগে থেকেই তৃণমূল পর্যায়ে কর্মশালার আয়োজন করার দরকার ছিল অথবা মাঠকর্মী দিয়ে ভোটারদের ইভিএমের সম্পর্কে বোঝানো উচিত ছিল। তাহলে ভোটারদের মনে নেগেটিভ ধারণা থাকত না। তিনি আরও বলেন, আশার কথা হলো, প্রার্থীরা ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে ভোট চাইছেন, পাশাপাশি ইভিএম সম্পর্কেও বলছেন।

এ ব্যপারে জেলা নির্বাচন কর্মকর্তা ও আখাউড়া পৌর নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা জিল্লুর রহমান বলেন, নির্বাচনের দিন প্রত্যেক কেন্দ্রে ব্যানার-ফেস্টুন লাগানো থাকবে। তা ছাড়া স্থানীয় অফিসে প্রজেক্টরের মাধ্যমে আমরা ইভিএমের ভোট দেওয়া সম্পর্কে একটি ভিডিও ক্লিপ দেখিয়েছি।

৯ ফেব্রুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত ভোট কেন্দ্রে থাকা কর্মকর্তাদের ট্রেনিং দেওয়া হবে। যাতে নির্বাচনের দিন ভোটারদের সঠিকভাবে ভোট দিতে সাহায্য করতে পারেন।

তিনি আরও জানান, তিন দিন ধরে এলাকায় মাইকিং করা হবে স্থানীয় নির্বাচন অফিসে এসে ইভিএম ভোট সম্পর্কে জানতে। ১২টি ওয়ার্ডের বাড়িতে বাড়িতে গিয়ে তো ইভিএম ভোটিং সম্পর্কে জানানো সম্ভব নয়। তবে প্রত্যেক প্রার্থীর কাছে ইভিএম মেশিন সম্পর্কে একটি লিফলেট দেয়া আছে। ভোটারদের বাড়িতে গেলে তারা হাতে হাতে এই লিফলেট বিতরণ করবেন।

আখাউড়া পৌরসভার ৯টি ওয়ার্ডে ১১টি কেন্দ্রে ভোট হবে। মোট স্থায়ী ভোট কক্ষের সংখ্যা ৮২ ও অস্থায়ী ভোট কক্ষের সংখ্যা ৬টি। মোট ভোটার সংখ্যা ২৮ হাজার ৯০৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৪ হাজার ২৩০ ও নারী ভোটার ১৪ হাজার ৬৭৫ জন।

সান নিউজ/ আকন্ঞ্জি/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

দুপুরের মধ্যে ১০ জেলায় ঝড়ের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ দেশের ১০টি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্ট...

ভোলায় উপকূলজুড়ে কোস্টগার্ড মোতায়েন  

ভোলা প্রতিনিধি: আসন্ন ৬ষ্ঠ উপজেলা...

সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা শুরু কাল 

নিনা আফরিন, পটুয়াখালী: আগামীকাল...

নজর কাড়লেন কিয়ারা

বিনোদন ডেস্ক: কান চলচ্চিত্র উৎসব...

রোববার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধান...

রাইসির মৃত্যুতে আমরা জড়িত নই

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির হেলিকপ...

নোয়াখালীতে মদসহ ২ যুবক গ্রেফতার

জেলা প্রতিনিধি: নোয়াখালীতে ৯৬ বোতল বিদেশি মদসহ ২ যুবককে গ্র...

ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু 

জেলা প্রতিনিধি: নাটোরে বরেন্দ্র এক্সপ্রেস ট্রেনের ধাক্কায় মো...

কাল ইভিএমে ২৪ উপজেলায় ভোট

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল উপজেলা পরিষদের ২য় ধাপের সাধারণ নি...

বাজার মনিটরিংয়ের নির্দেশ 

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাজার মনিটরিংয়ে জ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা