আন্তর্জাতিক

ভারতে করোনার মধ্যেই চোখ রাঙাচ্ছে বার্ডফ্লু

আন্তর্জাতিক ডেস্ক : মহামারি করোনাভাইরাসে পার্শ্ববর্তী দেশ ভারতের টালমাটাল অবস্থা। এর মাঝেই ভয়াবহভাবে ছড়িয়ে পড়েছে এভিয়েন ইনফ্লুয়েজ্ঞা বা বার্ড ফ্লু। পাঁচ রাজ্যে মারাত্মকভাবে ছড়িয়ে পড়া এ ভাইরাসে কয়েক লাখ হাঁস-মুরগি মারা যাওয়ার পর দেশব্যাপী সতর্কতা জারি করেছেন ভারতের পরিবেশমন্ত্রী।

হরিয়ানার পঞ্চকুলায় জেলাতেই গত ১০ দিনে মারা গেছে ৪ লাখ হাঁস-মুরগি। তবে এখনও পর্যন্ত বার্ড ফ্লুর হানার কথা নিশ্চিত করেনি সেখানকার সরকার।

বিষয়টি নিয়ে তদন্ত চলছে। বিপদ আন্দাজ করে কেরালা সীমানায় ২৬টি চেকপোস্ট তৈরি করেছে তামিলনাড়ু সরকার, যাতে হাঁস-মুরগি এবং পোলট্রিজাত পণ্য সরবরাহের ওপর নজরদারি চালানো যায়। ভারতজুড়ে গত ১০ দিনে হাজার হাজার পাখির মৃত্যু হয়েছে। ইতিমধ্যে একাধিক রাজ্য বার্ড ফ্লু ভয়াবহ আকার ধারণ করেছে। তা নিয়ে সতর্কতা জারি করেছে কেন্দ্রীয় সরকারও। তাতেই নড়েচড়ে বসেছে দেশের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল। হাঁস-মুরগি থেকে মানুষের দেহে যাতে সংক্রমণ না ছড়ায়, তার জন্য প্রস্তুতি নেয়া শুরু হয়ে গেছে।

বার্ড ফ্লুকে এভিয়ান ইনফ্লুয়েঞ্জাও বলা হয়। এখনও পর্যন্ত কেরালা, হিমাচলপ্রদেশ, মধ্যপ্রদেশ, হরিয়ানা এবং রাজস্থানেই বার্ড ফ্লুর প্রকোপ সবচেয়ে বেশি বলে জানা গেছে। মঙ্গলবার শুধু কেরালাই ২৪ হাজারের কাছাকাছি হাঁস এবং অন্য পাখির মৃতদেহ উদ্ধার করা হয়েছে। সেখানকার কোট্টায়ামেই প্রথম এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের এইচ৫এন৮ স্ট্রেন ধরা পড়ে।

কেরালার চারটি এলাকাকে এখনও পর্যন্ত বার্ড ফ্লুর কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। মধ্যপ্রদেশের পর মঙ্গলবার হিমাচলপ্রদেশ বার্ড ফ্লুর হানার কথা নিশ্চিত করে।

সেখানকার ক্যাংরা শহর এলাকাতেই শুধু ২৭ হাজার রাজহাঁসের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। ক্যাংরাকে হিমাচলের বার্ড ফ্লু কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে।

এ ছাড়া হরিয়ানার পঞ্চকুলায় জেলাতেই গত ১০ দিনে ৪ লাখ হাঁস-মুরগির মৃত্যু হয়েছে বলে জানা গেছে। এ পর্যন্ত যেসব এলাকায় বার্ড ফ্লু সতর্কতা জারি হয়েছে, সেখানে হাঁস-মুরগি-ছাগলের মাংস, সব ধরনের মাছ, ডিম এবং অন্য পোলট্রিজাত পণ্যের কেনাবেচা ও সরবরাহ বন্ধ রাখা হয়েছে।

রাজ্যের পরিস্থিতি খতিয়ে দেখতে বুধবার জরুরি বৈঠক ডেকেছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। ইনডোরে একসঙ্গে শতাধিক কাকের মৃত্যু হওয়ার পর তাদের দেহ থেকে নমুনা সংগ্রহ করে ন্যাশনাল ইনস্টিটিউট অব হাই সিকিউরিটি অ্যানিমেল ডিজিসেস যে পরীক্ষা হয়, সেই পরীক্ষার রিপোর্টে এইচ৫এন৮ স্ট্রেনের হদিস মেলে।

সান নিউজ/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

টেম্পুচাপায় কলেজছাত্রী নিহত

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের কালুর...

ভারতের বিশ্বকাপ দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক : আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা...

ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ২

জেলা প্রতিনিধি : টাঙ্গাইলের ধনবা‌ড়ীতে ডাম্প ট্রাক ও অটো...

লক্ষ্মীপুরে বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতরণ

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি: তীব্র দাবদাহে হা...

বাম-ডান সরকার উৎখাতে কাজ করছে

নিজস্ব প্রতিবেদক : অতি বাম আর অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ...

ঠাকুরগাঁওয়ে আগুনে গবাদী পশু পুড়ে ছাই

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে কয়েলের আগুন...

হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

জেলা প্রতিনিধি : হবিগঞ্জে হারুন আহমেদ নামে এক ব্যক্তিকে হত্য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা