সারাদেশ

বাঘাইছড়িতে বিশুদ্ধ খাবার পানির তীব্র সংকট

এম.কামাল উদ্দিন, রাঙামাটি : রাঙামাটি পার্বত্য জেলা দুর্গম প্রত্যন্ত বাঘাইছড়ি উপজেলার পাহাড়ি অঞ্চলগুলোতে বিশুদ্ধ খাবার পানির সংকট দেখা দিয়েছে। উপজেলার বেশ কিছু পাহাড়ি অধ্যুষিত এলাকায় বিশুদ্ধ খাবার পানির জন্য জনজীবন অতিষ্ট হয়ে পড়েছে। এতে উপজেলার মধ্যে শতাধিক পরিবার খাবার পানির সংকটে হাহাকার হয়ে পড়েছে।

অনেক পরিবার একটু বিশুদ্ধ খাবার পানির আশায় এক গ্রাম থেকে অন্য গ্রামে ঘুরেও মিলছে না এক কলসি পানি। ফলে জীবন বাঁচানোর তাগিদে বাধ্য হয়ে খাল বিল ঝিরি ও ঝর্ণার পানি ক্ষেতে হচ্ছে তাদের। প্রকৃতপক্ষে এসব ঝিরি ঝর্ণা শুকিয়ে পানি স্তর নিচে নেমে যাওয়ায় মিলছে না পর্যাপ্ত পরিমাণ বিশুদ্ধ পানি।

উপজেলার বাঘাইছড়ি ইউনিয়নের জীবতলী, ছনখোলা, আদম, রাবার বাগান, কচুছড়ি শিলছড়ি, শিজক উপরের এলাকা ও শান্তিপুর। দুর্গম সাজেক ইউনিয়নের বেটলিন, উলংকর, নিউলংকর, রুইলুই, কংলাক, নিউ খাং ও শিয়ালদাহ এলাকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীরা বিশুদ্ধ খাবার পানির অভাবে মানবেতর জীবন যাপন করছে। ওই সব এলাকার মানুষ তীব্র পানি সংকটে রয়েছে। ওই সব দুর্গম এলাকার মানুষগুলো ঝিরি ঝর্ণার পানি পান ও ব্যবহারে বিভিন্ন রোগ বালাই ও স্বাস্থ্যঝুঁকির আশংকা করছে তারা। তারপরও জীবন বাঁচাতে তারা এসব পানি পান করছে। দুর্গম ওইসব এলাকায় যে সকল রিংওয়েল সরকারি ভাবে বসানো হলেও দীর্ঘ দিন ধরে সংস্কারের অভাবে তা অকেজো হয়ে পড়েছে। আবার অনেক গুলোতে পানির লেয়ার পাচ্ছে না।

এদিকে বাঘাইছড়ি পৌরসভার মধ্যে বটতলী, টিএন্ডটি কলোনী, কাচালং বাজারের হানিফ ফকির মাজার সংলগ্ন এলাকায়সহ অন্যান্য স্থানেও বিশুদ্ধ পানির তীব্র সংকট বিরাজমান পরিস্থিতির শিকার স্থানীয়রা। এসব এলাকায় সরকারি সহায়তায় গভীর নলকূপ বসানোর দাবি এলাকাবাসীর। যদি তা না হয় তাহলে বিশুদ্ধ খাবার পানির অভাবে রোগবালাইসহ স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারে লোকজন।

সাজেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নেলসন চাকমা নয়ন জানান প্রতি বছরই এই মৌসুমে বিশুদ্ধ খাবার পানির এই সমস্যা তীব্রতর হয়ে উঠে। এজন্য বর্ষার সময় বৃষ্টির পানি ধরে রেখে আমরা সংরক্ষণ করি। এবার এখনো বৃষ্টি শুরু হয়নি তাই চরম সংকটে আছে এই এলাকার মানুষ। এই সমস্যার স্থায়ী সমাধানে গভীর নলকূপ বসানোর পাশাপাশি পানির ট্যাংকি বসিয়ে বিশুদ্ধ পানি সরবরাহ করা ছাড়া বিকল্প ব্যবস্থা দেখছি না।

বাঘাইছড়ি ইউপি চেয়ারম্যান অনিল চাকমা বলেন,পানির স্তর নিচে নেমে যাওয়ায় স্থাপিত রিংওয়েলগুলোতেও বর্তমানে পানি পাওয়া যাচ্ছে না। এসব এলাকায় গভীর নলকূপ স্থাপন করে বিশুদ্ধ পানীয় সংকট মোকাবেলা করতে হবে।

বাঘাইছড়ি পৌরসভার মেয়র মোঃ জাফর আলী খাঁন বলেন, পৌরবাসী বিশুদ্ধ খাবার পানির তীব্র সংকটে রয়েছে। পৌর এলাকার কিছু কিছু নিচু স্থানে রিংওয়েল দ্বারা বিশুদ্ধ পানির সংকট নিরসন করা গেলেও পাহাড়ি উচু উচু এলাকা টিএন্ডটি কলোনী, মডেল টাউন, বৈদ্য কলোনী, পদ্মপাড়া, মোস্তফা কলোনী ও গুচ্ছ গ্রাম এলাকায় গভীর নলকূপ ও ট্যাংকি স্থাপন করে পানি সরবরাহ করা অতিব জরুরী।

বাঘাইছড়ি উপজেলা জনস্বাস্থ্য বিভাগের প্রকৌশলী (ভারপ্রাপ্ত) আবদুল রাজ্জাক জানান, মানুষের জন্য নিরাপদ খাবার পানি সরবরাহ করা আমাদের দায়িত্ব ও কর্তব্য এটি চলমান পক্রিয়া। তবে এ সমস্যা রাতারাতি সমাধান করা সম্ভব নয়। যেহেতু পাহাড়ি এলাকার গভীর নলকূপ স্থাপনে অনেক টাকা খরচ ও সময় সাপেক্ষের ব্যাপার। দুর্গম এলাকা হওয়ায় সরেজমিনে যাওয়াও সম্ভব নহে। কারণ নিরাপত্তার ব্যাপারও রয়েছে।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী অফিসার মোঃ শরিফুল ইসলাম বলেন, বিশুদ্ধ খাবার পানির সংকটে থাকা পাহাড়ি এলাকাগুলোতে বিশুদ্ধ খাবার পানির সংকট দূরীকরণে প্রয়োজনীয় প্রক্রিয়া চলছে। তাই আশা করছি শিগগিরই এই সমস্যা সমাধান করা হবে।

সান নিউজ/কেইউ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

দুপুরের মধ্যে ১০ জেলায় ঝড়ের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ দেশের ১০টি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্ট...

ভোলায় উপকূলজুড়ে কোস্টগার্ড মোতায়েন  

ভোলা প্রতিনিধি: আসন্ন ৬ষ্ঠ উপজেলা...

সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা শুরু কাল 

নিনা আফরিন, পটুয়াখালী: আগামীকাল...

নজর কাড়লেন কিয়ারা

বিনোদন ডেস্ক: কান চলচ্চিত্র উৎসব...

রোববার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধান...

রাইসির মৃত্যুতে আমরা জড়িত নই

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির হেলিকপ...

নোয়াখালীতে মদসহ ২ যুবক গ্রেফতার

জেলা প্রতিনিধি: নোয়াখালীতে ৯৬ বোতল বিদেশি মদসহ ২ যুবককে গ্র...

ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু 

জেলা প্রতিনিধি: নাটোরে বরেন্দ্র এক্সপ্রেস ট্রেনের ধাক্কায় মো...

কাল ইভিএমে ২৪ উপজেলায় ভোট

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল উপজেলা পরিষদের ২য় ধাপের সাধারণ নি...

বাজার মনিটরিংয়ের নির্দেশ 

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাজার মনিটরিংয়ে জ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা