ছবি : সংগৃহিত
রাজনীতি
চট্টগ্রাম-১০ আসন

তিন মাসের এমপি হতে প্রার্থী যারা

নিজস্ব প্রতিবেদক: আগামী ৩০ জুলাই চট্টগ্রাম-১০ আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। সংসদ সদস্য ডা. আফছারুল আমীনের মৃত্যুতে এই আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন।

আরও পড়ুন: আবারও ছাত্রদলের ২ পক্ষের সংঘর্ষ

চট্টগ্রাম মহানগরীর ডবলমুরিং, পাহাড়তলী ও হালিশহর এলাকা নিয়ে চট্টগ্রাম-১০ সংসদীয় আসন গঠিত। জাতীয় সংসদ নির্বাচনের আগে এই আসনে নির্বাচিত সংসদ সদস্যের মেয়াদ থাকবে মাত্র ৩ মাস।

ফলে চট্টগ্রাম-১০ আসনে কে হতে যাচ্ছেন তিন মাসের সংসদ সদস্য এ নিয়ে চলছে জল্পনা-কল্পনা।

এদিকে, উপ-নির্বাচনকে সামনে রেখে ইতোমধ্যে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এরপরই আওয়ামী লীগের মনোনয়ন পেতে ইচ্ছুক প্রার্থীদের নিয়ে আলোচনা শুরু হয়েছে।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী চলতি বছরের ৩০ জুলাই চট্টগ্রাম-১০ আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। আগ্রহী প্রার্থীরা ৪ জুলাই পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করতে পারবেন।

আরও পড়ুন: তত্ত্বাবধায়ক সরকার ডেড ইস্যু

৬ জুলাই মনোনয়নপত্র বাছাই হবে। মনোনয়নপত্র ১২ জুলাই পর্যন্ত প্রত্যাহার করা যাবে। একই দিন প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হবে। এই সংসদীয় আসনে ৩০ জুলাই ইভিএমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এদিকে, এই আসনের নির্বাচনে আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো দল-বা প্রার্থীদের খুব একটা তৎপরতা দেখা যাচ্ছে না। ফলে দলীয় প্রার্থী হিসেবে কে পাচ্ছেন মনোনয়ন তা-নিয়ে সবার মধ্যে ব্যাপক জল্পনা-কল্পনা চলছে।

আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীদের মধ্যে আলোচনায় রয়েছেন- প্রয়াত সাংসদ সদস্য ডা. আফছারুল আমীনের ছোট ভাই এরশাদুল আমীন, ডা. আরিফুল আমীন, চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র এম মনজুরুল আলম, সিটি করপোরেশনের সাবেক প্রশাসক খোরশেদুল আলম সুজন, চট্টগ্রাম মহানগর যুবলীগের সাবেক আহ্বায়ক মহিউদ্দিন বাচ্চু, যুগ্ম আহ্বায়ক ফরিদ মাহমুদ।

আরও পড়ুন: এটা একটা রাজনৈতিক সিদ্ধান্ত

এছাড়া চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীনের নামও আলোচনায় রয়েছে।

মনোনয়ন চাওয়ার ব্যাপারে ইতিবাচক মন্তব্য করেছেন প্রয়াত সাংসদ সদস্য ডা. আফছারুল আমীনের ছোট ভাই এরশাদুল আমীন, ডা. আরিফুল আমীন, চট্টগ্রাম মহানগর যুবলীগের সাবেক আহ্বায়ক মহিউদ্দিন বাচ্চু, যুগ্ম আহ্বায়ক ফরিদ মাহমুদ।

চট্টগ্রাম মহানগর যুবলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক ও আওয়ামী লীগ নেতা ফরিদ মাহমুদ বলেন, ‘আমি দীর্ঘদিন ধরে মাঠের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত। আসন্ন চট্টগ্রাম-১০ আসনের নির্বাচনে আমি মনোনয়ন প্রত্যাশা করি। আশাকরি প্রধানমন্ত্রী আমাকে যোগ্য ভাববেন।

চট্টগ্রাম মহানগর যুবলীগের সাবেক আহ্বায়ক মহিউদ্দিন বাচ্চু একই ধরনের মন্তব্য করেছেন । তবে এই বিষয়ে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

আরও পড়ুন: অনিবন্ধিতরা ইনডোরে সভা করতেই পারে

আওয়ামী লীগের বাইরে অন্য কোন দলের প্রার্থী কারা হতে পারেন কিংবা স্বতন্ত্র প্রার্থী হিসেবে কারা তিন মাসের সাংসদ হওয়ার জন্য মনোনয়ন পত্র জমা দিবেন তা আগামী ৪ জুলাইয়ের আগে জানা যাবে না।

প্রসঙ্গত, চট্টগ্রাম সিটি করপোরেশনের ৮, ১১, ১২, ১৩, ১৪, ২৪, ২৫ ও ২৬ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত চট্টগ্রাম-১০ আসন। বিগত তিনটি সংসদ নির্বাচনে (২০০৮, ২০১৪ ও ২০১৮) এই আসন থেকে নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন ডা. আফছারুল আমীন।

ক্যানসারে আক্রান্ত হয়ে চলতি বছরের গত ২ জুন মারা যান তিনি।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে অভিযানে ব্যাপক গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক: কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে প্রবে...

কাঁচা আমের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালের সু...

মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আ’লীগের লক্ষ্য

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন...

১০ জেলেকে মুক্তি দিল আরকান আর্মি

নিজস্ব প্রতিবেদক: নাফ নদীতে মাছ শ...

বজ্রপাতে একদিনেই প্রাণ গেল ১০ জনের

নিজস্ব প্রতিবেদক: বৈশাখের তীব্র দ...

হাসপাতাল থেকে বাসা ফিরলেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা