ছবি: সংগৃহীত
সারাদেশ
পাটুরিয়া-দৌলতদিয়া ফেরি ঘাট

ঈদের চাপ সামাল দিতে প্রস্তুত 

জেলা প্রতিনিধি : আসন্ন পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অন্যতম প্রবেশদ্বার হিসেবে পরিচিত রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌরুটে যাত্রী ও যানবাহন পারাপার নির্বিঘ্ন করতে নেওয়া হয়েছে কয়েক স্তরের প্রস্তুতি।

আরও পড়ুন : মধ্যপ্রাচ্যের চেয়েও বাংলাদেশে তাপমাত্রা বেশি

এবারের ঈদ যাত্রায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে যাত্রী ও যানবাহন পারাপার নির্বিঘ্ন করতে ২০ টি ফেরি ও ৩৩ টি লঞ্চ চলাচল করবে। সেই সাথে ঘাটকে যানজট মুক্ত রাখতে ঈদের আগে ৩ দিন ও পরের ৩ দিন দিয়ে মোট ৭ দিন অপচনশীল পণ্যবাহী ট্রাক পারাপার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

পরিবার পরিজনের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করতে ঘরমুখো মানুষ যাতে স্বস্তিতে বাড়ি ফিরতে পারে, সেজন্য নানা উদ্যোগ নিয়েছে প্রশাসন ও ঘাট কর্তৃপক্ষ। এছাড়া যাত্রা পথে ভোগান্তি, অতিরিক্ত ভাড়া আদায়, সড়কে যানজট নিরসনসহ ঘাট এলাকায় সার্বক্ষণিক কঠোর নজরদারী করবে প্রশাসন।

আরও পড়ুন : দুবাইয়ের ভবনে আগুন, নিহত ১৬

২০২২ সালের ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধনের পূর্বে যাত্রী ও যানবাহনের ভোগান্তির অন্যতম নৌপথ ছিল দক্ষিণাঞ্চলের ২১ টি জেলার অন্যতম প্রবেশদ্বার দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট। এ রুটে ঐ সময় ৩০ মিনিটের পদ্মা পাড়ি দিতে ঘাটে আসা বাস ও অন্যান্য যানবাহনকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়েছে ফেরির জন্য।

বর্তমানে পদ্মা সেতু চালু হবার সুফলে ফেরির জন্যে এখন আর ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয় না। সেই সাথে কমেছে ভোগান্তি, স্বস্তি ফিরেছে ঘাট দিয়ে চলাচলকারী যানবাহন ও যাত্রীদের মাঝে।

আরও পড়ুন : তিনশোর বেশি আসন পাবে ক্ষমতাসীন...

এ নৌরুট দিয়ে পারাপাররত যাত্রী ও চালকরা জানিয়েছেন, পূর্বে এ রুটে যাতায়াত করতে দীর্ঘ ভোগান্তি পোহাতে হতো। এখন স্বল্প সময়ে দ্রুত গন্তব্যে পৌঁছাতে পারি। ঈদে অতিরিক্ত যাত্রী ছুটলেও যানবাহন ও যাত্রীদের যানজটে পড়ে ভোগান্তি পোহাতে হবে না।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) দৌলতদিয়া ঘাট প্রান্তের ট্রাফিক ইন্সপেক্টর আফতাব হোসেন জানান, আসন্ন ঈদকে সামনে রেখে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ৩৩ টি লঞ্চ প্রস্তুত রাখা হয়েছে। ঈদের আগে যাত্রীর চাপ বাড়তে পারে। তবে যাত্রীর ধারণ ক্ষমতা মেনেই পারাপার করা হবে।

আরও পড়ুন : সুদানে সংঘর্ষ, নিহত ২৭

আহলাদীপুর হাইওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তরিকুল ইসলাম জানান, ঈদ উপলক্ষ্যে আগে পরে ৩ দিন করে মোট ৭ দিন অপচনশীল পণ্যবাহী ট্রাক চলাচল বন্ধ থাকবে।

তিনি আরও জানান, হাইওয়ে পুলিশের পক্ষ থেকে ২৪ ঘণ্টা টহলের ব্যবস্থা করা হয়েছে। নিরাপদে বাড়ি ফিরতে সব ধরণের নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়াও সড়ক দুর্ঘটনা এড়াতে হাইওয়ে পুলিশ মাঠে থাকবে।

আরও পড়ুন : দুর্বৃত্তের গুলিতে রোহিঙ্গা নেতা নিহত

দৌলতদিয়া নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ জেএম সিরাজুল কবির জানান, পবিত্র ঈদে দক্ষিণ পশ্চিমাঞ্চলের যাত্রীদের জন্য অতিরিক্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। নদীতেও থাকবে নৌ পুলিশের টহল। লঞ্চে ও ফেরিতে অতিরিক্ত ভাড়া নিতে দেওয়া হবে না।

লঞ্চে অতিরিক্ত যাত্রী নেওয়া হলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন : রফতানি বৃদ্ধিতে কাজ করছে সরকার

এ বিষয়ে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) মোহাম্মাদ সালাউদ্দিন জানান, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে এখন প্রতিনিয়ত ১২-১৪ টি ফেরি চলাচল করলেও পবিত্র ঈদকে সামনে রেখে যাত্রী ও যানবাহন পারাপার নির্বিঘ্ন রাখতে ছোট-বড় ২০ টি ফেরি চলাচল করবে।

আশা করি, যানজট মুক্ত যানবাহন ও ভোগান্তি ছাড়াই ঘরমুখো মানুষ বাড়িতে পৌঁছাতে পারবে।

আরও পড়ুন : বাবরের সেঞ্চুরিতে এগিয়ে পাকিস্তান

তিনি আরও জানান, ঈদের সময় যানবাহনের চাপ বাড়লেও কোনো দুর্ভোগ হবে না। বর্তমান ৩ টি ঘাট দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। ৩ টি ঘাটে রয়েছে ৬ টি পকেট। তবে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল বন্ধ থাকার কারণে এ রুটে মোটরসাইকেলের বাড়তি চাপ হতে পারে। আশা করি, এবারের ঈদ যাত্রা হবে স্বস্তির।

রাজবাড়ীর পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান জানান, ঈদে যে কোনো ধরনের অপ্রীতিকার ঘটনা মোকাবেলা করতে মাঠে থাকবে পুলিশ। এছাড়াও ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে ঘাট এলাকায় পর্যাপ্ত পুলিশ মোতায়েন থাকবে।

আরও পড়ুন : বিশ্বভারতীয় বিশ্ববিদ্যালয় স্থাপন

এছাড়াও সাদা পোশাকে পুলিশ কাজ করবে। আশা করছি, এবারের ঈদ যাত্রা স্বস্তির হবে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা