বিজ্ঞান

আপনার হ্যান্ডসেট কি বৈধ!

হাসান জাকির: দেশে অবৈধ, নকল, ক্লোন কিংবা চোরাই হ্যান্ডসেটে নেটওয়ার্ক বন্ধে কার্যক্রম শুরু করেছে বিটিআরসি। গত ১ জুলাই শুরু হওয়া এনইআইআর নামে এ কার্যক্রমের এখন চলছে পরীক্ষামূলক পর্যায়। আগামী অক্টোবর মাস থেকেইঅবৈধ হ্যান্ডসেট শনাক্তের পর সংযোগ বিচ্ছিন্ন করবে সংস্থাটি

দেশে ব্যবহূত মোবাইল হ্যান্ডসেট নিবন্ধনের মাধ্যমে পরীক্ষামূলক ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টি রেজিস্টার (এনইআইআর) কার্যক্রম শুরু করেছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। অবৈধ, নকল, ক্লোন বা চোরাই হ্যান্ডসেটে নেটওয়ার্ক বন্ধে পরীক্ষামূলক চলছে এনইআইআর।

ইতোমধ্যে মোবাইল নেটওয়ার্কে সচল থাকা সব হ্যান্ডসেট ৩০ জুনের মধ্যে বিটিআরসির 'নক অটোমেশন অ্যান্ড আইএমইআই ডাটাবেজ (এনএআইডি)' সিস্টেমে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হয়ে গেছে। টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, মোবাইল চুরি, ছিনতাই ও নানা ধরনের অপরাধ দমন ছাড়াও সরকারি রাজস্ব ফাঁকি রোধের পাশাপাশি ডিজিটাল নিরাপত্তা ক্ষেত্রে যুগান্তকারী ভূমিকা রাখবে এনইআইআর।

তবে কার্যক্রমটি এখনও পরীক্ষামূলক রয়েছে। তিন মাস পর পর্যক্ষেণ সাপেক্ষে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। বিটিআরসি বলছে, অবৈধ মোবাইল হ্যান্ডসেট বৈধ করার সময় পাবেন সবাই। এখনই কারও মোবাইল হ্যান্ডসেট নিষ্ফ্ক্রিয় বা বন্ধ করা হচ্ছে না।

এ প্রক্রিয়ার মাধ্যমে হ্যান্ডসেট ব্যবহারকারীরা নানা সুবিধা পাবেন। অবৈধ মোবাইল শনাক্তকরণ নিয়ে ব্যবহারকারীদের নানা প্রশ্ন ও উদ্বেগ রয়েছে। এসব প্রশ্নের উত্তর দিয়েছে বিটিআরসি।

- কারও হ্যান্ডসেট চুরি হলে যথাযথ ডকুমেন্ট সাবমিট করে হ্যান্ডসেট নিষ্ফ্ক্রিয় করার কোনো ব্যবস্থা থাকবে?

-- চলমান পরীক্ষার সময় (আগামী সেপ্টেম্বর পর্যন্ত) অতিবাহিত হলে হ্যান্ডসেট নিষ্ফ্ক্রিয় করার ব্যবস্থা থাকবে।

- অফিসিয়াল হ্যান্ডসেটের আইএমইআই নম্বর বিটিআরসি ডাটাবেজে যুক্ত হতে সর্বোচ্চ কতদিন সময় লাগতে পারে?

-- বিটিআরসির অনুমোদনসাপেক্ষে দেশে উৎপাদিত অথবা বিদেশ থেকে আমদানি করা সব হ্যান্ডসেট বিক্রির আগে উৎপাদনকারী/আমদানিকারকের মাধ্যমে বিটিআরসি ডাটাবেজে অন্তর্ভুক্ত করা হবে।

- একজনের নামে সর্বোচ্চ কতগুলো হ্যান্ডসেট নিবন্ধন করা যাবে?

-- এক্ষেত্রে কোনো সীমাবদ্ধতা আরোপ করা হয়নি। তবে বিদেশ থেকে হ্যান্ডসেট আনার ক্ষেত্রে বিদ্যমান ব্যাগেজ রুলস অনুযায়ী এক ব্যক্তি বিদেশ থেকে শুল্ক্কবিহীন সর্বোচ্চ দুটি এবং শুল্ক্ক দিয়ে আরও ছয়টি হ্যান্ডসেট সঙ্গে আনতে পারবেন।

- কারও হ্যান্ডসেটে সিম এক স্লটে নিজের নামে ও সিম দুই স্লটে অন্য কারও নামে রেজিস্ট্রেশন করা সিম চালু থাকে তবে কোন সিম থেকে কার নামে হ্যান্ডসেট রেজিস্টার হবে?

--আইএমইআই নম্বর অনুযায়ী প্রতিটি স্লটে ব্যবহূত সিমের বিপরীতে স্লটের ব্যবহার অনুযায়ী আলাদাভাবে নিবন্ধন করা হবে।

- বিদেশ থেকে আনা হ্যান্ডসেটের ক্ষেত্রে যে শুল্ক্কমুক্ত দুটি হ্যান্ডসেটের কথা বলা হয়েছে, এই দুটি হ্যান্ডসেট কি ব্যক্তিগত ব্যবহূত ফোন বাদ দিয়ে হিসাব করা হবে?

-- ব্যক্তিগত ব্যবহারের জন্য সর্বোচ্চ দুটি হ্যান্ডসেট বিনা শুল্ক্কে বিদেশ থেকে আনা যাবে।

- এনইআইআর-এ বিদেশ থেকে আনা মোবাইল নিবন্ধনের ক্ষেত্রে কি চার্জ প্রযোজ্য হবে? প্রযোজ্য হলে তার পরিমাণ কীভাবে নির্ধারণ হবে?

-- বিদেশ থেকে আনা মোবাইল ফোন নিবন্ধনের ক্ষেত্রে কোনো চার্জ বা ফি দিতে হবে না।

- বিদেশ থেকে আনা অতিরিক্ত হ্যান্ডসেট নিবন্ধনের জন্য কী কী ডকুমেন্ট দিতে হবে?

-- বিদেশ থেকে আসার সময় সঙ্গে আনা সর্বোচ্চ দুটি ফোন নিবন্ধনের ক্ষেত্রে পাসপোর্ট নম্বর, পাসপোর্টে ইমিগ্রেশন কর্তৃক প্রদত্ত আগমনের সিলসংবলিত পাতার স্ক্যান/ছবি, কাস্টমস শুল্ক্ক পরিশোধ-সংক্রান্ত প্রমাণপত্রের স্ক্যান/ছবি। বিদেশ থেকে কুরিয়ারের মাধ্যমে আনা ফোন নিবন্ধনের ক্ষেত্রে কমার্শিয়াল ইনভয়েসের স্ক্যান/ছবি, প্রাপকের জাতীয় পরিচয়পত্রের স্ক্যান/ছবি, কাস্টমস শুল্ক্ক পরিশোধ-সংক্রান্ত প্রমাণপত্রের স্ক্যান/ছবি প্রয়োজন হবে।

- এনইআইআরের আওতায় অনিবন্ধিত সেটগুলো ৩০ জুনের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে যদি নিবন্ধিত না হয়ে থাকে সেক্ষেত্রে গ্রাহকদের কাছে কি কোনো সময় চাওয়া হবে? যদি নির্দিষ্ট সময়সীমার মধ্যে নিবন্ধন না হয় তাহলে এ ব্যাপারে অভিযোগ রাখলে কী কী তথ্য গ্রাহকদের কাছ থেকে সংগ্রহ করা হবে?

-- বর্তমানে মোবাইল নেটওয়ার্কে ব্যবহূত সব হ্যান্ডসেট ২০২১ সালের ৩০ জুনের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হয়েছে। ওই সময়ের মধ্যে সচল কোনো হ্যান্ডসেটই অনিবন্ধিত নেই।

- ৩০ জুনের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে হ্যান্ডসেট নিবন্ধন হয়েছে কিনা তা জানার উপায় কী? স্বয়ংক্রিয়ভাবে না হলে পরবর্তী পদক্ষেপ কী?

-- স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধন না হলে এসএমএস যাবে। কোনো এসএমএস না গেলে তা স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধন হয়েছে বলে গণ্য হবে। শুধু বিদেশ থেকে আনা এবং বিদেশ থেকে উপহার পাওয়া হ্যান্ডসেটের ক্ষেত্রে নিবন্ধনের সুযোগ থাকবে। দেশে কেনা হ্যান্ডসেট অবৈধ হলে তা নিবন্ধনের সুযোগ থাকবে না। কেনার আগে হ্যান্ডসেটের বৈধতা যাচাইয়ের সুযোগ রয়েছে।

- অনেক আগে কেনা আনঅফিসিয়াল ফোনে ৩০ জুন কোনো সিম একটিভ না থাকলে বা কোনো কারণে ওই দিন নেটওয়ার্কে যুক্ত না থাকায় হ্যান্ডসেট রেজিস্টার না হলে পরবর্তী সময়ে কী করণীয়?

-- পরীক্ষামূলক সময়ে হ্যান্ডসেটটি ব্যবহার করা যাবে। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

- মোবাইল অপারেটরের গ্রাহকসেবা কেন্দ্র থেকে এনইআইআর সংক্রান্ত কী কী ধরনের সেবা দেওয়া হবে? নিবন্ধন-সংক্রান্ত সমস্যা সমাধানে মোবাইল অপারেটরগুলো অপারগ হলে গ্রাহকের করণীয় কী?

-- এনইআইআর-সংক্রান্ত সব ধরনের সেবা দিতে মোবাইল অপারেটরগুলোকে ইতোমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে এবং সে অনুযায়ী কাস্টমার কেয়ার নম্বর ১২১ ডায়াল করে এবং কাস্টমার কেয়ার সেন্টার থেকে এ সম্পর্কিত সেবা নেওয়া যাবে। কোনো কারণে মোবাইল অপারেটররা সেবা দিতে অপারগ হলে বিটিআরসির হেল্পডেস্ক নম্বর '১০০' ডায়াল করে এ সম্পর্কিত সেবা নেওয়া যাবে। এনইআইআর-সংক্রান্ত সব তথ্য এই লিঙ্কে হবরৎ.নঃৎপ.মড়া.নফ দেওয়া রয়েছে।

- একটি সিম কার্ডের সঙ্গে হ্যান্ডসেট নিবন্ধন হয়ে গেলে পরে নতুন সিম কার্ডের সঙ্গে নিবন্ধন করা যাবে কিনা?

-- পরীক্ষামূলক সময়ে তিন মাস ডি-রেজিস্ট্রেশন ছাড়াই হ্যান্ডসেট হস্তান্তর করা যাবে। একজন গ্রাহক নিজ নামে রেজিস্টার করা যে কোনো সিম দিয়ে যে কোনো হ্যান্ডসেট ব্যবহার করতে পারবেন। পরীক্ষামূলক সময় অতিবাহিত হলে ডি-রেজিস্ট্রেশন সম্পর্কে বিস্তারিত জানানো হবে।

- *১৬১৬১# ইউএসএসডি ডায়াল করে ব্যবহূত মোবাইল হ্যান্ডসেটের বর্তমান অবস্থা যাচাই প্রক্রিয়া একটিভ হয়েছে কি?

-- ১ জুলাই থেকে কার্যকর হয়েছে। *১৬১৬১# ডায়াল করে ব্যবহূত মোবাইল হ্যান্ডসেটের বর্তমান অবস্থা যাচাই করা যাবে।

- আন্তর্জাতিক ও দেশি ই-কমার্স থেকে মোবাইল হ্যান্ডসেট কেনার ক্ষেত্রে তো বৈধতা যাচাইয়ের কোনো সুযোগ থাকছে না, সেক্ষেত্রে করণীয় কী?

-- দেশি ই-কমার্স থেকে মোবাইল হ্যান্ডসেট কেনার আগে অবশ্যই হ্যান্ডসেটটির বৈধতা মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে কণউ১৫ ডিজিটের ওগঊও নম্বর লিখে ১৬০০২ নম্বরে পাঠানোর মাধ্যমে যাচাই করা যাবে। বিদেশ থেকে ব্যক্তি পর্যায়ে বৈধভাবে কেনা অথবা উপহার পাওয়া হ্যান্ডসেট স্বয়ংক্রিয়ভাবে নেটওয়ার্কে সচল হবে।

১০ দিনের মধ্যে অনলাইনে তথ্য বা দলিল দিয়ে নিবন্ধনের জন্য এসএমএস দেওয়া হবে। ১০ দিনের মধ্যে নিবন্ধন করলে ওই হ্যান্ডসেট বৈধ হিসেবে বিবেচিত হবে। ওই সময়ের মধ্যে নিবন্ধন করা না হলে হ্যান্ডসেটটি বৈধ হিসেবে বিবেচিত হবে না এবং সেগুলো সম্পর্কে গ্রাহককে এসএমএসের মাধ্যমে জানিয়ে পরীক্ষাকালীন নেটওয়ার্কে সংযুক্ত রাখা হবে। পরীক্ষামূলক সময় অতিবাহিত হলে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

- যেহেতু এমএসআইডিএন এবং এনআইডির মাধ্যমে মোবাইল নিবন্ধিত হচ্ছে। সেটি পরবর্তী সময়ে মালিকানা পরিবর্তনের সুযোগ আছে কি?

-- পরীক্ষামূলক সময়ে তিন মাস ডি-রেজিস্ট্রেশন ছাড়াই হ্যান্ডসেট হস্তান্তর করা যাবে। গ্রাহক নিজ নামে রেজিস্টার্ড যে কোনো সিম দিয়ে যে কোনো হ্যান্ডসেট ব্যবহার করতে পারবে। পরীক্ষামূলক সময় অতিবাহিত হলে ডি-রেজিস্ট্রেশন সম্পর্কে বিস্তারিত জানানো হবে।

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

যুদ্ধ কখনো কোনো সমাধান দিতে পারে না

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন, য...

মিয়ানমারের সেনাদের ফেরত পাঠাল বিজিবি

নিজস্ব প্রতিবেদক: মিয়ানমারে চলমান অভ্যন্তরীণ সংঘর্ষের পরিপ্র...

তিউনিসিয়া উপকূলে নৌকা ডুবি, নিহত ১৪

আন্তর্জাতিক ডেস্ক: তিউনিসিয়ার দক্ষিণের জেরবা দ্বীপের উপকূলে...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৩৭

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্...

গাজীপুরে তুলার গোডাউনে আগুন

জেলা প্রতিনিধি: গাজীপুর জেলার তেল...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা