ছবি: সংগৃহীত
সারাদেশ

ফতুল্লায় শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

জেলা প্রতিনিধি: নারায়ণগঞ্জের ফতুল্লায় বকেয়া বেতনের দাবিতে সড়কে বিদ্যুতের খুঁটি ফেলে অবরোধকালে কারখানার শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে৷

আরও পড়ুন: সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত

রোববার (২১ এপ্রিল) দুপুরে ফতুল্লায় বিসিক শিল্পাঞ্চলের অবন্তী কালার টেক্স লিমিটেড নামে কারখানার শ্রমিকদের সঙ্গে এ সংঘর্ষ হয়।

জানা গেছে, বেলা ১২টার দিকে হঠাৎ ২ দিনের ছুটি ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ। ঈদে বেতন-বোনাস পেলেও গত মার্চের বেতন না দিয়েই আবার ছুটি দেয়ায় ক্ষুব্ধ হন শ্রমিকরা।

বেলা ১২টার দিকে মালিকপক্ষ কারখানার প্রধান গেটে আগামী সোম ও মঙ্গলবার ২ দিন কারখানা বন্ধ ঘোষণার নোটিশ সাঁটিয়ে দেয়৷

নোটিশে বলা হয়, শনি ও রোববার কারখানার শ্রমিকরা ‘বেআইনিভাবে ধর্মঘট ও বিশৃঙ্খলা’ সৃষ্টি করে কর্মবিরতি পালন করছেন৷ এ পরিস্থিতিতে বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ১৩(১) ধারায় ২২-২৩ এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধ ঘোষণা করা হলো।

আরও পড়ুন: ১৭ লাখ টন ধান-চাল কিনবে সরকার

এতে বকেয়া বেতনের দাবিতে ক্ষুব্ধ শ্রমিকরা বিক্ষোভ করলে তাদের ছত্রভঙ্গ করতে লাঠি চার্জ ও জল কামান ছোঁড়ে পুলিশ। পাল্টা জবাবে ইট-পাটকেল নিক্ষেপ করেন শ্রমিকরা৷ এ সময় পুলিশকে কয়েক রাউন্ড কাঁদানে গ্যাস ও শর্টগানের গুলি ছোঁড়ে ৷ এ সংঘর্ষ চলে বেলা ১টা পর্যন্ত৷

বিক্ষোভরত শ্রমিকরা বলেন, ঈদের আগে গত ৮ এপ্রিল দুপুর পর্যন্ত কাজ করার পর কারখানাটি বন্ধ ঘোষণা করা হয়। সে সময় শ্রমিকরা ঈদের বোনাস পেলেও মার্চ মাসের বেতন বকেয়া ছিল৷ ঈদের আগেই মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সেই বেতন পরিশোধের আশ্বাস দিয়েছিলেন কারখানার মালিক।

তবে ঈদ পার হলেও এখনো বকেয়া বেতন পাননি শ্রমিকরা৷ তাদের অভিযোগ, বেতন বকেয়া থাকায় তাদের কষ্টে দিন কাটছে। ঈদে অনেকে গ্রামের বাড়ি যেতে পারেননি, দিতে পারেননি বাসা ভাড়াও।

আরও পড়ুন: সীমান্তে বিজিপির গুলিতে ২ জেলে গুলিবিদ্ধ

কারখানার শ্রমিক মো. আলম জানান, গত ৮ মাস ধরে বেতন নিয়ে কারখানার মালিকপক্ষ গড়িমসি করছে। ঈদের দিনও মোবাইল হাতে নিয়া বসে ছিলাম, বেতন ঢুকবো এ আশায়৷ প্রতিমাসেই বেতনের জন্য রাস্তায় নামতে হচ্ছে৷ সামনে কোরবানির ঈদ। ওই ঈদেও আমাদের সাথে এমন হবে৷

সুমি নামে এক নারী শ্রমিক জানান, আমাদের আর ঈদ আনন্দ নাই৷ রোজার মধ্যে ডাবল ডিউটি করেও বিল পাইনি৷ রোজার ডিউটির সময় ইফতারের খরচটাও দেয়নি৷ কষ্টের টাকা পাইতে এখন রোদের মধ্যে রাস্তায় নামছি৷ এর চেয়ে কষ্টের আর কী আছে?

এ বিষয়ে ফতুল্লা মডেল থানার পরিদর্শক (তদন্ত) তছলিম উদ্দিন জানান, কয়েকশ শ্রমিক ঢাকা-মুন্সিগঞ্জ আঞ্চলিক সড়কে বৈদ্যুতিক খুঁটি, বাঁশ ও কাঠ ফেলে অবরোধ করছেন৷ এতে সড়কটিকে কমপক্ষে ২ কিলোমিটার এলাকায় যানজট দেখা দিয়েছে।

অপরদিকে কারখানাটির মালিক প্রতিষ্ঠান ক্রোনী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আসলাম সানি জানান, আগামী বুধবার শ্রমিকদের বেতন পরিশোধ করা হবে৷

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

ভালুকায় পানি ও স্যালাইন বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড...

শাহজালালে বন্ধ থাকবে ফ্লাইট ওঠানামা

নিজস্ব প্রতিবেদক: হযরত শাহজালাল আ...

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

লিফট কিনতে ফিনল্যান্ড গেলেন ঢাবির প্রো-ভিসি

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বিভিন্ন ভবনের...

লন্ডনে ফের মেয়র হলেন সাদিক খান

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যের র...

ইয়াবাসহ গ্রেফতার ১

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম জেলায় ক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা