মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ (বামে)। ১৯৯৯ সালের ছবি।
আন্তর্জাতিক

আফগান সরকার ঘোষণা, প্রধানমন্ত্রী আখুন্দ

আন্তর্জাতিক ডেস্ক: অবশেষে আফগানিস্তানের তত্ত্বাবধায়ক সরকার ঘোষণা করেছে বিদ্রোহী গোষ্ঠী। এই সরকারের প্রধানমন্ত্রীর নাম মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ। তার প্রথম সহকারী প্রধান মোল্লা আব্দুল গণি বারাদার, দ্বিতীয় সহকারী প্রধান মৌলভী হান্নাফি।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় এই ঘোষণা দেন সশস্ত্র ইসলামি গোষ্ঠীটির মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ। দেশটির সংবাদমাধ্যম তোলো নিউজ এই খবর জানিয়েছে।

সংবাদমাধ্যমটি আরও জানায়, হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজুদ্দিক হাক্কানি নতুন সরকারের ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী। ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্বে মোল্লা ইয়াকুব। এছাড়া অর্থমন্ত্রী ক্বারি দ্বীন হানিফ, পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি।

এই সরকারের প্রধান উপদেষ্টা বা নীতি নির্ধারক হিসেবে থাকবেন বিদ্রোহী গোষ্ঠীর প্রধান হাইবাতুল্লাহ আখুন্দজাদা। তিনি ধর্মীও বিধিবিধান অনুযায়ী প্রশাসন পরিচালনার জন্য কাজ করবেন। তার হাতেই থাকবে সরকারের সর্বময় ক্ষমতা।

বিদ্রোহী গোষ্ঠী এর আগে অর্থমন্ত্রী, ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী, ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী এবং ভারপ্রাপ্ত উচ্চ শিক্ষামন্ত্রীর নাম ঘোষণা করেছিল। আগের ঘোষিত ৪ মন্ত্রণালয়ের মধ্যে স্বরাষ্ট্র ও প্রতিরক্ষায় পরিবর্তন এসেছে। তখন গুল আগা ছিলেন অর্থমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী সদর ইব্রাহিম, প্রতিরক্ষামন্ত্রী মোল্লা আবদুল কাইয়ুম জাকির এবং উচ্চ শিক্ষামন্ত্রী ছিলেন আবদুল বাকি হাক্কানি।

মোল্লা মোহাম্মদ ফাজিল সহকারী প্রতিরক্ষামন্ত্রী, শের মোহাম্মদ আব্বাস স্তানিকজাই সহকারী পররাষ্ট্রমন্ত্রী, মৌলভী নূর জালাল সহকারী স্বরাষ্ট্রমন্ত্রী এবং বিদ্রোহী গোষ্ঠীর মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ সহকারী তথ্য ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী।

মোল্লা মোহাম্মদ ইউনুস আখুন্দজাদা গ্রামীণ পুনর্বাসন ও উন্নয়ন মন্ত্রী, মোল্লা আব্দুল মান্নান ওমারি গণপূর্ত মন্ত্রী, মোল্লা মোহাম্মদ ঈসা আখুন্দ খনি ও জ্বালানি বিষয়ক মন্ত্রী, মৌলভী নূর মোহাম্মদ সাদিক হজ ও ধর্মমন্ত্রী, মৌলভী আব্দুল হাকিম শারিয়ে বিচারমন্ত্রী, মোল্লা নূরুল্লাহ নূরী সীমান্ত ও আদিবাসী বিষয়ক মন্ত্রী, খলিলুররহমান হাক্কানি শরণার্থী বিষয়ক মন্ত্রী, শেখ মোহাম্মদ খালিদ দাওয়াত-উ-এরশাদ বিষয়ক মন্ত্রী।

কারি ফাশিউদ্দিন সেনাপ্রধান। আব্দুল হক ওয়াসি গোয়েন্দাপ্রধান, মোল্লা তাজমির জাভেদ প্রথম সহকারী প্রধান ও মোল্লা রহমতুল্লাহ নাজীব প্রশাসনিক সহকারী প্রধান। হাজি মোহাম্মদ ইদ্রিস কেন্দ্রীয় ব্যাংকের পরিচালক, আহমাদ জান আহমাদি প্রেসিডেন্টের প্রশাসনিক কার্যালয়ের পরিচালক। মোল্লা আব্দুলহক আখুন্দ সহকারী স্বরাষ্ট্রমন্ত্রী (মাদক নিয়ন্ত্রণ)।

বিদ্রোহী গোষ্ঠী ১৯৯৬ সালে প্রথমবারের মতো আফগানিস্তানের ক্ষমতায় আসে। ২০০১ সালে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর হাতে ক্ষমতাচ্যুত হয়। ওই সময় কঠোর শরিয়া আইন প্রয়োগের মাধ্যমে দেশ শাসন করে তারা। এবার নমনীয় ও মধ্যমপন্থায় দেশ শাসনের প্রতিশ্রুতি দিয়েছে বিদ্রোহী গোষ্ঠী।

সাননিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

হেলিকপ্টার সংঘর্ষে নিহত ১০

আন্তর্জাতিক ডেস্ক: মালয়েশিয়ান ন...

দেশবিরোধী অপশক্তি ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক : দেশবিরোধী একটি...

স্বর্ণের দাম আরও কমলো

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে ৩ দফ...

নির্মাণাধীন ভবনে লার্ভা পেলে নির্মাণ কাজ বন্ধ

নিজস্ব প্রতিবদেক: ঢাকা দক্ষিণ সিট...

ট্রাক ও ট্রাক্টরের সংঘর্ষে নিহত ২

জেলা প্রতিনিধি: পঞ্চগড় জেলার বোদা...

হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু

জেলা প্রতিনিধি: রাজবাড়ী জেলার গোয়...

সাংবাদিকের উপর হামলা মামলায় মাষ্টার জেল হাজতে

ঠাকুরগাও প্রতিনিধি : ঠাকুরগাঁও প্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা