সারাদেশ

নারী সহিংসতা প্রতিরোধে সাইকেল র‌্যালি

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীতে নারী ও কন্যাশিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে সমতায় যাত্রা তারুণ্যের সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বেলা ১১টার দিকে নোয়াখালী জেলা প্রশাসক কার্যালয়ের সামনের মুজিব চত্বর থেকে র‌্যালিটি শুরু হয়। র‌্যালির উদ্বোধন করেন জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান।

আরও পড়ুন: রিজার্ভের কোনো সমস্যা নেই

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষব্যাপী প্রচারণার অংশ হিসেবে জাতিসংঘ জনসংখ্যা তহবিলের সহায়তায় পার্টিসিপেটরি রিসার্চ অ্যাকশন নেটওয়ার্ক-প্রাণ, নোয়াখালী জেলা স্কাউট এবং অ্যাকশনএইড বাংলাদেশ যৌথভাবে এ র‌্যালির আয়োজন করে।

শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমির সামনে গিয়ে র‌্যালিটির প্রথম অংশ শেষ হয়। তারপর দুই ভাগে বিভক্ত হয়ে সুবর্ণচর ও বেগমগঞ্জের উদ্দেশ্যে যাত্রা করে।

আরও পড়ুন: একদিনে ডেঙ্গু আক্রান্ত ৫১৯

র‌্যালিতে অংশগ্রহণকারীরা ধর্ষণ ও যৌন হয়রানি বন্ধ, নারীদের ঘরে-বাইরে-কর্মস্থলে নিরাপদ চলাচল নিশ্চিত করা, ধর্মীয়সহ সব ধরনের সভা-সমাবেশে নারীবিরোধী বক্তব্য বন্ধ করা, যৌন হয়রানি সংক্রান্ত মামলার তদন্তে বিচার বিভাগীয় তদন্ত চালুর দাবি জানান।

প্রধান অতিথি জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান বলেন, সবাই সমন্বিতভাবে সামাজিক দায়বদ্ধতা নিয়ে নারী ও কন্যাশিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে কাজ করতে হবে। শুধু আইন দিয়ে নারী নির্যাতন প্রতিরোধ করা সম্ভব নয়। নারীকে সামাজিকভাবে প্রতিষ্ঠিত করতে হবে এবং সবার মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে। প্রশিক্ষণের মাধ্যমে জ্ঞান আহরণ করে তা কাজের ক্ষেত্রে প্রয়োগ করতে হবে।

আরও পড়ুন: বিএনপির সমাবেশের উদ্দেশ্য গণ্ডগোল

এসময় তিনি সহিংসতার শিকার নারী ও কন্যার সঙ্গে মানবিক ও জেন্ডার সংবেদনশীল আচরণ এবং তাদের কাউন্সিলিংয়ের ব্যবস্থা জোরদার করা প্রয়োজন বলে উল্লেখ করেন।
পার্টিসিপেটরি রিসার্চ অ্যাকশন নেটওয়ার্ক- প্রাণের নির্বাহী পরিচালক নুরুল আলম মাসুদ বলেন, আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ’র অংশ হিসেবে নারীর প্রতি সহিংসতা মুক্ত সংস্কৃতির বিকাশে তরুণদের অংশগ্রহণে এই র‌্যালির আয়োজন করা হয়েছে। আমরা এটাকে সমতার যাত্রা বলছি। নোয়াখালীতে নারী নির্যাতন দিন দিন বেড়ে চলেছে। এর সাথে কিশোরদের নাম যুক্ত করা হচ্ছে। তাই সহিংসতা প্রতিরোধে কিশোর তরুণরা মিলে এই সমতার র‌্যালি।

অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইসরাত সাদমিন, এনআরডিএসের নির্বাহী পরিচালক আবদুল আউয়াল, নাগরিক অধিকার আন্দোলনের সদস্য সচিব জামাল হোসেন বিষাদ, নারী অধিকার জোটের সাধারণ সম্পাদক মনোয়ারা মিনু প্রমূখ উপস্থিত ছিলেন।

সান নিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

রাজধানীতে ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মুগদার মদিনাবাগ এলাকায় ঢাকা দক্ষ...

তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৮টি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ...

থাইল্যান্ডের সঙ্গে ৫ দ্বিপক্ষীয় নথি সই

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বিশেষ...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা