ইকবাল হাসান মাহমুদ টুকু
রাজনীতি

অনুসন্ধান কমিটি নিয়ে বিএনপির কোনো মন্তব্য নেই

নিজস্ব প্রতিবেদক: বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেছেন, বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচন সুষ্ঠু হবে না।

টুকু বলেন, বিএনপির অবস্থান খুব পরিষ্কার। সার্চ কমিটি হোক আর যাই হোক, যে নির্বাচন কমিশনেই হোক এই সরকার থাকলে আমরা কোনো নির্বাচনে যাব না। নির্বাচন সুষ্ঠু হতে পারে না। সুতরাং এ ব্যাপারে আমরা কোনো মন্তব্য করতে চাই না।

শনিবার (৫ জানুয়ারি) দুপুরে গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ের সামনে সংবাদমাধ্যমকর্মীদের তিনি এ কথা বলেন।

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে সার্চ কমিটি নিরপেক্ষ হয়েছে এবং প্রধান নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটি সুষ্ঠুভাবে দায়িত্ব পালন করবে- এই বক্তব্যের দৃষ্টি আকর্ষণ করলে টুকু বলেন, এই সরকার অনেক কিছুই বলে। এর আগেও বলেছিল নির্বাচন কমিশন নিরপেক্ষ লোক দিয়ে গঠন করা হয়েছে। কিন্তু আমরা যে নির্বাচন কমিশন পেয়েছিলাম তা হচ্ছে সবচেয়ে জঘন্যতম নির্বাচন কমিশন। দেখা যাক কি হয়? সবচেয়ে বড় কথা হচ্ছে এই সরকারের অধীনে নির্বাচন কমিশন নির্বাচন পরিচালনা করে না, নির্বাচন পরিচালনা করেন প্রশাসন। আর প্রশাসন থাকে সরকারের অধীনে, কাজেই সরকারের অধীনে নির্বাচন সুষ্ঠু হবে না সেটা প্রমাণিত হয়ে গেছে।

আরও পড়ুন: সাংবাদিক পীর হাবিবুর রহমান আর নেই

ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, আমাদের দল থেকে কোনো সময় আইনের কথা বলা হয়েছিল সেটা আমার মনে পড়ে না। কেউ যদি বলে থাকে সেটা তার ব্যক্তিগত মতামত। নির্বাচন কমিশন গঠন আইন নিয়ে বিএনপি থেকে দলীয়ভাবে কোনো মতামত দেওয়া হয়নি।

তিনি বলেন, আমরা প্রথম থেকে বলে আসছি, এমনকি খালেদা জিয়া অসুস্থ হওয়ার আগে যখন বাইরে ছিলেন তখনও উনি বলে আসছেন যে, এই সরকারের অধীনে কোনো নির্বাচন সুষ্ঠু হবে না।

ইকবাল হাসান বলেন, নির্বাচন কমিশন কি করবে? নির্বাচন পরিচালনা করবে সরকার। এই সরকার থাকলে নির্বাচন কমিশন দিয়ে কী হবে? নির্বাচন কমিশন তখনই কার্যকর হবে যখন একটা নিরপেক্ষ সরকার থাকবে। তাদের অধীনে জাতীয় নির্বাচনেও জনগণ ভোট দিতে আসবে না, যা আমরা অতীতে দেখেছি।

পূর্বের গঠিত দুই সার্চ কমিটি ও বর্তমান সার্চ কমিটির মধ্যে কোনো পার্থক্য আছে কিনা জানতে চাইলে ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, আমার কাছে নিরপেক্ষ মনে হয়নি। আর এটা কোনো বিষয়ই না। নিরপেক্ষ বিষয়টা তো অন্য ব্যাপার। আমার কথা হচ্ছে- বিএনপি এ নির্বাচন কমিশন নিয়ে আগ্রহী না। আমরা চাই এমন একটি সরকারের অধীনে নির্বাচন হতে হবে, এমন একটি প্রশাসন থাকবে, যে প্রশাসন একটি সুষ্ঠু নির্বাচন দিতে পারবে। যেটা ৯১, ৯৬ এবং ২০০৮ সালে দিতে পেরেছে।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

বড়াইগ্রামে ধান, চাল ও গম সংগ্রহের উদ্বোধন

নাটোর প্রতিনিধি : নাটোরের বড়াইগ্রামে বোরো ধান, চাল ও গম সংগ্...

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নুসরাত জাহান ঐশী: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

খাগড়াছড়িতে চোলাই মদসহ নারী আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির মহালছড়িতে...

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

ফের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : চলমান মৃদু তাপপ্রবাহ ৪২ জেলায় বিস্তার লাভ...

প্রাথমিকের দ্বিতীয় ধাপের ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক...

গুলিতে আহত স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো ব...

ঘুম থেকে উঠে দেখতাম অস্ত্র তাক করা

নোয়াখালী প্রতিনিধি: রাতে আমরা বিজ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা