স্বাস্থ্য

২ কোটি ৩২ লাখ টিকা প্রয়োগ

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে এ পর্যন্ত করোনা টিকা প্রয়োগ হয়েছে ২ কোটি ২৪ লাখ ১৩ হাজার ৭৯ ডোজ। এরমধ্যে ১ কোটি ৬৬ লাখ ৬১ হাজার ৪১২ জন প্রথম ডোজ নিয়েছেন। ৬৫ লাখ ৭৫ হাজার ৪৭৩ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ নিয়েছেন ৯৬ লাখ ৬৬ হাজার ৪৪২ পুরুষ এবং ৬৯ লাখ ৯৪ হাজার ৯৭০ নারী। দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪০ লাখ ৬৮ হাজার ১১৪ পুরুষ এবং ২৫ লাখ ৭ হাজার ৩৫৯ নারী।

রোববার (২২ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ১ কোটি ১০ লাখ ১৬ হাজার ২২ ডোজ কোভিশিল্ড টিকা প্রয়োগ হয়েছে। চীনের সিনোফার্মের ৯৩ লাখ ৩২ হাজার ৩৯৯ ডোজ টিকা প্রয়োগ হয়েছে। ফাইজার-বায়োএনটেকের টিকা ৯৪ হাজার ৬৩৮ ডোজ প্রয়োগ হয়েছে। মডার্নার টিকা ২৭ লাখ ৯৩ হাজার ৮২৬ ডোজ প্রয়োগ হয়েছে।

অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়েছেন ৬৮ লাখ ৬৪ হাজার ৮৯১ পুরুষ এবং ৪১ লাখ ৫১ হাজার ১৩১ নারী। এরমধ্যে ৫৮ লাখ ২৫ হাজার ২৬৩ জন প্রথম ডোজ এবং ৫১ লাখ ৯০ হাজার ৭৫৯ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ নেওয়া ৩৬ লাখ ১২ হাজার ৭০৮ পুরুষ এবং ২২ লাখ ১২ হাজার ৫৫৫ নারী। দ্বিতীয় ডোজ নেওয়া ৩২ লাখ ৫২ হাজার ১৮৩ পুরুষ এবং ১৯ লাখ ৩৮ হাজার ৫৭৬ নারী।

১৯ জুন থেকে চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকা কর্মসূচিতে এখন পর্যন্ত এ টিকা নেওয়া ৫১ লাখ ৫৩ হাজার ৮৩২ পুরুষ এবং ৪১ লাখ ৭৮ হাজার ৫৬৭ নারী। এই টিকার প্রথম ডোজ নিয়েছেন ৮২ লাখ ৮০ হাজার ২৪০ জন এবং ১০ লাখ ৫২ হাজার ১৫৯ জন নিয়েছেন দ্বিতীয় ডোজ। প্রথম ডোজ নিয়েছেন ৪৫ লাখ ৫২ হাজার ৫০৪ পুরুষ এবং ৩৭ লাখ ২৭ হাজার ৭৩৬ নারী। দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৬ লাখ ১ হাজার ৩২৮ জন পুরুষ এবং নারী ৪ লাখ ৫০ হাজার ৮৩১ জন।

ঢাকার ৭টি কেন্দ্রে এ পর্যন্ত ফাইজার-বায়োএনটেকের টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৮১ হাজার ২ এবং নারী ১৩ হাজার ৬৩৬ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫১ হাজার ২৩৯ জন প্রথম ডোজ এবং ৪৩ হাজার ৩৯৯ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪৪ হাজার ৯১ এবং নারী ৭ হাজার ১৪৮ জন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৩৬ হাজার ৯১১ জন পুরুষ এবং নারী ৬ হাজার ৪৮৮ জন।

এদিকে ১৩ জুলাই থেকে দেশের সিটি কর্পোরেশনগুলোতে মডার্নার টিকা দেয়া শুরু হয়েছে। এ পর্যন্ত এই টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ১৬ লাখ ৩৪ হাজার ৮৩১ এবং নারী ১১ লাখ ১ হাজার ২৪৩ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ২৫ লাখ ৪ হাজার ৬৭০ জন প্রথম ডোজ এবং ২ লাখ ৮৯ হাজার ১৫৬ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ১৪ লাখ ৫৭ হাজার ১৩৯ এবং নারী ১০ লাখ ৪৭ হাজার ৫৩১ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ১ লাখ ৭৭ হাজার ৬৯২ জন পুরুষ এবং নারী ১ লাখ ১১ হাজার ৪৬৪ জন।

সাননিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

৪ দাবিতে চট্টগ্রামে পরিবহন ধর্মঘট শুরু

জেলা প্রতিনিধি: চট্টগ্রামে শিক্ষা...

ছেলের হাতে বাবা খুন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় ছেলের অঘাতে...

ভালুকায় খাবার স্যালাইন ও পানি বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড ত...

আইনের সুশাসন প্রতিষ্ঠায় সরকার বদ্ধপরিকর

নিজস্ব প্রতিবেদক: বর্তমান সরকার আইনের সুশাসন প্রতিষ্ঠায় বদ্ধ...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা