ছবি: সংগৃহীত
বিনোদন

অভিনেত্রী শাবানার জন্মদিন

বিনোদন ডেস্ক : দীর্ঘ ২৬ বছর ধরে চলচ্চিত্র থেকে দূরে আছেন কিংবদন্তি অভিনেত্রী শাবানা। তারপরও ভক্ত ও দর্শকের মানসপটে জ্বলজ্বল করছে তার নাম।

আরও পড়ুন : বলিউডে ৯ বছর পূর্তি কিয়ারার

আজ বৃহস্পতিবার (১৫ জুন) এই কিংবদন্তি অভিনেত্রীর জন্মদিন।

শাবানার আসল নাম আফরোজা সুলতানা রত্না। ১৯৫২ সালের এ দিনে চট্টগ্রামের রাউজান উপজেলার ডাবুয়া গ্রামে জন্মগ্রহণ করেছিলেন তিনি। তবে শাবানা বেড়ে ওঠেন ঢাকায়।

আরও পড়ুন : সুশান্ত সিং রাজপুতের প্রয়াণ দিবস

১৯৬২ সালে মাত্র ১০ বছর বয়সে ‘নতুন সুর’ সিনেমায় শিশুশিল্পী হিসেবে আত্মপ্রকাশ করেন শাবানা। তখনও তার শাবানা নামটি আসেনি, রত্না নামেই অভিনয় করতেন।

শাবানার পড়াশোনায় মন ছিল না ছোটবেলা থেকেই। দুরন্তপনায় নিজে মেতে থাকতেন এবং মাতিয়ে রাখতেন বাকি সবাইকে। বাবা-মা তাকে ভর্তি করিয়েছিলেন ঢাকার গেন্ডারিয়া হাই স্কুলে। কিন্তু চঞ্চলা মন, পড়াশোনায় বিন্দুমাত্র আগ্রহ নেই তার। মাত্র ৯ বছর বয়সেই স্কুলের গণ্ডিকে বিদায় জানান শাবানা।

আরও পড়ুন : বিজয় আমার সুখের ঠিকানা

সে সময় সমাজব্যবস্থা এমন ছিল, চঞ্চল মেয়েকে শান্ত-ভদ্র করার একটাই উপায়- তাকে বিয়ে দিয়ে দাও। তার ওপর ছিল পড়াশোনায় অমনোযোগিতা।

কিন্তু তার জীবনের চিত্রনাট্য লেখা ছিল ভিন্ন আঙ্গিকে। রত্না হবেন ঢালিউডের শাবানা তা যেন লিখে রেখেছিলেন বিধাতা।

আরও পড়ুন : ১০ দিনে আয় ২ কোটি!

কিংবদন্তি নির্মাতা এহতেশাম ছিলেন এই অভিনেত্রীর চাচা। তার মাধ্যমেই সিনেমায় আসেন শাবানা। ১৯৬৭ সালে এহতেশাম পরিচালিত উর্দু সিনেমা ‘চকোরী’তে কেন্দ্রীয় নারী চরিত্রে অভিনয় করে ব্যাপক জনপ্রিয়তা পান তিনি। এ সিনেমাতেই রত্না থেকে তার নাম শাবানা রাখেন এহতেশাম।

দীর্ঘ ও ঝলমলে ক্যারিয়ারে শাবানা অভিনয় করেছেন প্রায় ৩০০ সিনেমায়। এর মধ্যে রয়েছে বহু দর্শকনন্দিত, ব্যবসাসফল সিনেমার মধ্যে উল্লেখযোগ্য- ‘ভাত দে’, ‘অবুঝ মন’, ‘ছুটির ঘণ্টা’, ‘দোস্ত দুশমন’, ‘সত্য মিথ্যা’, ‘রাঙা ভাবি’, ‘বাংলার নায়ক’, ‘ওরা এগারো জন’, ‘বিরোধ’, ‘আনাড়ি’, ‘সমাধান’, ‘জীবন সাথী’, ‘মাটির ঘর’, ‘লুটেরা’, ‘সখি তুমি কার’, ‘কেউ কারো নয়’, ‘পালাবি কোথায়’, ‘স্বামী কেন আসামি’, ‘দুঃসাহস’, ‘পুত্রবধূ’, ‘আক্রোশ’ ও ‘চাঁপা ডাঙার বউ’ ইত্যাদি।

আরও পড়ুন : শাকিবের বিপরীতে নেহা শর্মা!

শাবানা হলেন বাংলাদেশের সিনেমায় সবচেয়ে সফল ও জনপ্রিয় অভিনেত্রী। তার পরবর্তী প্রজন্মের নায়িকারা তাকেই আদর্শ হিসেবে বিবেচনা করেন।

অনবদ্য অভিনয়ে দর্শকদের যেমন মুগ্ধ করেছেন, তেমনি পুরস্কারের পাল্লাও ভারী করেছেন এই কিংবদন্তি নায়িকা। অভিনেত্রী হিসেবেই তিনি ৯ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।

আরও পড়ুন : দোষ থাকলে সংসার চাইতাম না

এছাড়া প্রযোজক হিসেবে ১ বার এবং সর্বশেষ আজীবন সম্মাননাও পেয়েছেন এ নন্দিত অভিনেত্রী। জাতীয় পর্যায়ে এতো বেশি পুরস্কার আর কোনো অভিনেত্রী অর্জন করতে পারেননি।

সেই সাথে তিনি প্রযোজক সমিতি পুরস্কার, বাচসাস পুরস্কার, আর্ট ফোরাম পুরস্কার, নাট্যসভা পুরস্কার, কামরুল হাসান পুরস্কার, নাট্য নিকেতন পুরস্কার, ললিতকলা একাডেমি পুরস্কার ও কথক একাডেমি পুরস্কারে ভূষিত হয়েছেন।

আরও পড়ুন : সার্বিয়া মাতালেন সামান্থা

১৯৭৩ সালে শাবানা বিয়ে করেছেন ওয়াহিদ সাদিককে। তাদের ঘর আলো করে আসে ২ টি কন্যা ও ১ টি পুত্রসন্তান। সংসার সামলেও সিনেমায় একের পর এক চমক দেখিয়েছেন তিনি। তবে ১৯৯৭ সালে অজানা কারণে আচমকাই ঢালিউড থেকে বিদায় নেন শাবানা। এরপর ২০০০ সালে সপরিবারে যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে চলে যান।

বর্তমানে সেখানেই স্থায়ীভাবে বসবাস করছেন এই ঢালিউড কন্যা।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস

নিজস্ব প্রতিবেদক : ঢাকাসহ বিভিন্ন বিভাগের ওপর দিয়ে যে তাপপ্র...

বৃষ্টিতে বন্ধ খেলা

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার প্রথম টি-টোয়...

রাজধানীতে বাসের ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বকশিবাজারে বাসের ধাক্কায় আনোয়ার...

বাস-ট্রাক সংঘর্ষে আহত ৮

জেলা প্রতিনিধি : রাজবাড়ীর পাংশায় বাস ও ট্রাকের সংঘর্ষে ৮ যাত...

আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : আমাদের কাছে সব প্রার্থী সমান। দল বা প্রার...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা