সংগৃহিত
জাতীয়
দরিদ্র্যতা মোকাবেলায়

এআই ব্যবহার করছে এটুআই ও গিভ ডিরেক্টলি

নিজস্ব প্রতিবেদক: দরিদ্র্যতা মোকাবেলায় কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই ব্যবহার নিয়ে এটুআই এবং বেসরকারি প্রতিষ্ঠান গিভ ডিরেক্টলি।

শনিবার (৯ মার্চ) রাজধানী ঢাকার একটি হোটেলে একটি আন্তর্জাতিক লার্নিং ইভেন্টের আয়োজন করে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ মিজানুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা এবং ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কে এম আলী রেজা, গিভ ডিরেক্টলির আঞ্চলিক পরিচালক লামিয়া রশিদ, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল কাজী মুস্তাফিজুর রহমান, ইউএসএআইডি হিউমেনেটেরিয়ান এসিস্ট্যান্স অফিসের পরিচালক মুস্তাফা এল হামযাউই।

উপস্থিত ছিলেন সরকারের বিভিন্ন দপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাগণের পাশাপাশি বেসরকারি উন্নয়ন সংস্থা এবং দেশের শীর্ষস্থানীয় আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ।

অনুষ্ঠানে এসপায়ার টু ইনোভেট (এটুআই) এর যুগ্ম প্রকল্প পরিচালক মোল্লা মিজানুর রহমান বলেন, বর্তমান সরকারের ‘স্মার্ট বাংলাদেশ’ ভিশনের সাথে একজোট হয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করার মাধ্যমে আমরা যে ইতিবাচক পরিবর্তন আনতে চাই, তা কেবলমাত্র মানবিক সহায়তা প্রদানের ক্ষেত্রেই নয়, বরং জাতীয় উন্নয়নের লক্ষ্যে বৃহত্তর অবদান রাখতে সক্ষম। প্রযুক্তির এই ব্যবহার আমাদের অনেক কাজ সহজতর করে দিয়েছে।

গিভ ডিরেক্টলির আঞ্চলিক পরিচালক লামিয়া রশিদ, কোভিড-১৯ মহামারী চলাকালীন মেশিন লার্নিং প্রযুক্তি পদ্ধতির সফল বাস্তবায়নের কথা তুলে ধরেন। তিনি বলেন টোগোতে গিভ ডিরেক্টলি মেশিন লার্নিং পদ্ধতি ব্যবহারের মাধ্যমে প্রায় ১, ৩৮,০০০ জন সুবিধাভোগীদের তালিকাভুক্ত করেছিল, এবং কোভিড মহামারী চলাকালীন জরুরী ত্রাণ হিসেবে তাঁদেরকে মোট ১০ মিলিয়ন মার্কিন ডলার প্রদান করা হয়। পরবর্তীতে বাংলাদেশের প্রেক্ষাপটে এ প্রযুক্তি ব্যবহার করতে যৌথভাবে কাজ করেছে এটুআই এবং গিভ ডিরেক্টলি।

অনুষ্ঠানে জানানো হয় গিভ ডিরেক্টলি মেশিন লার্নিং প্রযুক্তির মাধ্যমে দ্রুততম সময়ে সুবিধাভোগী নির্বাচন করে তৃণমূল পর্যায়ে নগদ অর্থ-সহায়তা প্রদান করা হয়েছে। রোহিঙ্গা শরণার্থীদের দেশান্তরের প্রভাবে ক্ষতিগ্রস্থ স্থানীয় পরিবারগুলোকে সঠিকভাবে চিহ্নিত করে ইউএসএআইডি ও গুগল ডট ওআরজি-এর যৌথ অর্থায়নে এবং ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তিগত সহায়তায় মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এই নগদ অর্থ প্রদান করা হয়।

এছাড়াও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং গুগল ফ্লাড ফোরকাস্টিং ইনিশিয়েটিভের সাথে অংশীদারিত্বে এটুআই ও গিভ ডিরেক্টলি একটি উদ্ভাবনী প্রকল্পের আওতায় বন্যায় ক্ষতিগ্রস্থ পরিবাদেরকে দুর্যোগ পূর্ববর্তী ও পরবর্তী সময়ে নগদ অর্থ সহায়তা প্রদান করবে। এ প্রকল্পের মাধ্যমে দুর্যোগ পূর্ববর্তীকালীন সময়ে আর্থিক সাহায্য কিভাবে দুর্যোগকালীন ক্ষতি লাঘব করতে পারে তা পর্যালোচনা করা হবে।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

ভালুকায় পানি ও স্যালাইন বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড...

শাহজালালে বন্ধ থাকবে ফ্লাইট ওঠানামা

নিজস্ব প্রতিবেদক: হযরত শাহজালাল আ...

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

লিফট কিনতে ফিনল্যান্ড গেলেন ঢাবির প্রো-ভিসি

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বিভিন্ন ভবনের...

লন্ডনে ফের মেয়র হলেন সাদিক খান

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যের র...

ইয়াবাসহ গ্রেফতার ১

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম জেলায় ক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা