ফাইল ছবি
প্রবাস

নিউইয়র্কে ভাসমান অভিবাসীদের ঢল

সান নিউজ ডেস্ক: নিউইয়র্ক সিটিতে এসেছে প্রায় ১৫ হাজার অভিবাসী। শূন্য হাতে যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্ত পেরিয়ে টেক্সাসে প্রবেশ করেছে এবং টেক্সাসের অভিবাসী বিরোধী রিপাবলিকান প্রশাসন তাদের স্টেটের খরচে বাস ভাড়া করে ডেমোক্রেট স্টেটগুলোর বড় বড় সিটিতে পাঠিয়ে দিচ্ছে।

আরও পড়ুন: খাদ্য সংকট সমাধানে প্রস্তুত রাশিয়া

নিউইয়র্ক সিটির পক্ষ থেকে তাদের বড় আশ্রয়ের ব্যবস্থা থেকে শুরু করে খাদ্য সরবরাহ, বস্ত্র ও চিকিৎসা সেবার ব্যবস্থা করা হয়েছে। কারণ এসব অভিবাসী কার্যত গত ছয় মাসে টেক্সাস থেকে নিউইয়র্ক সিটিতে ১৪ হাজার ৬০০ ভাসমান অভিবাসী এসে পৌঁছেছেন। তাদের মধ্যে ১১ হাজারই সহায় সম্বলহীন। ফলে সিটিকে তাদের সবকিছুর যোগান দিতে হচ্ছে।

মঙ্গলবার আরও ৬টি বাস ভর্তি অভিবাসী এসে পৌঁছেছে পোর্ট অথরিটি বাস টার্মিনালে। মেয়র অ্যাডামস এ পরিস্থিতিকে একটি মানবিক সংকট বলে বর্ণনা করেছেন এবং দ্রুত সমাধান কামনা করেছেন।

বিভিন্ন স্থানে বড় বড় তাবু টানানো হচ্ছে। ক্রুজশিপে ইমিগ্রান্টদের অস্থায়ীভাবে রাখার প্রস্তাবও এসেছে। কিন্তু অভিবাসীবান্ধব প্রবক্তারা নবাগত অভিবাসীদের জন্য গৃহীত ব্যবস্থাকে অপ্রতুল বলে সিটিকে আরও উদারভাবে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন: বাড়ির ছাদ ধসে নিহত ৯

সীমান্ত অতিক্রম করার পর সংক্ষিপ্ত সময়ের জন্য ডিটেনশন সেন্টারে থাকাকালে তারা কোথায় যেতে আগ্রহী জানতে চাওয়া হলে অনেকের গন্তব্য টেক্সাসের কোনো সিটির কথা জানিয়েছেন। তবে টেক্সাসে কাউকে রাখা হয়নি। টেক্সাস যেহেতু তাদের স্থান দেয়নি অতএব উদ্ভূত পরিস্থিতিতে তারা তাদের অগ্রাধিকার গন্তব্য হিসেবে নিউইয়র্কের কথাই বলেছেন।

টেক্সাস প্রশাসন মে মাসের মাঝামাঝি সময় থেকে যেসব ইমিগ্রান্টকে ডেমোক্রেট সিটিগুলোতে পাঠিয়েছে তাদের সিংহভাগই এসেছে নিউইয়র্ক সিটিতে। অভিবাসীদের জন্য সিটির দায়িত্ব থাকার কথা মেয়র এরিক অ্যাডামস স্বীকার করলেও এত বিপুল সংখ্যক অভিবাসীর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া সিটির জন্য দুর্বহ হয়ে উঠেছে।

আরও পড়ুন: জনগণই নির্ধারণ করবে কে ক্ষমতায় যাবে

এখন এটি শুধু সিটির সমস্যা নয়, ডেমোক্রেটদের জন্য এক রাজনৈতিক সংকটে পরিণত হয়েছে। কারণ ডেমোক্রেটদের ইমিগ্রেশন নীতিকে রিপাবলিকানরা কখনো মেনে নেয়নি এবং রিপাবলিকানরা তাদের কট্টর ইমিগ্রেশন নীতি মেনে নিয়ে সে অনুযায়ী কর্মপন্থা গ্রহণের জন্য চাপ সৃষ্টির উদ্দেশ্যেই অভিবাসীদের সরাসরি ডেমোক্রেট সিটিতে পাঠিয়ে দেওয়ার নজীরবিহীন ব্যবস্থা গ্রহণ করেছে ডেমোক্রেটদের প্রতি বিদ্রুপ হিসেবে।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

রামগড়ে গাঁজাসহ আটক ১

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির রামগড়ে আট...

পানিতে ডুবে প্রাণ গেল শিশুর

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর সেনবাগে পানিতে ডুবে এক শিশুর...

ভারতের পণ্য বর্জনে সরকার এত বিচলিত কেন?

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

দেশে বছরে অকাল মৃত্যু পৌনে ৩ লাখ 

নিজস্ব প্রতিবেদক: দূষণের কারণে বা...

বাগদান সারলেন অদিতি-সিদ্ধার্থ

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় তারকা অভিনেত্রী অদিতি রাও হায়দা...

আলুর দাম বাড়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: গত বছরের চেয়ে এ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা