আন্তর্জাতিক

প্রথম ১ হাজার কিলোমিটার গতিতে মানুষের ভ্রমণ

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের নেভাদায় সুপার স্পিড হাইপারলুপ নামক পরিবহনে প্রথমবারের মতো মানুষের ভ্রমণের জন্য পরীক্ষা চালিয়েছে ভার্জিন হাইপারলুপ কোম্পানি। ঘণ্টায় প্রায় ১ হাজার কিলোমিটার গতিতে চলতে পারা এ যানের পরীক্ষা সফলভাবে শেষ করেছে প্রতিষ্ঠানটি। গালফ নিউজ জানিয়েছে, এ যানের মাধ্যমে কয়েক মিনিটের মধ্যে দুবাই থেকে আবুধাবি যাওয়া যাবে।

দুবাই ভিত্তিক প্রতিষ্ঠান ডিপি ওয়াল্ডের শেয়ারহোল্ডার ভার্জিন হাইপারলুপ। প্রতিষ্ঠানটির উদ্ভাবিত সুপার-স্পিড হাইপারলুপ ভবিষ্যত গণপরিবহণে পরবর্তী ধাপ হিসেবে বিবেচিত হচ্ছে। এসব যানের গতিবেগ ঘণ্টায় হাজার কি.মি. ছাড়িয়ে যেতে পারে। যে কারণে, চলাচলে সময় কম লাগে। গালফ নিউজ তাদের প্রতিবেদনে বলেছে, ভার্জিন হাইপারলুপ এর আগে এখানে ৪০০ বারের বেশি পরীক্ষা চালিয়েছে। নেভাদার লাস ভেগাসে প্রতিষ্ঠানটির ৫০০ মিটার ডেভলুপ পরীক্ষাকেন্দ্রে পরীক্ষাটি চালানো হয়।

ভার্জিন হাইপারলুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা সুলতান আহমেদ বিন সুলায়েম বলেন, চোখের সামনে ইতিহাস তৈরি হওয়ায়, আমি সত্যিই আনন্দিত। ১০০ বছরেরও বেশি সময় ধরে চলা পরীক্ষার পর, গণপরিবহনের আগামীর এই ব্যবস্থার সফল পরীক্ষা প্রত্যক্ষ করেছি। এই প্রযুক্তিটিকে একটি নিরাপদ ব্যবস্থায় পরিণত করতে ভার্জিন হাইপারলুপের দলের ওপর আমার সর্বদা যথেষ্ট বিশ্বাস ছিলো এবং বাস্তবে আমরা এটা করে দেখিয়েছি। আমরা মানুষ ও পণ্য পরিবহণের নতুন যুগের সূচনা করতে এক ধাপ এগিয়ে গিয়েছি।

২০২৫ সালের মধ্যে নিরাপত্তা সনদ পেলে ২০৩০ সালের মধ্যে বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা শুরু করা নিয়ে কাজ করছে বলে জানিয়েছে ভার্জিন হাইপারলুপ। হাইপারলুপ সিস্টেম চৌম্বকীয় লিভিটেশন ব্যবহার করে নি:শব্দ ভ্রমণের অভিজ্ঞতা দেবে। নিউইয়র্ক থেকে ওয়াশিংটন যেতে সময় লাগবে মাত্র ৩০ মিনিট। এটি বাণিজ্যিক জেট বিমানের চেয়ে দ্বিগুণ গতিতে এবং একটি হাই-স্পিড ট্রেনের চেয়ে চারগুণ দ্রুত চলতে পারবে বলে প্রতিষ্ঠানটি জানায়।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

বড়াইগ্রামে ধান, চাল ও গম সংগ্রহের উদ্বোধন

নাটোর প্রতিনিধি : নাটোরের বড়াইগ্রামে বোরো ধান, চাল ও গম সংগ্...

খাগড়াছড়িতে চোলাই মদসহ নারী আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির মহালছড়িতে...

হরিপুরে একদিনে ২ শিক্ষার্থীর আত্মহত্যা

ঠাকুরগাঁও প্রতিনিধি: এসএসসি পরীক্...

ভালুকায় তিন রাস্তার উদ্ধোধন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ৩টি নবনি...

গোসলে নেমে স্কুলছাত্র নিখোঁজ

জেলা প্রতিনিধি: নড়াইল জেলার সদর উ...

আরসার আস্তানায় অভিযান

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার উ...

নারী উন্নয়ন-ক্ষমতায়নে বিশেষ উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন, ১...

নির্বাচন বাতিল চেয়ে নিপুণের রিট

বিনোদন ডেস্ক: বাংলাদেশ চলচ্চিত্র...

গলায় লিচুর আটকে আ’লীগ নেতার মৃত্যু

জেলা প্রতিনিধি: মানিকগঞ্জে গলায় লিচুর বিচি আটকে শ্বাসরোধে আব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা