ছবি : সংগৃহিত
বাণিজ্য

কাঁচা মরিচের সেঞ্চুরি!

সান নিউজ ডেস্ক : গাইবান্ধায় সপ্তাহের ব্যবধানে কাঁচা মরিচের দাম একলাফে বেড়ে ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। হঠাৎ করে দাম বৃদ্ধির ফলে বিপাকে পড়েছে নিম্নআয়ের সাধারণ মানুষ। অথচ জেলার হাট-বাজারে গত এক সপ্তাহ আগেও প্রতি কেজি কাঁচা মরিচ ৩০ টাকায় বিক্রি হতো।

আরও পড়ুন : বৃহস্পতিবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

জেলার পুরাতন বাজারসহ জেলার বিভিন্ন হাট-বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি কাঁচা মরিচ মান ভেদে ৯০ থেকে ১০০ টাকায় কেনা-বেচা হচ্ছে।

জানা যায়, চলতি রবি মৌসুমে কৃষকের ক্ষেতে অধিক পরিমান কাঁচা মরিচ থাকলেও সেগুলো সংগ্রহ করা হয় কম। চরাঞ্চলের অধিকাংশ কৃষক শুকনো মরিচ বিক্রি করার লক্ষ্যে গাছেই পাকাচ্ছে। তাই কাঁচা মরিচের উৎপাদন কম।

ফলে বাজারে চাহিদার তুলনায় উৎপাদন কম হওয়ায় হুহু করে দাম বাড়তে শুরু করেছে। যার প্রভাবে ৩০ টাকা কেজি দরের কাঁচা মরিচ এক লাফে ৯০ থেকে ১০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে খুচরা বাজারে।

আরও পড়ুন : ঝালকাঠিতে কৃষি ঋণ মেলা অনুষ্ঠিত

গাইবান্ধার সুন্দরগঞ্জের তারাপুর ইউনিয়নের জামাল উদ্দিন নামের এক কৃষক বলেন, গাইবান্ধা জেলায় মরিচসহ প্রচুর শাক-সবজি উৎপাদন হয়। এসব সবজি সংরক্ষণের জন্য হিমাগার না থাকায় কৃষক-ক্রেতা উভয়ে ক্ষতির শিকার হচ্ছে।

ফুলছড়ি উপজেলার যমুনার চরের কৃষক আইয়ুব আলী বলেন, প্রতিবছরের ন্যায় এবারো ৪০ শতক জমিতে মরিচ আবাদ করেছি। ফলনও হয়েছে ভালো।

সপ্তাহখানেক আগে প্রত্যেক দিন কাঁচা মরিচ তুলে বিক্রি করতাম। এখন আর কাঁচা মরিচ তুলবো না। শুকনো (সুট) মরিচ বিক্রির জন্য ক্ষেতেই মরিচ পাকাচ্ছি বলে জানান তিনি।

আরও পড়ুন : ময়মনসিংহ জোনের এজেন্ট ব্যাংকিং সম্মেলন অনুষ্ঠিত

শহরের পুরাতন বাজারের ক্ষুদ্র ব্যবসায়ী আজাদুল ইসলাম জানান, আড়তে বেশি দাম দিয়ে কাঁচা মরিচ কিনতে হচ্ছে। তাই খুচরা বাজারে এর প্রভাব পড়েছে। এখন ৯০ থেকে ১০০ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে। ইদানিং দাম বেড়ে যাওয়ায় ভোক্তা ক্ষুব্ধ হয়ে ওঠেছে।

জেলার পুরাতন বাজারে মরিচ কিনতে আসা আব্দুর রহিম নামের এক অটোরিকশা চালক বলেন, এমনিতেই আমাদের কমেছে আয়-রোজগার। এসবের মাঝেও কাঁচা মরিচসহ বেড়েছে নিত্যপণ্যের দাম। এমন পরিস্থিতির কারণে ক্রয় ক্ষমতার বাহিরে চলে গেছে। যেন সংসার চালানো দায় হয়ে পড়েছে।

আরও পড়ুন : মুন্সীগঞ্জে চাষ হচ্ছে উন্নত জাতের জারবেরা

গাইবান্ধা জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ মো. বেলাল উদ্দিন বলেন, চলতি রবি মৌসুমে এ জেলায় ২ হাজার ১০ হেক্টর জমিতে মরিচ চাষ করা হয়েছে।

সম্প্রতি ক্ষেতে মরিচ পাকাচ্ছেন কৃষকরা। এজন্য কাঁচা মরিচের উৎপাদন কম রয়েছে। আর কিছুদিন পর বাজার নিয়ন্ত্রণে আসবে বলেও জানান এই কৃষি কর্মকর্তা।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

কাঁচা আমের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালে সবচ...

আ’লীগ জনগণের কল্যাণে কাজ করে

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও...

১০ জেলেকে মুক্তি দিল আরকান আর্মি

নিজস্ব প্রতিবেদক: দেশের অভ্যন্তরে...

বজ্রপাতে একদিনেই প্রাণ গেল ১০ জনের

নিজস্ব প্রতিবেদক: বৃষ্টিহীন বৈশাখ...

হাসপাতাল থেকে বাসা ফিরলেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা